top of page

বিশ্ব চকোলেট দিবস 2022: চকোলেট হট পট, চকোলেট পানা কোটা, চকো স্যুইর্ল কেক রেসিপি


1. চকোলেট হট পট। 2. চকো সোয়ার্ল কেক । 3. চকলেট পানা কোটা।চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : যখনই আমাদের নিজস্ব রান্নাঘর থেকে আপনার মুখের চকোলেট রেসিপিগুলি গলানোর প্রশ্ন আসে, তখন আমাদের গণনা করুন এবং এই বিশ্ব চকোলেট দিবসে আমরা সুইডেন থেকে বেকারির ঝাঁকুনি দিয়ে আমাদের বাড়ির বাতাসকে প্লাবিত করার সিদ্ধান্ত নিয়েছি। 2009 সাল থেকে 7 জুলাই বিশ্ব চকোলেট দিবস বা আন্তর্জাতিক চকলেট দিবস হিসাবে চিহ্নিত হয় কারণ এই তারিখে 1550 সালে চকলেট প্রথম ইউরোপে আনা হয়েছিল এবং আমরা আনন্দদায়ক, স্বাস্থ্যকর এবং অপরিবর্তনীয় বার্ষিক বিশ্ব উদযাপনে যোগদান করতে সাহায্য করতে পারি না। কিছু চকলেটী রেসিপি আপ দ্বারা আমরা জানতে পারি চকলেট তৈরী।


আপনিও কি চকলেট প্রেমী ?


তাহলে এই বিশ্ব চকোলেট দিবস 2022, চকোলেটি হট পট, চকোলেটী পানা কোটা, চকো স্যুইর্ল কেকের এই চকলিসীয় রেসিপিগুলির মখমল, ক্রিমি এবং মসৃণ স্বাদে বিদেশী হয়ে উঠুন যা মানুষকে একত্রিত করার ক্ষমতা রাখে।

1. চকোলেট হট পট


চকোলেট হট পট (শেফ রণবীর ব্রার)। চিত্র।


উপকরণ :


100 মিলি চকোলেট স্বাদযুক্ত সিরাপ।


4 টেবিল চামচ কোকো প্রাকৃতিক মিষ্টি ছাড়া।


110 গ্রাম মাখন।


02 টি ডিম।


140 গ্রাম ক্যাস্টর সুগার।


02 টেবিল চামচ মিহি ময়দা।


½ চা চামচ ভ্যানিলা এসেন্স।


02 টেবিল চামচ মিহি ময়দা।


সরঞ্জাম প্রয়োজন :


1 মিক্সিং বাটি।


2 রামেকিনস।


1 চামচ।


1 ঝাঁকুনি।


1 স্প্যাটুলা।


চুলা


1 ডিপ ডিশ বেকিং প্যান।


পদ্ধতি :


বাটার র‍্যামেকিনস করে একপাশে রাখুন। একটি পাত্রে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। রামেকিনসে ব্যাটার ঢেলে বেকিং ট্রেতে রাখুন। 160 সেন্টিগ্রেডে 7 মিনিটের জন্য বেক করুন, যতক্ষণ না শীর্ষগুলি দৃঢ় এবং ফাটল না হয় তবে নীচের চকোলাটি স্তরটি গরম এবং রসালো। আইসক্রিমের সাথে গরম গরম পরিবেশন করুন।


2. চকলেট পানা কোটা



চকোলাটি পানা কোটা (শেফ রণবীর ব্রার)। চিত্র।


উপকরণ :


200 মিলি দুধ।


100 মিলি ক্রিম।


01 চা চামচ ভ্যানিলা নির্যাস।


04 টেবিল চামচ চকোলেট স্বাদযুক্ত সিরাপ।


04 গ্রাম জেলটিন।


02 টেবিল চামচ সাবুদানা ভেজে সেদ্ধ করে নিন।


সরঞ্জাম প্রয়োজন :


রান্নার পাত্র।


2 গ্লাস বা রামেকিনস।


পদ্ধতি :


একটি প্যানে, ফিল মাওয়া, চকলেট স্বাদযুক্ত সিরাপ জল এবং তাপ দিয়ে দিন। 80 গ্রাম সেভ, ভ্যানিলা এসেন্স যোগ করুন এবং একটি ঘন মিশ্রণ তৈরি করতে ভালভাবে মেশান। তাপ বন্ধ করুন এবং একটি বাটিতে সরিয়ে ফেলুন, অবশিষ্ট সেভ যোগ করুন এবং একটি বর্গাকার 6-ইঞ্চি রিং ছাঁচে সেট করুন। শুকনো ফলের স্লিভার দিয়ে সাজান।


3. চকো ঘূর্ণায়মান কেক


চকো সোয়ার্ল কেক (শেফ রণবীর ব্রার)। চিত্র।


উপকরণ :


01 কাপ মাখন, নরম।


02 কাপ চিনি।


03 টি ডিম।


02 চা চামচ ভ্যানিলা নির্যাস।


2 ¾ কাপ সর্ব-উদ্দেশ্য ময়দা।


1 ½ চা চামচ বেকিং সোডা, বিভক্ত।


½ চা চামচ লবণ।


01 কাপ মাখন দুধ বা টক দুধ।


½ কাপ ক্যারামেল স্বাদযুক্ত সিরাপ।


¼ কাপ চকোলেট স্বাদযুক্ত সিরাপ।


¼ কাপ কোকো প্রাকৃতিক মিষ্টি ছাড়া।


01 চা চামচ গুঁড়ো চিনি।


সরঞ্জাম প্রয়োজন :


চুলা


1 মিক্সিং বাটি।


1 বেকিং প্যান।


1 কাঠের পিক।


1 সার্ভিং প্লেট।


পদ্ধতি :


ওভেন 180 ডিগ্রি সেলসিয়াসে গরম করুন। গ্রীস এবং ময়দা 12-কাপ বাঁশিযুক্ত টিউব প্যান। হালকা এবং তুলতুলে না হওয়া পর্যন্ত একটি বড় মিক্সার বাটিতে মাখন এবং চিনি বিট করুন; ডিম এবং ভ্যানিলা মিশ্রিত করুন। ময়দা, বেকিং সোডা এবং লবণ একত্রিত করুন। বাটারমিল্ক এবং ক্যারামেল সিরাপ একসাথে নাড়ুন; মাখনের মিশ্রণে ময়দার মিশ্রণ দিয়ে পর্যায়ক্রমে যোগ করুন।


1 কাপ ব্যাটার সরান এবং ছোট বাটিতে রাখুন; প্রস্তুত প্যানে অবশিষ্ট বাটা ঢেলে দিন। চকলেট সিরাপ, কোকো, এবং অবশিষ্ট বেকিং সোডা সংরক্ষিত 1 কাপ ব্যাটারে নাড়ুন; প্যানে ব্যাটার ঢেলে দিন। মিশ্রিত কর না. 1 ঘন্টা এবং 5 মিনিট বেক করুন বা যতক্ষণ না কাঠের পিকটি কেন্দ্রে ঢোকানো হয় পরিষ্কার বেরিয়ে আসে।


15 মিনিট ঠান্ডা; প্যান থেকে সরান। সম্পূর্ণরূপে ঠাণ্ডা করুন, গুঁড়ো চিনি দিয়ে ধুলো, এবং অতিরিক্ত ক্যারামেল স্বাদযুক্ত সিরাপ এবং চকোলেট স্বাদযুক্ত সিরাপ দিয়ে পরিবেশন করুন।


* টক দুধ তৈরি করতে : 1 টেবিল চামচ সাদা ভিনেগার এবং 1 কাপ সমান দুধ ব্যবহার করুন।


( রেসিপি : শেফ রণবীর ব্রার )।


সুবিধা :


কোকোর এন্ডোরফিন নিঃসরণে মস্তিষ্ককে উদ্দীপিত করার ক্ষমতা রয়েছে যা একজনের মেজাজ উন্নত করতে সাহায্য করে।মিষ্টি না করা কোকো পাউডার হল ম্যাগনেসিয়াম এবং অন্যান্য খনিজ পদার্থের উৎস এবং এতে উচ্চ-ক্যালোরি কোকো মাখন বা শর্করার অভাব রয়েছে যা বাগানের বিভিন্ন চকোলেটে পাওয়া যায়।


মুহূর্তের মধ্যে আপনার মেজাজ উত্তোলন করা বা মেজাজ বর্ধক হওয়া ছাড়াও, অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব থাকার জন্য এবং কোকো সামগ্রীর সৌজন্যে হৃদরোগের ঝুঁকির কারণগুলি হ্রাস করার জন্য চকলেটের খ্যাতি বাড়ছে। এটির আরও বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে যেমন অ্যাফ্রোডিসিয়াক হওয়া এবং সানস্ক্রিন হিসাবে কাজ করে আপনার ত্বককে সূর্যের বিরুদ্ধে রক্ষা করতে সহায়তা করে।


সাবুদানা বা সাগু মুক্তা হাড় ও পেশীকে শক্তিশালী করে, হজমশক্তি উন্নত করে, রক্তচাপ কমায়, কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায় এবং পেট সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করে। এটি প্রাকৃতিকভাবে গ্লুটেন-মুক্ত, এটি কার্বোহাইড্রেটের একটি সমৃদ্ধ উৎস যা শরীরকে শক্তি জোগায় এবং একটি শীতল খাদ্য আইটেম যা আমাদের শরীরের অভ্যন্তরে একটি শীতল প্রভাব ফেলে যা আমাদের বিপাকের উপর প্রভাব ফেলে।


bottom of page