top of page

30 বছরের বেশি বয়সী মহিলাদের মধ্যে জরায়ুর ক্যান্সার বাড়ছে কি কারণে বিশেষজ্ঞের মতামত


ছবি।


ডনবেঙ্গল ডেস্ক : আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে 30 বছর বয়সী মহিলাদের মধ্যে সার্ভিকাল ক্যান্সারের ঘটনাগুলি নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। একজন বিশেষজ্ঞ এর পিছনে কারণ সম্পর্কে কথা বলেন।


আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে 30 বছর বয়সী মহিলাদের মধ্যে সার্ভিকাল ক্যান্সারের ঘটনাগুলি নাটকীয়ভাবে বেড়েছে। নির্দিষ্ট ধরণের হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) দ্বারা দীর্ঘস্থায়ী সংক্রমণের কারণে সার্ভিকাল ক্যান্সার হয়। এইচপিভি যৌনভাবে একজনের থেকে অন্য ব্যক্তির কাছে সংক্রমিত হয়। যদিও যৌনভাবে সক্রিয় মানুষের অন্তত অর্ধেক তাদের জীবনের কোনো না কোনো সময়ে এইচপিভি থাকবে, সিডিসি অনুসারে খুব কম নারীই সার্ভিকাল ক্যান্সারে আক্রান্ত হবেন। যদিও সার্ভিকাল ক্যান্সার স্ক্রীনিং এই ক্যান্সারকে প্রতিরোধযোগ্য করে তুলেছে, তবুও অনুমান করা হয় যে এই বছর 14,000 টিরও বেশি নতুন কেস নির্ণয় করা হবে এবং 4,000 টিরও বেশি মৃত্যু জরায়ুর ক্যান্সারের জন্য দায়ী করা হবে।


সার্ভিকাল ক্যান্সার কি


"ভারতীয় মহিলাদের মধ্যে সার্ভিকাল ক্যান্সার হল দ্বিতীয় সর্বাধিক সাধারণ ক্যান্সার। এটি প্রায়শই 30 বছরের বেশি বয়সী মহিলাদের মধ্যে বিকাশ লাভ করে। নির্দিষ্ট ধরণের হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) দ্বারা দীর্ঘস্থায়ী সংক্রমণকে জরায়ুর ক্যান্সারের প্রধান কারণ হিসাবে বিবেচনা করা হয়। এইচপিভি (একটি সাধারণ ভাইরাস) ) সেক্সের সময় একজনের থেকে আরেকজনের কাছে চলে যায়," বলেছেন ডাক্তার অবস্টেট্রিক্স গাইনোকোলজি এবং অ্যাডভান্সড গাইনি ল্যাপারোস্কোপি ৷


যে কারণে 30 বছরের বেশি বয়সী মহিলাদের মধ্যে জরায়ুর ক্যান্সার বাড়ছে :


ডাক্তার 30 বছরের বেশি মহিলাদের মধ্যে জরায়ুমুখের ক্যান্সারের প্রবণতা বৃদ্ধির পিছনে কারণগুলিও বলেছিলেন।


প্রারম্ভিক যৌন কার্যকলাপ :


"সাংস্কৃতিক পরিবর্তন অল্প বয়সে যৌন ক্রিয়াকলাপের দিকে পরিচালিত করেছে। অল্পবয়সী মহিলাদের মধ্যে জরায়ুর অপরিণত এপিথেলিয়াম একটি দুর্বল বাধা তৈরি করে এবং এইচপিভি ভাইরাস দ্বারা উপনিবেশিত হওয়ার প্রবণতা বেশি, যা যদি ক্রমাগত থাকলে জরায়ুর প্রাক-ক্যানসারাস এবং ক্যান্সারজনিত ক্ষতগুলির জন্য দায়ী হয়," বলেছেন ডাক্তার।


একাধিক যৌন সঙ্গী :


ডাক্তার বলেছেন যে একাধিক যৌন সঙ্গী এবং STD-এর প্রবণতা কম বয়সী মহিলাদের জরায়ুমুখের ক্যান্সারের ঝুঁকি আরও বাড়িয়ে দেয়।


ধূমপান :


কিছু লাইফস্টাইল অভ্যাস যুবতী মহিলাদের মধ্যে জরায়ু মুখের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। "ধূমপান যা আবার অল্পবয়সিদের মধ্যে বেশ প্রচলিত তা হল সার্ভিকাল ক্যান্সারের আরেকটি ঝুঁকির কারণ," ডাক্তার বলেছেন।


আমার স্নাতকের

বিশেষজ্ঞের মতে, সার্ভিকাল ক্যান্সারের টিকা এবং জরায়ুমুখের ক্যান্সার স্ক্রিনিংয়ের জন্য এমনকি শহুরে শিক্ষিত মহিলাদের মধ্যে সচেতনতার অভাব আরেকটি গুরুত্বপূর্ণ কারণ।


অল্পবয়সী মহিলাদের সার্ভিকাল ক্যান্সার প্রতিরোধ


- অস্বাস্থ্যকর যৌন চর্চা এড়িয়ে চলুন।


"প্রতিরোধ হল যুবকদের অস্বাস্থ্যকর যৌন অভ্যাসের সাথে জড়িত হওয়া এড়ানোর জন্য শিক্ষা এবং STD এর প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিৎসার জন্য চিকিৎসা সহায়তা চাওয়া। এছাড়াও, গর্ভনিরোধের বাধা পদ্ধতি ব্যবহার করা সুরক্ষা প্রদান করে," বলেছেন ডাক্তার।


- ধূমপান এড়িয়ে চলা আরেকটি প্রতিরোধ।


- জরায়ুমুখের ক্যান্সারের টিকা যদি 9-14 বছর বয়সের মধ্যে দেওয়া হয় এবং এমনকি 25 বছর বয়স পর্যন্ত ধরার সময় দেওয়া হয় তবে 95-98 শতাংশ পর্যন্ত জরায়ুমুখের ক্যান্সার থেকে রক্ষা করে।


- প্যাপ টেস্ট, এলবিসি এবং এইচপিভি ডিএনএ পরীক্ষার মাধ্যমে সার্ভিকাল ক্যান্সার স্ক্রীনিং ক্যান্সারে পরিণত হওয়ার আগে প্রাক-ক্যান্সারজনিত অবস্থার সনাক্তকরণ এবং চিকিৎসা করার সুযোগ দেয়।

bottom of page