top of page

ঘুমের সমস্যা : দীর্ঘ কোভিডের একটি সাধারণ উপসর্গ



ডনবেঙ্গল ডেস্ক : বিভিন্ন গবেষণা দেখায় যে দীর্ঘ কোভিড রোগীরা প্রায়শই অনিদ্রা এবং অন্যান্য ঘুমের সমস্যায় ভোগেন।


বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে দীর্ঘ কোভিড রোগীরা প্রায়শই অনিদ্রা এবং অন্যান্য ঘুমের সমস্যা অনুভব করেন, এছাড়াও শ্বাস নিতে অসুবিধা এবং মস্তিষ্কের কুয়াশার মতো সুপরিচিত লক্ষণগুলি ছাড়াও।


এত কঠিন কাশি, শ্বাস নিতে কষ্ট হয়। ঠান্ডা লাগার সাথে কাঁপুনি বা জ্বরের সাথে ঘাম হওয়া। গত তিন দিনে আপনি কাকে হাঁচি দিয়েছেন তা নিয়ে উদ্বিগ্ন। কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের কেন ঘুমাতে সমস্যা হতে পারে তার কারণের কোনো অভাব নেই।


কিন্তু বেশ কয়েকটি গবেষণা অনুসারে, করোনাভাইরাস সংক্রমণের রোগীদের ঘুমের সমস্যা রোগের তীব্র পর্যায় শেষ হওয়ার পরেও চলতে পারে । সারা বিশ্ব থেকে বিভিন্ন গবেষণা দল দেখেছে যে লোকেরা কীভাবে কোভিড ছিল বা যারা দীর্ঘ কোভিড ঘুমে ভুগছেন এবং দেখেছেন যে অনেকেই তথাকথিত "ঘুমের ব্যাঘাত" রিপোর্ট করেছেন। শব্দটি স্বপ্নের দেশে প্রবাহিত হওয়া বা সারারাত ঘুমিয়ে থাকার সমস্যাকে বোঝায়।


এই সমস্যাগুলির মধ্যে সবচেয়ে পরিচিত হল অনিদ্রা । যারা এতে ভুগছেন তাদের ঘুমিয়ে পড়তে অনেক সময় লাগে, রাতে একাধিকবার উঠতে বা খুব ভোরে ঘুম থেকে উঠে।


করোনাভাইরাস সংক্রমণের সময় এবং পরে ঘুমের সমস্যা


অধ্যয়নগুলি জনসংখ্যার স্তরে COVID থাকার পরে ঘুমের সমস্যা দেখায়। 49টি দেশের 493,000 এরও বেশি অংশগ্রহণকারীদের নিয়ে গঠিত 250টি গবেষণার একটি মেটা-বিশ্লেষণে দেখা গেছে যে COVID-19 আক্রান্ত 52% লোক সংক্রমণের সময় ঘুমের ব্যাঘাতে ভোগেন।


আবার, আশ্চর্যজনক নয় - তবে এখনও রাতে জেগে থাকা একজন COVID রোগীর জন্য প্রাসঙ্গিক তথ্য, হতাশ হয়ে যে ঘুম তাকে এড়িয়ে যায় যখন তার বিশ্রামের সবচেয়ে বেশি প্রয়োজন হয়।


যে কেউ তাদের কোভিড উপসর্গগুলি গুগল করেছে সে জানে, "আপনি একা নন" কখনও কখনও একটি সান্ত্বনা, যদিও এটি উপসর্গগুলিকে সহজ করতে সাহায্য করে না।


তবে এটি কেবল তারাই নয় যারা রোগের তীব্র পর্যায়ে ভোগে। 2022 থেকে একটি পর্যবেক্ষণমূলক গবেষণায়, মার্কিন গবেষকরা 710 জন গবেষণায় অংশগ্রহণকারীদের পরিধানযোগ্য স্বাস্থ্য ডিভাইস লাগিয়েছেন যা তাদের শ্বাসযন্ত্র এবং হৃদস্পন্দন, অক্সিজেন স্যাচুরেশন এবং হার্টের পরিবর্তনশীলতা, অন্যান্য কারণগুলির মধ্যে রেকর্ড করেছে।


এই ভেরিয়েবলগুলি ব্যবহার করে, তারা আবিষ্কার করেছে যে 122 দীর্ঘ-কোভিড রোগীরা কেবলমাত্র 588 জন কন্ট্রোল গ্রুপের অংশগ্রহণকারীদের তুলনায় এক রাতে কম ঘুমাতে পারেনি যাদের কোভিড-19 ছিল না, কিন্তু তাদের ঘুমের মানও কম ছিল।


eClinicalMedicine জার্নালে প্রকাশিত অন্য একটি গবেষণায়, গবেষকরা অনলাইন প্রশ্নাবলী পাঠিয়েছেন এবং 56টি দেশের 3,762 জন অংশগ্রহণকারীর উপর জরিপ করেছেন যারা জুন এবং নভেম্বর 2020 এর মধ্যে দীর্ঘ কোভিড-এ ভুগছিলেন। প্রায় 80% অংশগ্রহণকারী ঘুমের ব্যাঘাতের কথা জানিয়েছেন, প্রায়শই অনিদ্রা।


শারীরবৃত্তীয়, মনস্তাত্ত্বিক বা পরিবেশগত কারণগুলি (অথবা সেগুলির সংমিশ্রণ) ঘুমের অভাবের জন্য দায়ী কিনা এবং খারাপ ঘুমের গুণমান রোগী থেকে রোগীতে পরিবর্তিত হয়।


ঘুমের অভাব কেন গুরুত্বপূর্ণ?


কম ঘুমের সাথে একটি রাত শুধুমাত্র একটি অপ্রীতিকর অভিজ্ঞতা নয় যা পরের দিন একজন মানুষ হিসাবে মনোনিবেশ করা বা এমনকি কাজ করা কঠিন করে তোলে। আমাদের শরীরও স্বপ্নের দেশে যে সময় ব্যয় করি তা পুনর্জন্মের জন্য ব্যবহার করে - এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের ইমিউন সিস্টেমের ক্ষমতাকে শক্তিশালী করতে।


ঘুম শরীরের লিম্ফ নোডগুলিতে টি-কোষের পুনঃবণ্টনের সুবিধা দেয়। টি-কোষ হল শ্বেত রক্তকণিকা যা রোগ প্রতিরোধ ক্ষমতার কেন্দ্রীয় ভূমিকা পালন করে, অ্যান্টিবডিগুলিকে মুক্তি দেয় যা ভাইরাস কণাকে মেরে ফেলে।


উপরন্তু, মূল স্মৃতি সংরক্ষণ এবং নতুন তথ্য প্রক্রিয়াকরণ, সেইসাথে অতিরিক্ত তথ্য পরিত্রাণ, সবকিছু আমরা ঘুমানোর সময় ঘটে। অধ্যয়নের পরে ঘুমানো, উদাহরণস্বরূপ, আমাদের মস্তিষ্কে সঞ্চিত তথ্যকে স্মৃতিতে পরিণত করতে পারে। এবং ঘুম আমাদের মস্তিষ্ককে পরের দিন নতুন তথ্য শেখার জন্য প্রস্তুত করে, মার্কিন গবেষক এবং ডাক্তারদের দ্বারা পরিচালিত স্বাধীন স্লিপ ফাউন্ডেশন অনুসারে।

bottom of page