top of page

শীতকালে আপনার পিরিয়ডের ব্যথাকে আরও বাড়িয়ে দিতে পারে ! তবে এটি মোকাবেলা করার জন্য কিছু টিপস



মাসিকের ব্যথা শীতকালে আরও বাড়তে পারে। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।



শীতকালে মাসিকের ক্র্যাম্পে ভুগবেন না। পরিবর্তে, পিরিয়ডের ব্যথা উপশম করতে এবং অন্যান্য PMS উপসর্গগুলি পরিচালনা করতে এই 9 টি টিপস চেষ্টা করুন।


যখনই আন্টি ফ্লো দেখতে যান, তিনি মাসিকের ব্যথা নিয়ে আসতে থাকেন। যদিও ব্যথার তীব্রতা নারী থেকে নারীতে পরিবর্তিত হতে পারে, এটি নিঃসন্দেহে আপনাকে উদ্বিগ্ন এবং অস্বস্তিকর বোধ করতে পারে। এই কারণেই একটি প্রশ্ন যা বেশিরভাগ মহিলারা প্রায়শই অবাক হন, "কীভাবে পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পাবেন ?" যদিও অনেকগুলি কারণ থাকতে পারে, তবে শীতের মৌসুম এটিকে আরও খারাপ করে তোলে। সুতরাং, আমরা এখানে কেন এটি ঘটে সে সম্পর্কে কথা বলব এবং পিরিয়ডের ব্যথা উপশমের টিপস শেয়ার করব।


শীতকাল কেন পিরিয়ড চক্রকে ব্যাহত করে ?


শীতকালে তীব্র পিরিয়ড ব্যথা অনুভব করার প্রধান কারণ হল ডিম্বাশয়ের কার্যকলাপ হ্রাস এবং কম সক্রিয় হওয়া। উপরন্তু, কম ভিটামিন ডি মাত্রা, রক্তের প্রবাহ হ্রাস, এবং ধমনীর সংকোচন ঋতুস্রাবের পূর্ব লক্ষণগুলিকে বাড়িয়ে তোলে, ফলে অনিয়মিত চক্র হয় বা ব্যথা আরও খারাপ হয়।


সমাধানগুলি বোঝার জন্য, হেলথ শটস পরামর্শদাতা প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাক্তারের সাথে যোগাযোগ করেছেন। তিনি কয়েকটি টিপস শেয়ার করেছেন যা মাসিকের ব্যথা এবং অন্যান্য পিএমএস লক্ষণগুলি বন্ধ করতে সাহায্য করতে পারে।




শীতকালে পিরিয়ডের ব্যথা উপশম করুন এই টিপসগুলো দিয়ে। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


মাসিকের ব্যথা উপশম করার জন্য এখানে 9 টি টিপস রয়েছে :


1. খাদ্যতালিকায় হলুদ অন্তর্ভুক্ত করুন :


হলুদে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা ক্র্যাম্প এবং পেটে ব্যথা কমাতে সাহায্য করতে পারে। স্যুপ, তরকারি এবং সবজিতে এবং দুধে হলুদ যোগ করুন।


2. হাইড্রেটেড থাকুন :


মাসিক চক্রের সময় ফুলে যাওয়া অস্বস্তির কারণ হতে পারে এবং মাসিকের ক্র্যাম্পকে আরও খারাপ করে দিতে পারে। পর্যাপ্ত পানি পান করলে ব্যথা থেকে মুক্তি পাবেন। একইভাবে, গরম জল বেছে নেওয়া আপনার শরীর জুড়ে রক্ত ​​​​প্রবাহ বাড়াতে পারে এবং আপনার পেশীগুলিকে শিথিল করতে পারে।


3. ভেষজ চা বেছে নিন :


ক্যামোমাইল, মৌরি বা আদা চা পান করলে এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের কারণে পিরিয়ডের ব্যথা কম হয়। তদুপরি, ভেষজ চায়ের ভালতা আপনাকে চাপমুক্ত করতে এবং শিথিল করতে সহায়তা করবে। এটা প্রশান্তিদায়ক হতে পারে. সুতরাং, আপনার পছন্দের যে কোনও ভেষজ চা পান করার চেষ্টা করুন এবং আপনি অবশ্যই পার্থক্যটি লক্ষ্য করবেন। এই চায়ের উপর ওভারবোর্ডে যাবেন না।



ভেষজ চা পান করে উষ্ণ থাকুন। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


4. তাপ প্রয়োগ করতে ভুলবেন না :


হ্যাঁ, এই মাসিকের ক্র্যাম্পগুলি অস্থির এবং অত্যন্ত বিরক্তিকর। ক্র্যাম্পগুলি পরিচালনা করার জন্য হট থেরাপির দ্বারা শপথ করা আপনার জন্য অপরিহার্য হবে। একটি হিটিং প্যাড বা গরম জল বেছে নিন এবং এটি আপনার পেটে রাখুন বা গরম স্নান করুন। তাপ এলাকায় রক্ত ​​প্রবাহ বাড়ায় এবং এটি সংকোচনকারী পেশীগুলিকে শিথিল করে যা ব্যথাকে আমন্ত্রণ জানায়।


5. ব্যর্থ ছাড়া ব্যায়াম :


ব্যায়াম করলে এন্ডোরফিন নিঃসৃত হয় যা আপনাকে খুশি করে, ব্যথা কমায় এবং আপনার পেশী শিথিল করে। কারণ এন্ডোরফিন প্রাকৃতিক ব্যথানাশক !


6. ম্যাসেজ :


ম্যাসেজ জরায়ুকে শিথিল করতে সাহায্য করে জরায়ুর খিঁচুনি কমাতে পারে। ম্যাসেজ পেট এলাকায় ফোকাস করা উচিত। তবে খুব বেশি চাপ প্রয়োগ করবেন না। একটি মৃদু ম্যাসেজ প্রত্যেকের জন্য পরামর্শ দেওয়া হয়।


7. যোগব্যায়াম :


আপনি যদি মাসিকের বাধা থেকে মুক্তি পেতে চান তবে আপনাকে প্রতিদিন যোগব্যায়াম করতে হবে। এটি আপনার সামগ্রিক সুস্থতা বাড়াতে পারে এবং আপনার পিরিয়ডকে সহজ করতে পারে।



যোগব্যায়াম আপনাকে সারাদিন উষ্ণ এবং উজ্জীবিত রাখতে পারে। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


8. জাঙ্ক এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন :


পিজা, পাস্তা, চাইনিজ, ফ্রেঞ্চ ফ্রাই, হিমায়িত খাবার, বেকারির আইটেম এবং সোডা গুলো ক্র্যাম্প উপশম করতে কেটে দিন। এগুলি মাসিক চক্রকে বিরক্ত করার জন্য পরিচিত এবং মেজাজের পরিবর্তন হতে পারে ।


9. এন্টিস্পাসমোডিক ওষুধ

প্রয়োজনে :


অ্যান্টিস্পাসমোডিক ওষুধ যোগ করা যেতে পারে। তারা পেশী শিথিলকারী এবং মাসিক ক্র্যাম্প উপশম করতে সাহায্য করে।


সুতরাং, মহিলারা এই টিপসগুলি অনুসরণ করুন এবং ঠান্ডা আবহাওয়ায় মাসিক চক্রের সমস্যাগুলি এড়ান!



bottom of page