top of page

আপনি কি ভাবছেন! কিভাবে পিরিয়ডের ব্যথা কমানো যায় ?


ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


এই বিরক্তিকর ক্র্যাম্পগুলি থেকে মুক্তি পেতে এই 6 টি সহজ কিন্তু কার্যকর টিপস অনুসরণ করুন।


আমরা সকলেই প্রিমেনস্ট্রুয়াল সিন্ড্রোম (PMS) এর মধ্য দিয়ে যাই যা এর সাথে ব্রণ, মেজাজের পরিবর্তন, ফোলাভাব এবং উল্লেখ করার মতো নয়, পিরিয়ডের ব্যথা নিয়ে আসে! দুর্ভাগ্যবশত, আপনি আন্টি ফ্লোর কাছ থেকে আসা যাওয়া থেকে দূরে থাকতে পারবেন না, তবে আপনি অবশ্যই কিছু টিপস এবং ঘরোয়া প্রতিকার দিয়ে এটি কমাতে পারেন।


হেলথ শটস সিনিয়র কনসালট্যান্ট – প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ,ডাক্তারের সাথে কথা বলেছেন, যিনি আমাদের সাথে মাসিকের ব্যথা উপশমের 5 টি কার্যকর টিপস শেয়ার করেছেন।


পিরিয়ড ব্যথা বলতে বোঝায় ঋতুস্রাবের সময় তলপেটে, পিঠের নিচের অংশে এবং পায়ের ওপরের অংশে অনুভূত হওয়া ধারালো এবং একটানা ব্যথা। যদিও আপনার পিরিয়ডের সময় কিছু ব্যথা সম্পূর্ণ স্বাভাবিক, তবে আপনার ক্র্যাম্প হঠাৎ করে খারাপ হয়ে গেলে বা 25 বছর বয়সের পর প্রথমবার যদি আপনি গুরুতর ক্র্যাম্প পান তাহলে আপনাকে পেশাদার সাহায্য নেওয়া উচিত,” বলেছেন ডাক্তার।



গাইনোকোলজিস্ট পরামর্শ না দেওয়া পর্যন্ত ব্যথানাশক ওষুধ খাবেন না। ছবি সৌজন্যে: ডনবেঙ্গল।


পিরিয়ডের ব্যথা কমানোর উপায় এখানে :


1. একটি হিট প্যাক/প্যাড ব্যবহার করুন :


যুগ যুগ ধরে পিরিয়ড ক্র্যাম্প উপশম করতে হিটিং প্যাড ব্যবহার করা হয়েছে। পেটে বা পিঠে তাপ প্রয়োগ করা ব্যথা উপশম করতে সাহায্য করে কারণ এটি পেশীগুলির সংকোচনকে শিথিল করতে সাহায্য করে, এইভাবে আপনাকে তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় স্বস্তি প্রদান করে। 2014 সালের মার্চ মাসে দ্য জার্নাল অফ ফিজিওথেরাপিতে প্রকাশিত একটি পর্যালোচনাতেও দেখা গেছে যে দেহের উত্তাপ বেশি মহিলাদের মাসিকের ক্র্যাম্পগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে।


ডাক্তার আরও বলেন, "হিটিং প্যাক/প্যাড, হিটিং প্যাচ ব্যবহার করা বা গরম পানি দিয়ে গোসল করা পিরিয়ডের ব্যথা কমাতে সাহায্য করে।"


2. ব্যায়াম :


মহিলা, ব্যায়াম সাহায্য করতে পারে! এমনকি যদি আপনি এটি করতে চান না, তবুও এটি করুন। ওয়ার্কআউট আপনার মেজাজকে অন্যের মতো বাড়িয়ে তুলতে পারে কারণ এটি এন্ডোরফিন নির্গত করে, আপনার টানটান পেশীগুলিকে শিথিল করতে সহায়তা করে। ডাক্তার বলেন, “যদিও পিরিয়ডের ব্যথা অনুভব করার সময় ব্যায়াম করা আপনার মনের শেষ জিনিস বলে মনে হতে পারে, এটি ব্যথা উপশম করার অন্যতম প্রাকৃতিক উপায়। তাছাড়া, ব্যায়াম মানসিক চাপও কমায়।" ক্র্যাম্প বা ব্যথা থেকে তাৎক্ষণিক উপশম পেতে কেউ যোগাসনের পাশাপাশি চেষ্টা করতে পারেন ।


3. আপনার ভিটামিন এবং খনিজ পান :


একটি স্বাস্থ্যকর জীবনধারা এবং ওয়ার্কআউট রুটিন অনুসরণ করা ছাড়াও, পিরিয়ডের ব্যথা নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা হল আপনার খাদ্য। ডাক্তার ব্যাখ্যা করেছেন, "পিরিয়ডের আগে এবং চলাকালীন আপনি যা খান তা আপনার মাসিক চক্রের উপর দারুণ প্রভাব ফেলতে পারে।" পালংশাক, মটরশুটি, লেবু, গোটা শস্য, বাদাম এবং বীজ, ফুলকপি, অ্যাভোকাডো এবং কমলা সহ ভিটামিন বি 1 এবং ম্যাগনেসিয়ামের মতো কিছু ভিটামিন এবং খনিজ, পিরিয়ড ক্র্যাম্প কমাতে সাহায্য করার পরামর্শ দেওয়া হয়।



একটি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ উপেক্ষা করা যাবে না। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


4. চাপ কমাতে পদক্ষেপ নিন :


স্ট্রেস, উদ্বেগ এবং হতাশা মাসিকের সাধারণ লক্ষণ এবং এটি আমাদের শরীরকে মানসিক এবং শারীরিকভাবে প্রভাবিত করে যা মাসিকের ব্যথাকে আরও খারাপ করতে পারে। স্ট্রেস যেহেতু আপনার পিরিয়ডের ব্যথা বাড়ায় বলে পরিচিত, তাই এটি কমানোও আপনাকে এটি থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। যদিও স্ট্রেস দূর করা কঠিন, কিছু জীবনধারা পরিবর্তন যেমন ব্যায়াম, যোগব্যায়াম, ধ্যান এবং কাউন্সেলিং আপনাকে ভালো বোধ করতে সাহায্য করতে পারে। এই ক্রিয়াকলাপগুলি সুখী হরমোন নিঃসরণে সাহায্য করবে যা রক্ত ​​সঞ্চালনকে উন্নত করবে এবং ক্র্যাম্পগুলি হ্রাস করবে।


5. সঠিক খাবার খাওয়া এবং হাইড্রেটেড থাকা :


সঠিকভাবে খাওয়া এবং পর্যাপ্ত পরিমাণে জল পান করা পিরিয়ডের ব্যথার তীব্রতায় পার্থক্য আনতে পারে। কলা, আনারস এবং কিউই এবং সবুজ শাক-সবজির মতো ফল খাওয়া সহায়ক হতে পারে। আপনার খাদ্যতালিকায় ক্যালসিয়াম যোগ করতে ভুলবেন না ।



হাইড্রেটেড থাকুন এবং আপনার মাসিক স্বাস্থ্যের উন্নতি করুন। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


শুধু খাবার নয়, নিজেকে হাইড্রেটেড রাখাও সত্যিই গুরুত্বপূর্ণ। ডাক্তার বলেন, আদা চা বা রাস্পবেরি বা উষ্ণ আজওয়াইনের জলও উপশম দিতে পারে। আপনার খাদ্যতালিকায় খেজুর এবং বাদাম অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।


পিরিয়ডের সময় ব্যথা কমানোর ওষুধ খাওয়া কি ঠিক ?


বিশেষজ্ঞরা মাসিকের ক্র্যাম্পগুলি উপশম করার জন্য মাঝে মাঝে ব্যথানাশক ওষুধ খাওয়ার পরামর্শ দেন বিশেষ করে সেই সমস্ত মহিলাদের জন্য যারা গুরুতর পিরিয়ড ক্র্যাম্প অনুভব করেন যা তাদের দৈনন্দিন রুটিনে বাধা দেয়। তাদের জন্য, যন্ত্রণাদায়ক ব্যথা নিস্তেজ করার একমাত্র বিকল্প হল ব্যথানাশক গ্রহণ করা। যাইহোক, আপনার শরীরের জন্য কাজ করে এমন ওষুধগুলি পেতে একজন গাইনোকোলজিস্টের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয় কারণ ব্যথানাশকগুলি আপনার স্বাস্থ্যের জন্য কিছুটা ক্ষতিকারক হতে পারে এবং আপনি যদি দীর্ঘ সময়ের জন্য পিরিয়ডের ব্যথার জন্য ব্যথানাশক ব্যবহার করেন তবে এর পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

bottom of page