top of page

আপনি বাড়িতে তৈরি করতে পারেন ভেগান পানীয়ের রেসিপি



ডনবেঙ্গল ডেস্ক : আপনি হাইড্রেটেড থাকার জন্য বেশ কিছু পুষ্টিকর পানীয় চেষ্টা করতে পারেন এবং আপনি যদি স্বাস্থ্য-সচেতন হন এবং একটি নিরামিষ খাবার খান তবে সতেজ বোধ করতে পারেন। এখানে বাড়িতে তৈরি করা পাঁচটি নিরামিষ পানীয় রয়েছে যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে কারণ তারা ল্যাকটোজ সহ্য করতে পারে না তাদের জন্যও দুর্দান্ত।


দুগ্ধজাত বিকল্পের বাজার দ্রুত প্রসারিত হচ্ছে কারণ গ্রাহকরা অন্যান্য উদ্ভিদ-ভিত্তিক পানীয়ের দিকে ঝুঁকছে এবং পরিবেশ, প্রাণীদের কল্যাণ এবং স্বাস্থ্যের উপর তাদের প্রভাব সম্পর্কে উদ্বেগের কারণে, আরও বেশি ব্যক্তি নিরামিষ পানীয়গুলিতে স্যুইচ করছে।


উদ্ভিদ-ভিত্তিক দুধ বিভিন্ন আকারে আসে এবং প্রতিটিতে একটি স্বতন্ত্র ক্যালোরি গণনা বা প্রোটিন সামগ্রী থাকে। এ এবং ডি, বি-কমপ্লেক্স ভিটামিন, ক্যালসিয়াম এবং কখনও কখনও ডিএইচএ ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এবং প্রোবায়োটিকগুলি সম্পূরক হিসাবে যোগ করা হয়। বিভিন্ন ধরনের উদ্ভিদ-ভিত্তিক দুধ লোকেদের দুগ্ধের দুধে উপস্থিত কিছু উপকারী পুষ্টি অর্জনের উপায় প্রদান করে, এমনকি তাদের দুধের অ্যালার্জি বা ল্যাকটোজ অসহিষ্ণুতা থাকলেও।


পুষ্টিবিদের সাথে একটি সাক্ষাত্কারে বলেছেন যে মরসুমে, আপনি ভেগান পানীয়গুলি চেষ্টা করুন যে আপনি উপরে উল্লিখিত গ্রুপগুলির মধ্যে পড়েন বা কেবল নতুন পানীয়ের স্বাদ উপভোগ করেন। তিনি বলেছিলেন, "আপনি যদি স্বাস্থ্য-সচেতন হন এবং নিরামিষ খাবার খান তবে হাইড্রেটেড থাকতে এবং সতেজ বোধ করার জন্য আপনি বেশ কয়েকটি পুষ্টিকর পানীয় চেষ্টা করতে পারেন। এই পানীয়গুলি দুগ্ধজাত, হাইড্রেটিং, ভরাট, ফলের উপকারিতা এবং অন্যান্য শক্তিশালী পুষ্টিতে পূর্ণ। যারা ল্যাকটোজ সহ্য করতে পারে না তাদের জন্যও তারা চমৎকার।" তিনি বাড়িতে তৈরি পাঁচটি নিরামিষ পানীয় সুপারিশ করেছেন যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে।


ফলের বেনিফিট সঙ্গে লোড এবং অন্যান্য অনলস পুষ্টি।যারা ল্যাকটোজ সহ্য করতে পারে না তাদের জন্যও তারা চমৎকার।" তিনি বাড়িতে তৈরি পাঁচটি নিরামিষ পানীয় সুপারিশ করেছেন যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে।



1. খেজুর এবং বাদাম দিয়ে ঝাঁকান -


খেজুর এবং বাদাম দিয়ে এই মিল্কশেকটি প্রাতঃরাশের জন্য আদর্শ কারণ এটি আপনাকে তাত্ক্ষণিক শক্তি দেয় এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য সন্তুষ্ট রাখে। ফাইবার, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম উচ্চ, এই পানীয় স্বাস্থ্যকর এবং স্বাস্থ্যকর। বাদামের দুধ এবং আধা কাপ খেজুর ব্লেন্ড করতে হবে যতক্ষণ না ক্রিমি এবং মসৃণ হয়। এই পানীয়টি একটি লম্বা গ্লাসে ঢেলে, সূক্ষ্মভাবে কাটা শুকনো ফল দিয়ে সাজিয়ে ঠান্ডা পরিবেশন করা উচিত।




2. একটি ভেগান হট চকোলেট - এই ভেগান হট চকোলেটের ফাইবার এবং ক্যালোরি উভয়ই বেশি। নুন, কোকো পাউডার, ময়দা এবং বেতের চিনি সবই এক ঝটকায় একত্রিত করা হয়। একটি সসপ্যানে, ভ্যানিলা বিন দুধ গরম করুন। কিছু গরম দুধ যোগ করার আগে কোকো মিশ্রণটি ভালভাবে মেশান। তারপর, কোকো মিশ্রণটি প্যানে থাকা অবস্থায় পাঁচ মিনিটের জন্য দুধ ফুটিয়ে নিন। পরিবেশন করার আগে, এটি 10 ​​থেকে 15 মিনিটের জন্য স্থির হতে দিন।




3. তুলসীর রস এবং একটি ফলের মিশ্রণ - এটি একটি স্বাস্থ্যকর, সম্পূর্ণ ভেগান মিশ্রিত ফলের রস যা তুলসী এবং লেমনগ্রাসের ইঙ্গিত সহ। আপনি হাইড্রেটেড এবং পুনরুজ্জীবিত থাকবেন এই পানীয়টির উচ্চ জলের সামগ্রীর জন্য ধন্যবাদ। কমলার রস, দারুচিনি, লবণ, তরমুজের পাল্প, তুলসী, ডালিমের বীজ এবং লেমনগ্রাস সব একসাথে ব্লেন্ড করতে হবে। সজ্জা অপসারণ না করে একটি বড় গ্লাসে তরল ঢালা। বরফের টুকরো দিয়ে ঠান্ডা পরিবেশন করুন।




4. ভেগান ম্যাঙ্গো লস্যি - ভেগান আমের লস্যি গ্রীষ্মকালীন একটি জনপ্রিয় পানীয় কারণ এটি ভরাট, হাইড্রেটিং, কম কোলেস্টেরল এবং ওজন কমাতে সাহায্য করে। একটি ব্লেন্ডারে ঠান্ডা বাদাম দুধ, ভেগান দই, আদা, লেবুর রস, হলুদ এবং তাজা আমের সাথে একত্রিত হওয়ার আগে তাজা, পাকা আম কাটা উচিত। ভাল করে মিশ্রিত করুন, তারপর একটি বড় গ্লাসে ঢেলে দিন। অ্যাগেভ সিরাপ যোগ করার পর ঠান্ডা পরিবেশন করুন।




5. ভেগান চাই লাটে - দারুচিনি, কালো মরিচ, এলাচ এবং স্টার অ্যানিস যোগ করার সময় একটি ফোঁড়াতে কিছু জল আনুন। কয়েকটি টি ব্যাগ যোগ করা উচিত। 20 মিনিট সিদ্ধ করার পরে টি ব্যাগগুলি সরান। আরও 10 মিনিট সিদ্ধ করুন, তারপরে তরলটি ফেলে দিন। ছোট গ্লাসে, চা ঢেলে কাজু দুধ যোগ করুন এবং পুঙ্খানুপুঙ্খভাবে মিশ্রিত করুন। চা পরিবেশনের আগে একটু গরম করে নিতে হবে।

bottom of page