top of page

ইউক্রেনীয় 2য় মহিলা যিনি ফিল্ডস পদক জিতেছেন, গণিতের জন্য 'নোবেল পুরস্কার'।


ইউক্রেনের মেরিনা ভায়াজোভস্কা । চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : ইউক্রেনের মেরিনা ভায়াজোভস্কা মঙ্গলবার তার যুদ্ধ-বিধ্বস্ত দেশে দুর্দশাগ্রস্তদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।কারণ তিনি গণিতের জন্য নোবেল পুরস্কার হিসাবে পরিচিত ফিল্ডস পদক পাওয়া দ্বিতীয় মহিলা । ভায়াজোভস্কা, একজন 37 বছর বয়সী কিয়েভ-তে জন্মগ্রহণকারী গণিতের অধ্যাপক, হেলসিংকিতে একটি অনুষ্ঠানে অন্য তিন বিজয়ীর সাথে সম্মানজনক পুরস্কার পেয়েছেন। "আমার জীবন চিরতরে পরিবর্তিত হয়েছিল" যখন মস্কো ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করেছিল, তিনি অনুষ্ঠানে প্রদর্শিত একটি ভিডিওতে বলেছিলেন যে তার বোনদের কিইভ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। "এই মুহূর্তে ইউক্রেনীয়রা সত্যিই আমাদের বিশ্বাস এবং আমাদের স্বাধীনতার জন্য সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে," তিনি বলেছিলেন।


গণিতবিদদের আন্তর্জাতিক কংগ্রেস প্রাথমিকভাবে রাশিয়ান শহর সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল - এবং রাষ্ট্রপতি পুতিন এটি উদ্বোধন করেছিলেন। শতাধিক গণিতবিদ পছন্দের প্রতিবাদে একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছিলেন এবং মস্কো ইউক্রেন আক্রমণ করার পরে ইভেন্টটি ফিনিশের রাজধানীতে স্থানান্তরিত হয়েছিল। অন্যান্য ফিল্ড বিজয়ীরা হলেন জেনেভা বিশ্ববিদ্যালয়ের ফ্রান্সের হুগো ডুমিনিল-কপিন, ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেমস মেনার্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটনের জুন হুহ। "অসামান্য গাণিতিক কৃতিত্বের" জন্য 40 বছরের কম বয়সী দুই থেকে চারজন প্রার্থীকে প্রতি চার বছরে $11,600 সহ এই পদক প্রদান করা হয়। এই বছরের আগে ফিল্ড মেডেল জিতে নেওয়া 60 জন গণিতবিদদের মধ্যে 59 জন পুরুষ ছিলেন। পুরস্কারের 80 বছরেরও বেশি ইতিহাসে একমাত্র পূর্ববর্তী মহিলা বিজয়ী ছিলেন ইরানী গণিতবিদ মরিয়ম মির্জাখানি , যিনি 2014 সালে এটি জিতেছিলেন৷ "আমি দুঃখিত যে আমি কেবল দ্বিতীয় মহিলা," ভায়াজোভস্কা বলেছেন৷ "


ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার আগে নেওয়া একটি সিদ্ধান্তে, ভায়াজোভস্কাকে গোলক প্যাকিংয়ে তার কাজের জন্য পুরস্কৃত করা হয়েছিল - প্রায় 400 বছর আগে জার্মান জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতবিদ জোহানেস কেপলার প্রথম একটি সমস্যা তৈরি করেছিলেন। কেপলার অনুমান বলা হয়, তিনি প্রস্তাব করেছিলেন যে গোলক প্যাক করার সবচেয়ে কম্প্যাক্ট উপায় ছিল একটি পিরামিডে, যেমন একটি সুপারমার্কেটে কমলার মতো। কিন্তু এটি এমন একটি জটিল সমস্যা ছিল যে 1998 সাল পর্যন্ত তীব্র কম্পিউটার নম্বর ক্রাঞ্চিংয়ের মাধ্যমে এটি সঠিক প্রমাণিত বলে বিবেচিত হয়নি। তারপরে 2016 সালে, ভায়াজোভস্কা অষ্টম মাত্রায় সমস্যাটির সমাধান করেছিলেন, যাকে E8 জালি বলা হয়।


bottom of page