top of page

চা ভোক্তারা সম্ভাব্য স্বাস্থ্য সুবিধা উপভোগ করেন : গবেষণায় কি জানা যায়


ফাইল চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : একটি তাৎপর্যপূর্ণ সমীক্ষা অনুসারে, চা একজনের খাদ্যের একটি স্বাস্থ্যকর অংশ হতে পারে এবং যারা এটি পান করেন তাদের দীর্ঘায়ুর দিক থেকে যারা পান না তাদের চেয়ে সামান্য প্রান্ত থাকতে পারে।


এক কাপ চা খেয়ে একটু আরাম পেলাম। চা একটি স্বাস্থ্যকর ডায়েটের অংশ হতে পারে এবং যারা চা পান করেন তাদের তুলনায় যারা চা পান করেন না তাদের তুলনায় একটু বেশি বাঁচার সম্ভাবনা থাকতে পারে, একটি বড় গবেষণা অনুসারে। চায়ে প্রদাহ কমানোর জন্য পরিচিত সহায়ক পদার্থ রয়েছে । চীন এবং জাপানের অতীতের গবেষণায়, যেখানে সবুজ চা জনপ্রিয়, স্বাস্থ্য উপকারিতার পরামর্শ দিয়েছে। নতুন গবেষণায় যুক্তরাজ্যের প্রিয় পানীয়: কালো চা-এর সুসংবাদ প্রসারিত হয়েছে।


ইউএস ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের বিজ্ঞানীরা একটি বড় ডাটাবেস প্রকল্প ব্যবহার করেছেন যা যুক্তরাজ্যের প্রায় অর্ধ মিলিয়ন প্রাপ্তবয়স্কদের চায়ের অভ্যাস সম্পর্কে জিজ্ঞাসা করেছিল, তারপর 14 বছর পর্যন্ত তাদের অনুসরণ করেছিল। তারা স্বাস্থ্য, আর্থ-সামাজিক, ধূমপান, অ্যালকোহল গ্রহণ, খাদ্য, বয়স, জাতি এবং লিঙ্গের মতো ঝুঁকির কারণগুলির জন্য সামঞ্জস্য করে।


বেশি চা খাওয়া — দৈনিক দুই বা তার বেশি কাপ — একটি মাঝারি সুবিধার সাথে যুক্ত ছিল : চা পান নাকারী বনাম যেকোনো কারণে মৃত্যুর ঝুঁকি 9% থেকে 13% কম। চায়ের তাপমাত্রা, বা দুধ বা চিনি যোগ করা ফলাফল পরিবর্তন করেনি।


অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিনে সোমবার প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে যে হৃদরোগের মৃত্যুর জন্য সংস্থাটি আটকে রয়েছে, তবে ক্যান্সারের মৃত্যুর জন্য কোনও স্পষ্ট প্রবণতা ছিল না। গবেষকরা নিশ্চিত ছিলেন না কেন, তবে এটি সম্ভব যে কোনও প্রভাব দেখানোর জন্য পর্যাপ্ত ক্যান্সারের মৃত্যু ছিল না, গবেষণার নেতৃত্বদানকারী মাকি ইনো-চোই বলেছেন।


মানুষের অভ্যাস এবং স্বাস্থ্য পর্যবেক্ষণের উপর ভিত্তি করে এই ধরনের একটি গবেষণা কারণ এবং প্রভাব প্রমাণ করতে পারে না। "এই ধরনের পর্যবেক্ষণ অধ্যয়ন সবসময় প্রশ্ন উত্থাপন করে: চা পানকারীদের সম্পর্কে কি অন্য কিছু আছে যা তাদের স্বাস্থ্যকর করে তোলে ?" নিউইয়র্ক ইউনিভার্সিটির ফুড স্টাডিজের অধ্যাপক মেরিয়ন নেসলে বলেছেন। "আমি চা পছন্দ করি. এটা পান করা মহান. তবে একটি সতর্ক ব্যাখ্যা একটি ভাল ধারণা বলে মনে হচ্ছে।"


চায়ের অভ্যাস পরিবর্তনের পরামর্শ দেওয়ার মতো পর্যাপ্ত প্রমাণ নেই, ইনো-চোই বলেছেন। "আপনি যদি প্রতিদিন এক কাপ পান করেন তবে আমি মনে করি এটি ভাল," তিনি বলেছিলেন। "এবং দয়া করে আপনার কাপ চা উপভোগ করুন।"


অ্যাসোসিয়েটেড প্রেস হেলথ অ্যান্ড সায়েন্স ডিপার্টমেন্ট হাওয়ার্ড হিউজেস মেডিক্যাল ইনস্টিটিউটের বিজ্ঞান শিক্ষা বিভাগ থেকে সহায়তা পায়। AP সমস্ত বিষয়বস্তুর জন্য এককভাবে দায়ী।


এই গল্পটি প্রথম প্রকাশিত হয়েছিল আগস্ট 29, 2022-এ। এটিকে 30 আগস্ট, 2022-এ আপডেট করা হয়েছিল, ইউএস ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের বিজ্ঞানীরা কীভাবে ডেটা সংগ্রহ করেছেন তা সংশোধন করতে।


এই গল্পটি পাঠ্য পরিবর্তন ছাড়াই একটি ওয়্যার এজেন্সি ফিড থেকে প্রকাশিত হয়েছে। শুধুমাত্র শিরোনাম পরিবর্তন করা হয়েছে।

bottom of page