top of page

সুজি বনাম আটা ; কোনটি স্বাস্থ্যকর ? পুষ্টিবিদের মতামত জানুন



ডনবেঙ্গল ডেস্ক : গমের আটা বা আটা ভারতের অন্যতম প্রধান খাদ্য আইটেম কিন্তু যুবকরা যেমন স্বাস্থ্যকর খাবার পছন্দ করে, এই জনপ্রিয় উপাদানটি কি সুজি বা সুজি দিয়ে প্রতিস্থাপন করা যেতে পারে ?


সুজিকে প্রায়শই ওজন কমানোর একটি দুর্দান্ত খাবার হিসাবে উল্লেখ করা হয় কারণ এটি পেটে হালকা এবং আমরা প্রতিদিন যে নিয়মিত আটা খাই তার তুলনায় এটি একটি মোটা দানা। এটি উভয়ই সুস্বাদু ক্যালোরি-বোঝাই প্রস্তুতির পাশাপাশি স্বাস্থ্যকর রেসিপিগুলিতে ব্যবহৃত হয়।


সুজির হালুয়া, সুজির লাড্ডু, উপমা, পোরিজ, চিল্লা, দোসা, ধোকলা থেকে শুরু করে সুজি দিয়ে তৈরি রেসিপির তালিকা অফুরন্ত। গমের আটা বা আটা ভারতের অন্যতম প্রধান খাদ্য আইটেম কিন্তু যুবকরা যেমন স্বাস্থ্যকর খাবার পছন্দ করে, এই জনপ্রিয় উপাদানটি কি সুজি বা সুজি দিয়ে প্রতিস্থাপন করা যেতে পারে ? জনপ্রিয়ভাবে বিশ্বাস করা সুজি কি আসলেই আটার চেয়ে স্বাস্থ্যকর ?


সব তথাকথিত স্বাস্থ্যকর শস্যের ঢেউয়ে আমরা হয়তো ভুলে যাচ্ছি গমের আটার অনেক উপকারিতা। পুরো গমের ময়দায় ভিটামিন, খনিজ, ফাইবার, প্রোটিন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ম্যাগনেসিয়াম রয়েছে। যদিও অনেকেই এখনও আটার চেয়ে সুজি ভাল কিনা সে বিষয়ে কিছু জানাতে পারেননি, পুষ্টি বিশেষজ্ঞের মতে দুটির মধ্যে এটি কী স্বাস্থ্যকর তা এখানে।


"অনেকেই বিশ্বাস করেন যে আটার তুলনায় সুজি স্বাস্থ্যকর কারণ এটি একটি মোটা দানা। তবে, এতে আসলে আটার চেয়ে কম ফাইবার এবং মাইক্রোনিউট্রিয়েন্ট উপাদান রয়েছে। আসলে, আটার চেয়ে সুজি ময়দার কাছাকাছি!" পুষ্টিবিদ বলেছেন।


আরো বলেছেন যে সুজি যা সুজি বা রাভা নামেও পরিচিত একটি গমের আরও প্রক্রিয়াজাত রূপ এবং এতে ফাইবার কম থাকে যখন পুরো গমের আটা একটি মিলের মাধ্যমে গম চালিয়ে তৈরি করা হয়।


"আটাতে জীবাণু (পুষ্টি কেন্দ্র) এবং তুষ (ফাইবার) সহ গমের সমস্ত অংশ রয়েছে। জীবাণু হল শস্যের সবচেয়ে মাইক্রোনিউট্রিয়েন্ট ঘন অংশ। তুষে বেশির ভাগ ফাইবার রয়েছে। তাই, আটার পুষ্টি পুরো গমের মতোই। মোটা দানার জন্য মিলের মধ্য দিয়ে গম দিয়ে সুজি তৈরি করা হয়। তারপরে জীবাণু এবং তুষ উভয়ই অপসারণ করার জন্য এটিকে চালিত করা হয়।


শেষ ফলাফল ?


সুজিতে ফাইবার এবং মাইক্রোনিউট্রিয়েন্ট উভয়ই কম থাকে," বলেছেন পুষ্টিবিদ।


সুতরাং, আপনি যদি আপনার ডায়েটে আরও প্রোটিন, ফাইবার এবং মাইক্রোনিউট্রিয়েন্ট যোগ করতে চান, তাহলে আপনাকে অবশ্যই যেকোনো দিন সুজির উপরে আটা বেছে নিতে হবে।


রাস্তোগি বলেছেন যে সুজি যা সুজি বা রাভা নামেও পরিচিত একটি গমের আরও প্রক্রিয়াজাত রূপ এবং এতে ফাইবার কম থাকে যখন পুরো গমের আটা একটি মিলের মাধ্যমে গম চালিয়ে তৈরি করা হয়।


"আটাতে জীবাণু (পুষ্টি কেন্দ্র) এবং তুষ (ফাইবার) সহ গমের সমস্ত অংশ রয়েছে। জীবাণু হল শস্যের সবচেয়ে মাইক্রোনিউট্রিয়েন্ট ঘন অংশ। তুষে বেশির ভাগ ফাইবার রয়েছে। তাই, আটার পুষ্টি পুরো গমের মতোই। মোটা দানার জন্য মিলের মধ্য দিয়ে গম দিয়ে সুজি তৈরি করা হয়। তারপরে জীবাণু এবং তুষ উভয়ই অপসারণ করার জন্য এটিকে চালিত করা হয়। শেষ ফলাফল? সুজিতে ফাইবার এবং মাইক্রোনিউট্রিয়েন্ট উভয়ই কম থাকে," বলেছেন রাস্তোগি।


সুতরাং, আপনি যদি আপনার ডায়েটে আরও প্রোটিন, ফাইবার এবং মাইক্রোনিউট্রিয়েন্ট যোগ করতে চান, তাহলে আপনাকে অবশ্যই যেকোনো দিন সুজির উপরে আটা বেছে নিতে হব।

bottom of page