top of page

ওজন কমাতে এবং শক্ত হাড়ের জন্য আপনার ডায়েটে চিনাবাদামের মাখন কীভাবে অন্তর্ভুক্ত করবেন



ডনবেঙ্গল ডেস্ক : পিনাট বাটার আপনার ওজন কমানোর যাত্রাকে একটু সহজ এবং সুস্বাদু করতে সাহায্য করতে পারে। আপনার ডায়েটে কীভাবে চিনাবাদামের মাখন অন্তর্ভুক্ত করবেন তা এখানে।


চিনাবাদাম মাখন: কুড়কুড়ে, ক্রিমি, চটকদার এবং এখনও অত্যন্ত স্বাস্থ্যকর, আমরা আর কী চাইতে পারি? আসুন চিনাবাদাম মাখনের উপকারিতা এবং কিছু উপায় যা আপনি এটিকে আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন জেনে তার প্রতি আমাদের বিশ্বাসকে পুনঃনিশ্চিত করি।


চিনাবাদাম মাখনের স্বাস্থ্য উপকারিতা

পুষ্টিবিদ অবনী কৌল আমাদেরকে কিছু স্বাস্থ্য উপকারিতা বলেছেন যা আপনি প্রতিদিন চিনাবাদামের মাখন খেলে উপভোগ করতে পারেন:



1. ওজন হ্রাস

পিনাট বাটারে প্রতি পরিবেশনায় প্রায় 180-210 ক্যালোরি থাকে, এবং তাই, এটিকে "ডায়েট ফুড" বলাটা স্বজ্ঞাত মনে হতে পারে। কিন্তু সত্যি বলতে কি, পিনাট বাটার খাওয়া আসলে ক্ষুধা দমন করে যা পরবর্তীতে ওজন কমাতে পারে। এটিতে ফাইবার (2.6 গ্রাম/সার্ভিং) এবং প্রোটিন (7-8 গ্রাম/সার্ভিং) এর একটি ভাল সংমিশ্রণ রয়েছে যা একজনকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ রাখে, তাই সামগ্রিকভাবে কম খাওয়া হয়।


2. হার্টের জন্য ভাল

"এতে পি-কৌমারিক অ্যাসিড নামে পরিচিত একটি পদার্থ রয়েছে যা কার্ডিওভাসকুলার রোগের সাথে যুক্ত কোষগুলির ক্ষতি পূরণে সহায়তা করে," কউল বলেছেন। এছাড়াও, চিনাবাদামের মাখনে স্যাচুরেটেড ফ্যাটের চেয়ে বেশি অসম্পৃক্ত চর্বি থাকে যা এটি একটি চর্বি বান্ধব খাবার যা কার্ডিওভাসকুলার এবং করোনারি হৃদরোগের ঝুঁকি কমায়।


3. শক্তিশালী হাড় প্রচার করে

চিনাবাদামের মাখনে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং আয়রন পাওয়া যায় যা রক্তে অক্সিজেন পরিবহন এবং সুস্থ, শক্তিশালী হাড়ের উন্নতির জন্য গুরুত্বপূর্ণ।



কিভাবে চিনাবাদাম মাখন খাবেন এবং এটি আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করবেন:

1. পিনাট বাটার স্মুদি

দুধের সাথে মিলিত চিনাবাদাম মাখনের চেয়ে বেশি শক্তিদায়ক আর কিছুই হতে পারে না। আপনার সকালের নাস্তায় পিনাট বাটার স্মুদি খেলে সারাদিনের জন্য আপনার প্রফুল্লতা বৃদ্ধি পাবে। অথবা আপনি এটিকে প্রাক-ওয়ার্কআউট স্মুদি হিসাবেও রাখতে পারেন যা আপনাকে আপনার ওয়ার্কআউট রুটিনের মাধ্যমে পেতে যথেষ্ট শক্তি জোগাবে!


2. পিনাট বাটার জেলি স্যান্ডউইচ

পিনাট বাটার জেলি স্যান্ডউইচ বা পিবিজে স্যান্ডউইচ পিনাট বাটারের অন্যতম জনপ্রিয় খাবার। কিন্তু এটিকে সম্পূর্ণ স্বাস্থ্যকর এবং ওজন কমানোর জন্য বন্ধুত্বপূর্ণ করতে আপনাকে এতে কিছু পরিবর্তন করতে হতে পারে। স্যান্ডউইচ বানাতে সাদা রুটি ব্যবহার করার পরিবর্তে পুরো গম বা বাদামী রুটি ব্যবহার করার চেষ্টা করুন। এছাড়াও, সমীকরণ থেকে জেলি বের করুন কারণ এটি মিষ্টিতে ভরা এবং ওজন কমানোর খাবার হিসাবে ভাল হবে না । কিন্তু আপনি যদি ডায়েটে না থাকেন বা আপনার বাচ্চাদের দিতে চান তাহলে কিছু জেলি কোনো ক্ষতি করবে না।


3. সাধারণ মাখনের জায়গায় পিনাট বাটার ব্যবহার করুন

চিনাবাদাম মাখন আপনি প্রতিদিন খাওয়া সাধারণ হলুদ মাখনের জন্য একটি দুর্দান্ত প্রতিস্থাপন হতে পারে। দুধ-ভিত্তিক মাখনের তুলনায় এতে কম ক্যালোরি এবং কোন খারাপ চর্বি নেই। তাই, পাউরুটি বা পরোটার সাথেও খেতে পারেন পিনাট বাটার।

bottom of page