top of page

শৈশব বাত কি নিরাময়যোগ্য ? এখানে ডাক্তার কি বলছেন



ডনবেঙ্গল ডেস্ক : একটি মিথ আছে যে আর্থ্রাইটিস শুধুমাত্র বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে ঘটে। শিশুরাও আমাদের ধারণার চেয়ে বেশি ঘন ঘন বাতে আক্রান্ত হতে পারে এবং একে জুভেনাইল ইডিওপ্যাথিক আর্থ্রাইটিস (JIA) বলা হয়, সাধারণত শৈশব আর্থ্রাইটিস বলা হয়।


তবে এটি কি নিরাময়যোগ্য ?


'আর্থ্রাইটিস ' শব্দটি যে কোনো জয়েন্টের সাথে সম্পর্কিত রোগকে বোঝায় যা ব্যথা, ফোলা বা শক্ত হওয়া সহ বিভিন্ন আকারে প্রকাশ পায় তবে এটি একটি একক রোগ নয় , একটি বিস্তৃত শব্দ যা জয়েন্টগুলির সাথে সম্পর্কিত বেশ কয়েকটি শর্তকে অন্তর্ভুক্ত করে।


অস্টিওআর্থারাইটিস হল সবচেয়ে সাধারণ ধরনের আর্থ্রাইটিস যা মূলত একটি বয়স-সম্পর্কিত ডিজেনারেটিভ জয়েন্ট অবস্থা, যা বেশিরভাগ বৃদ্ধ বয়সের জনগোষ্ঠীর মধ্যে দেখা যায় তবে, একটি মিথ আছে যে বাত শুধুমাত্র বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে ঘটে যখন বাস্তবে, বাচ্চাদেরও আর্থ্রাইটিস হতে পারে এবং এটা আমাদের চিন্তার চেয়ে বেশি ঘন ঘন ঘটে।


শিশুদের মধ্যে আর্থ্রাইটিসকে জুভেনাইল ইডিওপ্যাথিক আর্থ্রাইটিস (JIA) বলা হয়, যাকে সাধারণত চাইল্ডহুড আর্থ্রাইটিস বলা হয়। শিশুদের মধ্যে আর্থ্রাইটিস দেখা দেয় যখন শরীরের প্রতিরোধ ব্যবস্থা তার কোষ এবং টিস্যু আক্রমণ করে তবে কেন এটি ঘটে তা জানা যায়নি।


অল্প শতাংশ ক্ষেত্রে, বংশগতি একটি ভূমিকা পালন করে বলে মনে হয় এবং শৈশব আর্থ্রাইটিসের ঘটনা প্রতি এক লক্ষ শিশুর মধ্যে 1.6 থেকে 23 পর্যন্ত দেশ থেকে দেশে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে, এটি অনুমান করা হয় যে 1000 জনের মধ্যে 1 জন শিশুকে প্রভাবিত করে।


শৈশব আর্থ্রাইটিসের তাৎপর্য


" ডনবেঙ্গল" লাইফস্টাইলের সাথে একটি সাক্ষাৎকারে, ডাঃ দীপক গৌতম, এমএস, এফএসিএস, কনসালট্যান্ট জয়েন্ট রিপ্লেসমেন্ট এবং নভি মুম্বাইয়ের মেডিকভার হাসপাতালের অর্থোপেডিক ডিসিপ্লিনের ডিরেক্টর সতর্ক করে দিয়েছিলেন, “শৈশব আর্থ্রাইটিসকে হালকাভাবে নেওয়া উচিত নয় যে এটি গুরুতর জয়েন্টের ক্ষতি করতে পারে।


বা সময়মত চিকিত্সা না হলে বৃদ্ধি সীমিত করুন। শিশুরা বড় হওয়ার সাথে সাথে জয়েন্টের কাছে অবস্থিত গ্রোথ প্লেটের মাধ্যমে হাড় যুক্ত হওয়ার কারণে হাড়ের দৈর্ঘ্যও বৃদ্ধি পায় এবং দীর্ঘ হয়।"


তিনি হাইলাইট করেন, “শৈশব আর্থ্রাইটিস, যদি সময়মতো নির্ণয় এবং চিকিত্সা না করা হয় তবে দীর্ঘস্থায়ী আর্থ্রাইটিসের কারণে কেবল জয়েন্টগুলির স্থায়ী ক্ষতিই হতে পারে না বরং এটি শিশুর হাড়ের বৃদ্ধিতে হস্তক্ষেপ করে এবং জয়েন্টের কার্যকারিতা নষ্ট করে। এটি একটি সীমিত সময়ের জন্য স্থায়ী হতে পারে অর্থাৎ কয়েক মাস থেকে কয়েক বছর, গুরুতর ক্ষেত্রে আজীবন। বাচ্চাদের বয়স যখন জুভেনাইল ইডিওপ্যাথিক আর্থ্রাইটিস হয়ে যায়, তখন তারা সাধারণত প্রাপ্তবয়স্ক ধরনের আর্থ্রাইটিসে ধরা পড়ে।"


লক্ষণ


ডাঃ দীপক গৌতম প্রকাশ করেছেন, “প্রাপ্তবয়স্কদের থেকে ভিন্ন, শৈশব আর্থ্রাইটিস সাধারণত হাঁটু, গোড়ালি এবং নিতম্বের মতো বড় জয়েন্টগুলোতে শুরু হয়। তীব্র ব্যথা, ফুলে যাওয়া বা শক্ত হওয়া এই রোগের প্রাথমিক লক্ষণ। 16 বছরের কম বা তার কম বয়সী শিশুদের মধ্যে কমপক্ষে 6 সপ্তাহের জন্য এক বা একাধিক জয়েন্ট জড়িত থাকলে একজনের সন্দেহ হওয়া উচিত। জুভেনাইল ইডিওপ্যাথিক আর্থ্রাইটিসের বিভিন্ন ধরন রয়েছে যা যুক্ত জয়েন্টের ধরণ এবং শরীরের অন্যান্য অংশের জড়িত থাকার উপর নির্ভর করে।


শৈশব আর্থ্রাইটিস কি নিরাময়যোগ্য?


এই বিশ্ব আর্থ্রাইটিস দিবস 2022-এ একই উত্তর দিয়ে, ডাঃ দীপক গৌতম শেয়ার করেছেন, “এই রোগের কোনও সম্পূর্ণ নিরাময় নেই তবে ক্ষমা অর্থাৎ অল্প বা কোনও রোগের কার্যকলাপ প্রাথমিক নির্ণয় এবং চিকিত্সার মাধ্যমে সম্ভব নয়। আধুনিক অগ্রগতি এবং নতুন ওষুধের বিকাশের সাথে, রোগটি প্রদাহ কমিয়ে বা বন্ধ করে সময়মতো নিয়ন্ত্রণ করা যেতে পারে। চিকিত্সাটি ব্যথা এবং প্রদাহ নিয়ন্ত্রণ, কার্যকারিতা উন্নত করা এবং জয়েন্টের ক্ষতি প্রতিরোধের উপর দৃষ্টি নিবদ্ধ করে।"


তিনি আরও বলেন, “আমাদের মতো উন্নয়নশীল দেশের শিশুরা প্রায়শই দেরিতে রিপোর্ট করে এবং দেরিতে রোগ নির্ণয় করা হয় তখনই যখন রোগটি অনেকদূর অগ্রসর হয় এবং জয়েন্ট ক্ষতিগ্রস্ত হয়। তাদের বেশিরভাগের জয়েন্টের সংক্রমণের সন্দেহে চিকিত্সা করা হয় যা পরে কিশোর প্রদাহজনক আর্থ্রাইটিস হিসাবে বেরিয়ে আসে।


এই কারণেই যে আজকাল আরও বেশি কম বয়সী রোগীরা (এমনকি তাদের 20 এবং 30 এর মধ্যে) জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি করা হচ্ছে কারণ তারা শেষ পর্যায়ে আর্থ্রাইটিসে উপস্থিত হয়। তবুও, শেষ পর্যায়ে অক্ষমকারী আর্থ্রাইটিসের সাথে উপস্থিত একজন অল্প বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য, জয়েন্ট প্রতিস্থাপন ব্যথা উপশম করতে এবং কার্যকারিতা পুনরুদ্ধার করার জন্য একটি অত্যন্ত সফল অস্ত্রোপচার। যাইহোক, প্রাথমিক নির্ণয় ও চিকিৎসার জন্য শৈশবকালীন আর্থ্রাইটিস সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং এটি দীর্ঘস্থায়ী আর্থ্রাইটিসে রূপান্তরিত হওয়া প্রতিরোধ করা অপরিহার্য।”

bottom of page