top of page

উচ্চ মাধ্যমিকে কেন এত ফেল ? সংসদ সভাপতির রিপোর্ট তলব স্কুল শিক্ষা দপ্তরের


উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই বিভিন্ন জায়গায় বিক্ষোভ শুরু হয়। চিত্র


ডনবেঙ্গল ডেস্ক : বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই বিভিন্ন জায়গায় বিক্ষোভ শুরু হয়। শুক্রবার তা বড় আকার নেয়। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, হাওড়া-সহ বিভিন্ন জেলার স্কুলে বিক্ষোভে শামিল হয় ছাত্রছাত্রী ও অভিভাবকেরা।


করোনা মহামারীতে বাতিল হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নিয়মেই ফলপ্রকাশ করা হয়। কিন্তু তারপরও বিতর্ক। কেন এত বেশি সংখ্যক পড়ুয়া অকৃতকার্য হল উচ্চ মাধ্যমিকে ? তা নিয়েও প্রশ্ন উঠছে। তার কারণ জানতে চেয়ে সংসদের সভানেত্রী মহুয়া দাসের কাছ থেকে রিপোর্ট তলব করে স্কুল শিক্ষা দপ্তর।


বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই বিভিন্ন জায়গায় অশান্তি শুরু হয়েছে। অভিযোগ ওঠে , মার্কশিট তৈরির সময় ভুলত্রুটি হয়েছে। এই অভিযোগকে কেন্দ্র করে শুক্রবার উত্তপ্ত হয়ে ওঠে উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত রুমানা সুলতানার স্কুল অর্থাৎ কান্দি রাজা মনীন্দ্রচন্দ্র বালিকা বিদ্যালয়। বীরভূমের একাধিক স্কুলেও বিবাদ ঘটে।নদিয়ার শান্তিপুরে বাগআঁচড়া হাই স্কুলের যে পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক পাশ করতে পারেননি, তারাও এদিন বিক্ষোভ দেখায়।


কেন উচ্চ মাধ্যমিকে এত বেশি সংখ্যক পড়ুয়া ফেল করল তা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাসের কাছ থেকে জানতে চাওয়া হয়েছে। প্রশ্ন করা হয়েছে, তবে কি সংসদের নির্ধারিত ফর্মুলাই ত্রুটিপূর্ণ ছিল?রাজ্যের বিভিন্ন প্রান্তে উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের বিক্ষোভ নজর এড়ায়নি স্কুল শিক্ষা দপ্তরের।


অনেকেই মনে করছেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে মূল পরীক্ষায় ভাল নম্বর পায়, সেকথা মাথায় রেখে একাদশ শ্রেণিতে কিছুটা শক্ত হাতেই খাতা দেখেন শিক্ষক-শিক্ষিকারা। তার ফলে নম্বর কিছুটা কমই হয়। সে সূত্রে নম্বর কমার আশঙ্কা করা হচ্ছে।

bottom of page