top of page

বিশ্ব নারকেল দিবসের বিশেষ রেসিপি : চকোলেট নারকেল চিয়া পুডিং


চকোলেট কোকোনাট চিয়া পুডিং। চিত্র


ডনবেঙ্গল ডেস্ক : বিশ্ব নারকেল দিবসের প্রারম্ভিক উদযাপনে পুলের ধারে ফ্রুটি ড্রিঙ্কে চুমুক দিয়ে বা চকলেট কোকোনাট চিয়া পুডিং খাওয়ার মাধ্যমে সেই শীতল গ্রীষ্মকালীন স্পন্দনগুলিকে আলিঙ্গন করুন।


আমরা সর্বদা অত্যন্ত সহজ এবং স্বাস্থ্যকর রেসিপিগুলির জন্য খেলা করি যা স্বাস্থ্য উপকারিতা দিয়ে পরিপূর্ণ এবং একটি শক্তি-সমৃদ্ধ পানীয় হিসাবে পরিবেশন করে যা প্রতিদিন খাওয়া যেতে পারে, বিশেষ করে একটি জাগতিক বুধবার যা মধ্য সপ্তাহের ব্লুজ হয়। মধ্য সপ্তাহের ব্লুজকে একপাশে ব্রাশ করার নিখুঁত উপায় খুঁজছেন ? বিশ্ব নারকেল দিবসের প্রারম্ভিক উদযাপনে পুলের ধারে ফ্রুটি ড্রিঙ্কে চুমুক দিয়ে বা চকোলেট কোকোনাট চিয়া পুডিং খেয়ে সেই শীতল গ্রীষ্মকালীন স্পন্দনগুলিকে আলিঙ্গন করুন৷


আমরা সর্বদা অত্যন্ত সহজ এবং স্বাস্থ্যকর রেসিপিগুলির জন্য খেলা করি যা স্বাস্থ্য উপকারিতা দিয়ে পরিপূর্ণ হয় এবং একটি শক্তি-সমৃদ্ধ পানীয় হিসাবে পরিবেশন করে যা প্রতিদিন খাওয়া যেতে পারে, বিশেষ করে একটি জাগতিক বুধবারে যা সপ্তাহের মাঝামাঝি ব্লুজ হয়। মধ্য সপ্তাহের ব্লুজকে একপাশে ব্রাশ করার নিখুঁত উপায় খুঁজছেন? বিশ্ব নারকেল দিবসের প্রারম্ভিক উদযাপনে পুলের ধারে ফ্রুটি ড্রিঙ্কে চুমুক দিয়ে বা চকলেট কোকোনাট চিয়া পুডিং খেয়ে সেই শীতল গ্রীষ্মকালীন কম্পনগুলিকে আলিঙ্গন করুন৷


নিরামিষাশী খাবারের সুবিধার মধ্যে রয়েছে কার্ডিওভাসকুলার রোগের কম ঝুঁকি, ভাল হজম এবং পরিষ্কার ত্বক। একটি নিরামিষাশী খাদ্য মানে মাংস, ডিম এবং এমনকি দুগ্ধজাত খাবার এবং অন্যান্য প্রাণী থেকে প্রাপ্ত পদার্থ সহ প্রাণীজ পণ্য খাওয়া ছেড়ে দেওয়া। ভেগানিজম হল সারা বিশ্বে একটি ক্রমবর্ধমান প্রবণতা যেখানে ব্যক্তিরা তাদের খাদ্যাভ্যাস সম্পর্কে সময়ের সাথে সাথে আরও সচেতন এবং উদ্বিগ্ন হয়ে উঠছে।


ভেগান খাবারগুলি উদ্ভিদ-ভিত্তিক খাদ্যের সুবিধার সাথে পরিপূর্ণ হয়। 'জার্নাল অফ দ্য আমেরিকান কলেজ অফ নিউট্রিশন'-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, এটি পাওয়া গেছে যে ভূমধ্যসাগরীয় খাবারের তুলনায় কম চর্বিযুক্ত ভেগান ডায়েট ওজন, শরীরের গঠন, ইনসুলিন সংবেদনশীলতা এবং কোলেস্টেরলের মাত্রার জন্য ভাল ফলাফল দেয়।


আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত অন্য একটি ক্লিনিকাল গবেষণা অনুসারে, মেনোপজাল মহিলারা যারা উদ্ভিদ-ভিত্তিক খাদ্য গ্রহণ করেন তাদের কম উদ্ভিদ প্রোটিন খাওয়া মহিলাদের তুলনায় হঠাৎ মৃত্যু, কার্ডিওভাসকুলার সংক্রমণ এবং ডিমেনশিয়া-সম্পর্কিত মৃত্যুর ঝুঁকি কম ছিল।


সেই নোটে, ভেগান এবং গ্লুটেন-মুক্ত চকোলেট নারকেল চিয়া পুডিং চাবুক করে একটি ইউনিকর্ন দ্বীপে আপনার ডেজার্টের লোভ এবং টেলিপোর্ট নিয়ে যান। নিচে এর সহজ রেসিপিটি দেখুন যা 4 টি অংশ তৈরি করে এবং পরে আমাদের ধন্যবাদ জানান।


উপকরণ :


15 গ্রাম কোকো পাউডার।


360 গ্রাম নারকেল দুধ।


75 গ্রাম চিয়া বীজ।


60 গ্রাম খেজুরের সিরাপ।


05 গ্রাম ভ্যানিলা।


চিমটি লবণ।


পদ্ধতি :


একটি পাত্রে সব উপকরণ একসাথে মিশিয়ে নিন। মুড়ে মুড়ে রাখুন এবং চিয়া বীজগুলি প্লাম্প না হওয়া পর্যন্ত 4 ঘন্টার জন্য ফ্রিজে রাখুন। 4 গ্লাসে ঢেলে ঠান্ডা করে পরিবেশন করুন।


সুবিধা :


কোকোর এন্ডোরফিন নিঃসরণে মস্তিষ্ককে উদ্দীপিত করার ক্ষমতা রয়েছে যা একজনের মেজাজ উন্নত করতে সাহায্য করে। মিষ্টি না করা কোকো পাউডার হল ম্যাগনেসিয়াম এবং অন্যান্য খনিজ পদার্থের উৎস এবং এতে উচ্চ-ক্যালোরি কোকো মাখন বা শর্করার অভাব রয়েছে যা বাগানের বিভিন্ন চকলেটে পাওয়া যায়।


কোষ-সুরক্ষাকারী অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, চিয়া বীজ খুব কম ক্যালোরি সহ প্রচুর পরিমাণে পুষ্টি সরবরাহ করে এবং ক্যালসিয়ামের মতো খনিজগুলির একটি ভাল উৎস। এগুলি অদ্রবণীয় ফাইবার সরবরাহ করে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে, যা প্রোটিন সামগ্রীর সাথে ওজন কমাতে সহায়তা করে।

bottom of page