top of page

কেন আপনার নখ কামড়ানো বন্ধ করা উচিত এবং তা করার উপায় কি !


নখ কামড়ানো এড়াতে যথেষ্ট কারণ খুঁজুন! ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


ডনবেঙ্গল ডেস্ক : মানসিক চাপ এবং উদ্বেগ আপনার নখ কামড়ানোর অভ্যাসের জন্ম দিতে দেবেন না।


যখনই আপনি স্ট্রেস করেন তখন কি আপনার নখ কামড়ানোর প্রবণতা থাকে ? দেখা গেছে, মানসিক চাপ ও উদ্বেগের সমস্যায় ভুগছেন এমন অনেকেই হতাশায় নখ কামড়াচ্ছেন। কিন্তু নখ কামড়ানো নিজেই একটি খুব হতাশাজনক এবং অস্বাস্থ্যকর অভ্যাস। এটি করা আপনার নখগুলিকে ভয়ঙ্কর দেখাতে পারে এবং দুর্ভাগ্যবশত এটি সম্ভবত কিছু স্বাস্থ্য সমস্যাও হতে পারে। আসুন প্রথমে এই অবস্থার কারণগুলি বুঝতে পারি এবং আপনার নখ কামড়ানো এড়াতে আমরা আপনাকে কিছু সমাধান দেব।


মনোরোগ বিশেষজ্ঞ, বলেছেন এই অদ্ভুত অভ্যাসের কারণ এবং এটি বন্ধ করার উপায়গুলি জানতে।


আপনার নখ কামড়ানোর কারণ এখানে রয়েছে

নখ কামড়ানোর অভ্যাস থেকে পরিত্রাণ পেতে আপনি সমাধানে নামার আগে, এই আচরণের পিছনের কারণগুলি দেখে নেওয়া গুরুত্বপূর্ণ। সাধারণত, এই অদ্ভুত অভ্যাস শুধুমাত্র শিশুদের মধ্যে দেখা যায়। যাইহোক, কিছু প্রাপ্তবয়স্ক আছেন যারা এখনও তাদের নখ কামড়ানো বন্ধ করতে পারেন না বা প্রাপ্তবয়স্ক অবস্থায় এই অভ্যাস গড়ে তুলতে পারেন না। ঘটনা যাই হোক কারণ একই !



1. উদ্বেগ এবং চাপ


ডাক্তারের মতে, " উদ্বেগ এবং মানসিক চাপ সাধারণত নখ কামড়ানোর কারণ। শিশুরা অল্প বয়সে এই অভ্যাসটি শুরু করে এবং তারপরে এটি যৌবনে যেতে পারে।



2. একঘেয়েমি


সাধারণত, প্রাপ্তবয়স্করা বেশিরভাগ ক্ষেত্রে অভ্যাসটি অতিরিক্ত না করতে শেখেন। কিন্তু কৌতূহল এবং একঘেয়েমি মোকাবেলা করা কঠিন কিছু হতে পারে এবং পেরেক কামড় এমন কিছু লোকের মধ্যে দেখা যায় যারা একঘেয়েমি, হতাশা এবং অপেক্ষার সময় কীভাবে পরিচালনা করতে হয় তা জানেন না।


3. মনস্তাত্ত্বিক কারণ


"একটি ফ্রয়েডীয় ধারণা আছে যে নখ কামড়ানোর সাথে মনস্তাত্ত্বিক বিকাশের মৌখিক পর্যায়ে (জন্ম থেকে প্রায় 18 মাস) আটকে থাকার কিছু সম্পর্ক," ডাক্তার বলেছেন।


4. পরিপূর্ণতাবাদ


যারা পরিপূর্ণতাবাদী তাদের এই অবস্থার বিকাশের সম্ভাবনা বেশি থাকে। ডাক্তার বলেছেন, "পরিপূর্ণতাবাদ পেরেক কামড়ানোর সাথে সম্পর্কিত কারণ এটি চাপ এবং উদ্বেগের দিকে পরিচালিত করে।" প্রকৃতপক্ষে, জার্নাল সায়েন্টিফিক আমেরিকান মাইন্ড, এটিও খুঁজে পেয়েছে যে উচ্চতর পরিপূর্ণতাবাদের লোকেরা অন্যান্য মানুষের তুলনায় তাদের নখ বেশি চিবিয়েছে।



5. অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার (OCD)

কিছু ক্ষেত্রে, দীর্ঘস্থায়ী নখ কামড়ানো ওসিডি (অবসেসিভ-বাধ্যতামূলক ব্যাধি) এর লক্ষণ হতে পারে। "শুধু এটিই নয়, কখনও কখনও এটি ADHD, বিচ্ছেদ উদ্বেগ, ট্যুরেট সিন্ড্রোম, খুব কমই বিষণ্নতা এবং মানসিক রোগের সাথে যুক্ত থাকে," বলেছেন ডাক্তার ৷



6. হতাশা


যারা মাঝে মাঝে তাদের নখ কামড়ায়, তারা হতাশ হওয়ার কারণে হতে পারে বা এমন হতে পারে যে তারা এমন পরিস্থিতিতে আছে যে তারা পরিচালনা করতে পারে না যার কারণে তাদের নখ কামড়াচ্ছে। জার্নাল অফ বিহেভিয়ার থেরাপি এবং এক্সপেরিমেন্টাল সাইকিয়াট্রিতে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে হতাশা হল চারটি আবেগের মধ্যে একটি যা পেরেক কামড় দেয়।



নখ কামড়ানোর কোন ঝুঁকি আছে কি ?


নখ কামড়ানো ক্ষতিকারক মনে হতে পারে, তবে এটি ঝুঁকি ছাড়া নয়। এই আচরণটি কেবল আপনার নখের চেহারাকে প্রভাবিত করে না তবে অনেকগুলি ঝুঁকির কারণ হতে পারে যেমন :


* ক্রমাগত টানা, বিরক্তিকর এবং কামড়ানোর কারণে আপনার নখে সংক্রমণ।

* নখের চারপাশে এবং আঙ্গুলের উপরে ব্যথা।

* নখ কামড়ানো আপনার দাঁতের স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলতে পারে।

* নখের অস্বাভাবিক বৃদ্ধি।

* অসুস্থতা যা আপনার থেকে ব্যাকটেরিয়া এবং জীবাণুর মাধ্যমে যায় আপনার মুখ, মুখ এবং পেটে আঙুল।


সব মিলিয়ে নখ কামড়ানো আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন।


কিভাবে আপনি আপনার নখ কামড় বন্ধ করতে পারেন ?


বেশিরভাগ ক্ষেত্রে, পেরেক কামড়ানো সৌম্য এবং অভ্যাস ত্যাগ করার জন্য দৃঢ় সংকল্প এবং প্রেরণা দিয়ে এটি কাটিয়ে উঠতে পারে। মনে রাখবেন, নখ কামড়ানোর কারণ কী তা খুঁজে বের করা এবং সেই দিকে কাজ করা একটি প্রধান লক্ষ্য।


নখ কামড়ানোর অভ্যাস থেকে আপনি কীভাবে মুক্তি পেতে পারেন তা এখানে :


1. চাপ এড়িয়ে চলুন

তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের 2016 সালের একটি সমীক্ষা অনুসারে, মানসিক ভারসাম্যহীনতা যেমন স্ট্রেস এবং উদ্বেগ নখ কামড়ানোর কারণ এবং তাই এগুলি হ্রাস করা নখ কামড়ানোর অভ্যাস থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। যোগব্যায়াম, ধ্যান এবং শিথিলকরণ কৌশলগুলির সাথে একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করে চাপের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।


2. তিক্ত স্বাদযুক্ত নেইলপলিশ লাগান

তিক্ত স্বাদের নেইলপলিশ বা ব্যান্ডেজ লাগানো বা গ্লাভস ব্যবহার করার মতো প্রতিরোধক প্রাথমিকভাবে ব্যবহার করা যেতে পারে। আপনি সহজভাবে ভিনেগারও লাগাতে পারেন কারণ এর স্বাদ তিক্ত এবং নখ কামড়ানো এড়াতে সাহায্য করতে পারে ।


3. স্ট্রেস বল


যখনই আপনি আপনার নখ কামড়ানোর মত অনুভব করেন, আপনার হাতকে ব্যস্ত রেখে এবং আপনার মুখ থেকে দূরে রেখে নিজেকে বিভ্রান্ত করুন। ডাক্তার বলেছেন, "বিক্ষেপ করার পদ্ধতি, ফিজেট ডিভাইস এবং স্ট্রেস বলগুলি উদ্ধারে আসতে পারে।"


ছবি


স্ট্রেস বল সত্যিই সহায়ক হতে পারে। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


4. ম্যানিকিউর পান

আপনার নখ কামড়ানো এড়াতে একটি খুব সহজ এবং ভাল উপায় হল আপনার নখ ম্যানিকিউর রাখা। "একটি পেশাদার ম্যানিকিউর করা কিছু ক্ষেত্রে সাহায্য করতে পারে কারণ ঝরঝরে এবং পরিষ্কার নখগুলি আনন্দদায়ক দেখায় এবং কেউ চেহারা নষ্ট করতে চায় না," বলেছেন ডাক্তার।


5. নখ ছাঁটা রাখুন

নখ কাটার জন্য সপ্তাহের একটি সময় ঠিক করা/ম্যানিকিউর নখের পারফেকশনিজমের চাপ থেকে মুক্তি দিতে পারে।


কিছু ক্ষেত্রে CBT (এক ধরনের সাইকোথেরাপি) বা এমনকি চিকিৎসা ব্যবস্থাপনার প্রয়োজন হতে পারে।


তাই চিন্তা করবেন না এবং আপনার নখ কামড়ানো বন্ধ করতে এই টিপস অনুসরণ করুন।

bottom of page