top of page

ধনতেরাস উৎসবে আপনার এই জিনিস কেনা উচিত নয় কেন ?



ডনবেঙ্গল ডেস্ক : ধনতেরাস, শুভ হিন্দু উৎসব, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের 13 তম চন্দ্র দিবসে পড়ে। এই দিনে লোকেরা সন্ধ্যায় লক্ষ্মী পূজা করে এবং দিয়া (মাটির প্রদীপ) আলোকিত করে।




ধনতেরাস, সমৃদ্ধি এবং সম্পদের উৎসব, এই বছর 23 অক্টোবর পালিত হবে। 'ধন' যার অর্থ সম্পদ, এবং 'তেরাস' যার অর্থ 13 তম দিন। ধনত্রয়োদশী নামেও পরিচিত, এই দিনটি পাঁচ দিনব্যাপী দীপাবলি উৎসবের সূচনা করে। এই দিনে, লোকেরা পিতল, রৌপ্য এবং সোনার জিনিসপত্র ক্রয় করে কারণ এই অনুশীলনটি দুর্ভাগ্য নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়। এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনার ধনতেরাসে কেনা উচিত নয় এবং কেন?




লোহা : ধনতেরাসে লোকেদের লোহার তৈরি জিনিস কেনা থেকে বিরত থাকা উচিত কারণ এটিকে দুর্ভাগ্য বলে মনে করা হয়। জ্যোতিষীদের মতে, ভগবান কুবের, সম্পদের দেবতা এই দিনে যারা লোহার পণ্য কেনেন তাদের উপর তাঁর আশীর্বাদ বর্ষণ করেন না।


ইস্পাত : ধনতেরসের সময় অশুভ বলে বিবেচিত আরেকটি ধাতু হল ইস্পাত কারণ এটি লোহা দিয়ে তৈরি। আপনি পিতল বা তামার তৈরি বাসন কিনতে পারেন।


গাড়ি : আপনি যদি ধনতেরাসে একটি গাড়ি কেনার পরিকল্পনা করেন তবে আপনার সম্ভবত ধারণাটি বাদ দেওয়া উচিত। আপনি সেই নির্দিষ্ট দিনে গাড়িটি পেতে পারেন তবে নিশ্চিত করুন যে আপনি ধনতেরাসের একদিন আগে বা পরে অর্থপ্রদান করেছেন।


তেল/ঘি : ধনতেরসের দিনে ঘি, মাখন, সরিষার তেলের মতো তেল সংক্রান্ত পণ্য কেনা অশুভ বলে মনে করা হয়। যেহেতু তেলটি উৎসবের সময় প্রয়োজনীয় প্রধান জিনিসগুলির মধ্যে একটি, তাই আপনি উৎসবের একদিন আগে এটি কিনতে পারেন।


কাচের পণ্য : যেহেতু কাচের পণ্যগুলি রাহুর সাথে সম্পর্কিত, তাই আপনার ধনতেরাসে এটি কেনা এড়ানো উচিত।


ধারালো বস্তু : যেহেতু ধনতেরাস একটি শুভ দিন, তাই মানুষ এই দিনে ছুরি ও কাঁচির মতো ধারালো জিনিস কেনা থেকে বিরত থাকে।


নকল সোনা : ধনতেরাসের দিনে সোনার আইটেম অবশ্যই কিনতে হবে তবে আপনার নকল সোনার জিনিস থেকে দূরে থাকা উচিত।





bottom of page