top of page

৪৬ বছর অপেক্ষার পর দিলীপ কুমারের অটোগ্রাফ পেয়েছিলেন কে ?



ডনবেঙ্গল : খুব ইচ্ছা ছিল দিলীপ কুমারের একটি অটোগ্রাফ নিজের কাছে রাখার। সাধারণ মানুষের কাছে সেটা কষ্টের হলেও, মানুষটি যখন অমিতাভ বচ্চন, তার কাছে এটা কিন্তু খুব সহজ ছিল। কিন্তু সেই সহজাত বহু মূল্যবান স্বাক্ষর সংগ্রহ করতে বিগ বি'র সময় লেগে যায় ৪৬ বছর। একটি স্মৃতিচারণায় অমিতাভ বচ্চন জানান, প্রথম যখন তিনি অটোগ্রাফ পাওয়ার চেষ্টা করেন, তখন তিনি বিখ্যাত কেউ নন।


১৯৬০ সালে মা-বাবার সঙ্গে দক্ষিণ মুম্বাইয়ের একটি হোটেলে গিয়েছেন, গিয়ে শোনেন সবান্ধবে দিলীপ কুমারও এসেছেন। প্রিয় নায়কের একটা অটোগ্রাফের জন্য ছুটে গেলেন অমিতাভ। কিন্তু অটোগ্রাফ নেওয়া তো দূরের কথা, ভক্তদের ভিড়ে কাছেই ঘেঁষতে পারলেন না। তারপরেও অনেক সুযোগ এসেছে কিন্তু অটোগ্রাফ পাওয়া সম্ভব হয়নি। তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর দেওয়া একটা পার্টিতে হাজির দিলীপ কুমার, দেব আনন্দ ও রাজ কাপুর । কিন্তু সেই পার্টিতেও প্রিয় তারকার অটোগ্রাফ নিতে পারলেন না অমিতাভ ।


১৯৮২ সালে ‘শক্তি’ ছবিতে দিলীপ কুমারের সঙ্গে একত্রে কাজ করার সুযোগ এল। এমনই কপাল, সেবারও নানা কারণে তাঁর অটোগ্রাফ সংগ্রহে ব্যর্থ হলেন অমিতাভ। তবে ভাগ্য ফেরে ২০০৫ সালে।



রানী মুখার্জি ও অমিতাভ ‘ব্ল্যাক’ সিনেমা । চিত্র


রানী মুখার্জির সঙ্গে ‘ব্ল্যাক’ সিনেমায় অসাধারণ অভিনয় করেন অমিতাভ। রানীর আমন্ত্রণে স্ত্রী সায়রা বানুকে নিয়ে ছবি দেখতে এসেছিলেন দিলীপ কুমার। ছবি দেখে আপ্লুত দিলীপ কুমার অমিতাভকে একটা দীর্ঘ চিঠি লেখেন। তাতে অনেক প্রশংসাবাক্য থাকলেও চিঠির শেষে দিলীপ কুমারের সই দেখেই খুশিতে আত্মহারা অমিতাভ বচ্চন। সেই স্বাক্ষর আজেয় সযত্নে তুলে রেখেছেন তিনি।

bottom of page