top of page

প্রবীণ বাঙালি চলচ্চিত্র নির্মাতা তরুণ মজুমদার প্রয়াত।


প্রখ্যাত বাঙালি চলচ্চিত্র পরিচালক তরুণ মজুমদার সোমবার সকালে কলকাতার একটি সরকারি হাসপাতালে মারা যান। তার বয়স ছিল 91।


ডনবেঙ্গল ডেস্ক : তিনি 2021 সালে একটি লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড সহ তার ক্যারিয়ারে চারটি জাতীয় পুরস্কার এবং পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন


দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছিলেন এবং ১৪ জুন তাকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার গভীর রাতে তার অবস্থার অবনতি হয় এবং তাকে ভেন্টিলেটর সাপোর্টে রাখতে হয়। আজ সকাল সোয়া ১১টার দিকে তিনি মারা যান।


8 জানুয়ারী 1931 সালে ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সিতে জন্মগ্রহণ করেন, মজুমদারের পিতা বীরেন্দ্রনাথ মজুমদার একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন।


তিনি শচীন মুখার্জি এবং দিলীপ মুখার্জির সাথে 1959 সালের বাংলা চলচ্চিত্র 'ছাওওয়া পাওয়া' এর মাধ্যমে স্ক্রিন নামের ইয়াত্রিকের সাথে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।


মজুমদার 1990 সালে পদ্মশ্রীতে ভূষিত হন। তিনি তার কর্মজীবনে চারটি জাতীয় পুরস্কার এবং পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন, যার মধ্যে 2021 সালে একটি লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডও রয়েছে।


মজুমদারের সেরা কিছু কাজের মধ্যে রয়েছে বালিকা বধু (1976), কুহেলি (1971), শ্রীমান পৃথ্বীরাজ (1972), দাদার কীর্তি (1980), স্মৃতি টুকু থাক (1960), পালাটক (1963) এবং গণদেবতা (1978)। তার কয়েক দশকের কর্মজীবনে, তিনি উত্তম কুমার, সুচিত্রা সেন, ছবি বিশ্বাস, সৌমিত্র চ্যাটার্জি এবং সন্ধ্যা রায়, তাপস পাল, মহুয়া র মতো বেশ কয়েকজন উল্লেখযোগ্য অভিনেতার সাথে কাজ করেছেন।

bottom of page