top of page

টিকা শিশুদের হেপাটাইটিসের জন্য আশীর্বাদ : যে কারণে এটি অত্যাবশ্যক


শিশুদের জন্য হেপাটাইটিস ভ্যাকসিনের ভূমিকা। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


ডনবেঙ্গল ডেস্ক : বেশিরভাগ অভিভাবক তাদের সন্তানের টিকা দেওয়ার সময়সূচী মিস করার প্রবণতা রাখেন। কিন্তু এটি শিশুর জন্য বিপজ্জনক হতে পারে কারণ সে হেপাটাইটিস বি হওয়ার ঝুঁকিতে থাকতে পারে।


হেপাটাইটিস বি এবং এর সাথে সম্পর্কিত অন্যান্য সমস্যা দূর করার জন্য টিকাদান হল সর্বোত্তম হাতিয়ার। এখানে, আমরা অভিভাবকদের বুঝতে সাহায্য করি কেন শিশুদের এই রোগের বিরুদ্ধে টিকা দেওয়া সময়ের প্রয়োজন। এই সম্পর্কে আরও জানতে পড়ুন, এবং অবিলম্বে টিকা দেওয়ার সময়সূচী করুন। সর্বোপরি, আপনার সন্তানের সুস্থতার ক্ষেত্রে আপনি এটিকে হালকাভাবে নিতে পারবেন না।


বাচ্চাদের ভ্যাকসিনের রোল জানতে নিচে স্ক্রোল করুন, কিন্তু তার আগে কেন হেপাটাইটিস বি সম্পর্কে আরও কিছু বুঝবেন না।



শিশুদের জন্য হেপাটাইটিস ভ্যাকসিনের ভূমিকা। ছবি সৌজন্যে: শাটারস্টক

হেপাটাইটিস বি কি?

হেপাটাইটিস বি হল হেপাটাইটিস বি ভাইরাস (HBV) এর কারণে ঘটছে একটি গুরুতর লিভার সংক্রমণ । বিপুল সংখ্যক শিশু এতে ভোগে। এটি জন্মের সময়, খোলা কাটা বা ঘা, টুথব্রাশ বা অন্যান্য ব্যক্তিগত আইটেম ভাগ করে নেওয়া, শিশুর জন্য চিবানো খাবার, এবং সংক্রামিত পরিবারের সদস্য বা পরিচর্যাকারী আপনার শিশুকে ভাইরাস পাঠাতে পারে। অবস্থার লক্ষণগুলির মধ্যে রয়েছে :


* ক্লান্তি

* পেশী এবং জয়েন্টে ব্যথা

* গাঢ় প্রস্রাব

* বমি বমি ভাব

* বমি

* জ্বর ।

* দরিদ্র ক্ষুধা।


কেন আপনার সন্তানকে টিকা দিতে হবে ?


আপনি কি জানেন যে হেপাটাইটিস বি ভ্যাকসিন-প্রতিরোধযোগ্য ?

হ্যা, তা ঠিক! সময়মতো টিকা নেওয়া শিশুদের হেপাটাইটিস বি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। জেনে নিন কেন আপনার সন্তানের হেপাটাইটিস বি শট নেওয়া উচিত।


1. এটি করা আপনার সন্তানকে রোগ এড়াতে এবং একটি সুস্থ জীবনযাপন করতে সাহায্য করতে পারে।


2. টিকা অন্য লোকেদের এই রোগ থেকে রক্ষা করবে কারণ হেপাটাইটিস বি আক্রান্ত শিশুরা সাধারণত কোন উপসর্গ প্রদর্শন করে না, তবে তারা সংক্রমিত হয়েছে তা না জেনেই অন্যদের কাছে এই রোগটি ছড়িয়ে দেওয়ার প্রবণতা থাকে। সুতরাং, শট নেওয়া শিশুদের জন্য অপরিহার্য।


3. টিকা শিশুর হেপাটাইটিস বি থেকে লিভারের রোগ এবং ক্যান্সার হওয়ার সম্ভাবনা রোধ করবে ।


4. আপনার সন্তান নিয়মিতভাবে স্কুলে যেতে সক্ষম হবে।



শিশুদের জন্য হেপাটাইটিস বি ভ্যাকসিনের ভূমিকা। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


ভ্যাকসিন কতটা নিরাপদ ?


অনেক অভিভাবক ভ্যাকসিনের বিষয়ে ভয় পান এবং নিরাপত্তার উদ্বেগ পোষণ করেন। কিন্তু আপনাকে নিশ্চিন্ত থাকতে হবে কারণ ভ্যাকসিনগুলো অত্যন্ত নিরাপদ এবং কার্যকর। পার্শ্ব প্রতিক্রিয়া সাধারণত হালকা হয়। আতঙ্কিত হবেন না বা কোনো মূল্যে টিকা মিস করবেন না।


হেপাটাইটিস বি ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া

টিকা দেওয়ার কিছু সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া :


* জ্বর

* ফোলা

ইনজেকশন সাইটের ব্যথা শিশুদের মধ্যে দেখা যায় যা আর কোনো জটিলতা ছাড়াই দু-এক দিনের মধ্যে চলে যাবে।

ছাড়াইয়া লত্তয়া

হেপাটাইটিস বি টিকা সংক্রমণ এবং শিশুদের উপর এর দীর্ঘমেয়াদী প্রভাব প্রতিরোধ করার জন্য সবচেয়ে কার্যকর এবং খরচ সাশ্রয়ী কৌশল। হেপাটাইটিস বি ভ্যাকসিনের জন্মের ডোজ অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ দীর্ঘস্থায়ী এইচবিভি সংক্রমণ 1 বছর বয়সের আগে অনেক শিশুর মধ্যে বিকাশ লাভ করে। এইভাবে, পিতামাতাদের হেপাটাইটিস বি টিকা দেওয়ার বিষয়ে উৎসাহিত ও শিক্ষিত করা উচিত।

bottom of page