top of page

আপনার যৌন জীবন নিয়ে অসন্তুষ্ট ? জেনে নিন এর পেছনে সম্ভাব্য কারণ



ডনবেঙ্গল ডেস্ক : যৌন তৃপ্তি পরিবর্তিত হতে পারে। এবং কিছু সাধারণ কারণ রয়েছে যেগুলি খেলতে পারে যদি আপনি আপনার যৌন জীবন নিয়ে অসন্তুষ্ট হন।


মানসিক সমস্যা থেকে শুরু করে শারীরিক কারণ পর্যন্ত আপনার যৌন জীবন নিয়ে সুখী না হওয়ার অনেক কারণ থাকতে পারে। আমরা যে পরিপূর্ণতা কামনা করি তা না পেলে অসন্তুষ্ট বা অসুখী বোধ করা সহজ হতে পারে।


যদিও এটা মনে হয় না, একটি পরিপূর্ণ যৌন জীবন সবার নাগালের মধ্যে। আপনি একটি সম্পর্কে বা অবিবাহিত হোক না কেন, আপনার যৌন জীবন আরো আনন্দদায়ক করার উপায় আছে. আপনি যদি আপনার যৌন জীবন নিয়ে অসন্তুষ্ট হন তবে এটি পরিবর্তন করার সময়।


সম্ভাব্য কারণ আপনার যৌন জীবন সুখী এবং পরিপূর্ণ নাও হতে পারে

1. আত্ম-আবিষ্কার

আপনি যদি অন্বেষণ করতে এবং আবিষ্কার করার জন্য সময় না নিয়ে থাকেন তবে আপনাকে কী চালু করে, আপনি যৌন উত্তেজনায় পৌঁছাতে বা যৌনতার সময় আপনার নিজের ইচ্ছাকে সম্পূর্ণরূপে পূরণ করতে লড়াই করতে পারেন। এটি প্রতিহত করার জন্য, আত্ম-অন্বেষণ কৌশলগুলিতে বিনিয়োগ করা গুরুত্বপূর্ণ। এছাড়াও আপনি বিভিন্ন স্পর্শ, অবস্থান, কল্পনা ইত্যাদি নিয়ে পরীক্ষা করতে পারেন।


2. আপনার জীবনের অন্যান্য ক্ষেত্রে অসুখী

আপনি যদি আপনার জীবনের অন্যান্য ক্ষেত্রে অসন্তুষ্ট হন তবে একটি দুর্দান্ত যৌন জীবন পাওয়া কঠিন। কর্মক্ষেত্রে চাপ, আর্থিক সমস্যার সাথে লড়াই করা বা আন্তঃব্যক্তিক দ্বন্দ্বের সাথে মোকাবিলা করার মতো কারণগুলি সবই যৌন অসন্তুষ্টিতে অবদান রাখতে পারে।



আপনার মনের অবস্থা আপনার যৌনতার গুণমানকে প্রভাবিত করতে পারে। ছবি সৌজন্যে: শাটারস্টক


3. গোপনীয়তার অভাব

আপনি যদি রুমমেট, ছোট বাচ্চা বা পরিবারের অন্যান্য সদস্যদের সাথে থাকেন তবে আপনার সঙ্গীর সাথে ঘনিষ্ঠ হওয়ার জন্য সময় এবং স্থান খুঁজে পাওয়া কঠিন হতে পারে। আপনি আত্মসচেতন বা বিঘ্নিত অনুভব না করে যেতে পারবেন না। এর জন্য, আপনি নিয়মিত ডেট নাইট বা উইকএন্ড গেটওয়ের সময় নির্ধারণ করার চেষ্টা করতে পারেন যেখানে আপনি বিভ্রান্তি ছাড়াই একে অপরের উপর ফোকাস করতে পারেন।


4. শরীরের ইমেজ সমস্যা

ওজনের পরিবর্তন, হরমোনের ওঠানামা, বার্ধক্য বা দীর্ঘস্থায়ী অসুস্থতা সবই আপনার শারীরিকভাবে আপনার সম্পর্কে কেমন বোধ করেন তা প্রভাবিত করতে পারে, যা ফলস্বরূপ যৌনতার সময় আপনি কতটা আত্মবিশ্বাসী এবং আরামদায়ক তা প্রভাবিত করতে পারে। আমাদের দেহ সম্পর্কে এই লজ্জার অনুভূতিগুলি আমাদের যৌনতাকে সম্পূর্ণরূপে উপভোগ করতে বাধা দেয় - অন্য ব্যক্তির সাথে একটি গভীর ঘনিষ্ঠ সংযোগ যা শারীরিক চেহারাকে ছাড়িয়ে যায় এবং পরিবর্তে আমরা ব্যক্তি হিসাবে কে তা সারমর্ম উদযাপন করে।



নিজেকে ভালোবাসতে হবে! ছবি সৌজন্যে: শাটারস্টক

5. যৌন সম্পর্কে অতীত নেতিবাচক অভিজ্ঞতা

এটি একটি অমীমাংসিত ট্রমা বা মানসিক স্বাস্থ্য সমস্যা যেমন (অপব্যবহার, ট্রমা, কর্মক্ষমতা উদ্বেগ, ইত্যাদি) থাকার সম্ভাবনা যা এই খুব ঘনিষ্ঠ কাজটির উপভোগের উপর গুরুতর প্রভাব ফেলতে পারে। সেই অভিজ্ঞতাগুলি থেকে নিরাময়ের দিকে কাজ করার জন্য এবং কীভাবে যৌনতা উপভোগ করতে হয় তা শেখার জন্য যৌন সম্পর্কিত কোনও বেদনাদায়ক স্মৃতি বা ট্রিগার সম্পর্কে খোলামেলা কথা বলা গুরুত্বপূর্ণ।


এছাড়াও আপনি যৌন ট্রমা কাটিয়ে উঠতে এবং যে কোনও ব্যথা বা উদ্বেগের মধ্য দিয়ে কাজ করতে পেশাদার সাহায্য চাইতে পারেন যা আপনাকে যৌন উপভোগ করা থেকে বিরত রাখতে পারে।


যৌন জীবন উন্নত করার জন্য একটি প্রো টিপ

একটি পরিপূর্ণ যৌন জীবন প্রত্যেকের জন্য সম্ভব। এটা শুধু একটু প্রচেষ্টা লাগে (এবং কখনও কখনও পেশাদার সাহায্য)। একবার আপনি মূল কারণ(গুলি) শনাক্ত করলে, আপনার পরিস্থিতির উন্নতির দিকে পদক্ষেপ নেওয়া সহজ হবে। সুতরাং জিনিসগুলি এই মুহূর্তে নিখুঁত না হলেও, আপনার সামনে আরও পরিপূর্ণ অভিজ্ঞতা তৈরি করার জন্য কাজ করার ক্ষমতা রয়েছে৷ এবং মনে রাখবেন, সুখ একটি পছন্দ। সুতরাং, আপনি সবসময় একটি স্বাস্থ্যকর এবং সুখী যৌন জীবন উপভোগ করার জন্য একটি পছন্দ করতে পারেন!

bottom of page