top of page

আপনি কি খুব সকালে বা ঘুমাতে যাওয়ার আগে গরম জলে স্নান করতে পছন্দ করেন ? গরম জলে স্নানের সুবিধা কি জা


গরম জলে স্নানের মানসিক স্বাস্থ্য উপকারিতা। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


সারাদিনের পরিশ্রমের পর হাল্কা উষ্ণ জলে স্নানের চেয়ে ভালো আর কিছুই মনে হয় না! উষ্ণ জলে ভিজানোর বিষয়ে এমন কিছু আছে যা মনকে প্রশমিত করতে এবং আপনাকে স্বাচ্ছন্দ্য বোধ করতে একটি অমৃতের মতো মনে হয়। অবশ্যই, আপনি বাড়িতে একটি গরম জল স্নান উপভোগ করতে পারেন।


সিনিয়র সাইকিয়াট্রিস্ট, হেলথ শটসকে উষ্ণ জলে স্নানের উপকারিতা সম্পর্কে সমস্ত কিছু বলেছেন।


জেনে নিন উষ্ণ জলে স্নানের উপকারিতা সম্পর্কে

জার্নাল অফ অ্যাপ্লাইড ফিজিওলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, হালকা উষ্ণ জলে স্নান থার্মোথেরাপির অংশ, বা প্যাসিভ হিটিং যা শরীরের তাপমাত্রা বাড়ায়, হৃদপিণ্ডের উপকার করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং প্রদাহ কমায়। শুধু শারীরিক উপকারই নয়, হাল্কা উষ্ণ জলে স্নান মানসিক স্বাস্থ্যেরও উন্নতির একটি দুর্দান্ত উপায়।



জেনে নিন গরম আবহাওয়ার উপকারিতা। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


গবেষণায় দেখা গেছে যে গরম জলের স্নান জীবনের মানের শারীরিক এবং মানসিক উভয় দিকই উন্নত করে, সাধারণ এবং মানসিক স্বাস্থ্যের উল্লেখযোগ্য উন্নতি এবং চাপ, উত্তেজনা-উদ্বেগ, রাগ-শত্রুতা এবং হতাশা-বিষণ্নতার জন্য কম, বিশেষজ্ঞকে নির্দেশ করে।


মনকে শান্ত করে

ডাক্তার বলেছেন যে গরম জলের স্নান আপনার মনে শান্ত প্রভাব ফেলতে পারে। “আমাদের সমস্ত রেসিং চিন্তা অবশেষে ধীর হয়ে যায়। আমরা শুধু আমাদের ইন্দ্রিয় ফোকাস করতে পারে। এটা আমাদের মানসিক বিভ্রান্তি থেকে দূরে সরিয়ে নিতে সাহায্য করে, যা আপনাকে নতুন ধারনা নিয়ে চিন্তা করতে সাহায্য করবে,” তিনি যোগ করেন।


মানসিক চাপ কমায়

স্ট্রেস হল জীবনের তাড়াহুড়ার সবচেয়ে খারাপ পরিণতি! ডাক্তার বলেছেন যে গরম জলের স্নান স্ট্রেস কমাতে সাহায্য করে এবং আপনার উদ্বেগ দূর করে।

" হাল্কা উষ্ণ জলে স্নান প্রতিদিনের চাপ থেকে পরিত্রাণ এবং ধ্যানের জন্য একটি দুর্দান্ত পরিবেশ তৈরি করতে পারে।" তিনি যোগ করেন।


উদ্বেগ মোকাবেলা করতে সাহায্য করে

" হাল্কা উষ্ণ জলে নিমজ্জিত হওয়া স্নায়ুতন্ত্রকে শান্ত করতে পারে, আমাদের মেজাজকে উন্নত করতে পারে এবং শরীরে উদ্বেগ এবং চাপের মাত্রা কমাতে পারে," বিশেষজ্ঞ বলেছেন।


ঘুম প্ররোচিত করে

অনিদ্রা একটি সাধারণ ঘুমের ব্যাধি যা মানুষের ঘুমিয়ে পড়া বা খুব তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে অসুবিধা সৃষ্টি করে। “অনিদ্রা থেকে মুক্তি পেতে গরম জলে স্নান করা আমাদের শয়নকালের রুটিন হওয়া উচিত। এটি ঘুমকে প্ররোচিত করে কারণ ছোটখাটো ব্যথা এবং ব্যথা, যা সাধারণত আপনার ঘুমের চক্রকে দূরে ঠেলে দেয়, সম্পূর্ণ প্রশমিত হয়, "ডাক্তার বলেন।



হাল্কা উষ্ণ জলে স্নান আপনাকে অনিদ্রা মোকাবেলা করতে সাহায্য করতে পারে। ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।



গবেষণায় দেখা গেছে যে একটি রাত্রিকালীন হাল্কা উষ্ণ জলে স্নান ( এমনকি যদি আপনি পূর্ণ স্নান করতে অক্ষম হন তবে একটি হাল্কা উষ্ণ জলে পায়ের স্নান ) আগে ঘুমের সূত্রপাতকে সহজ করে তোলে। হাল্কা উষ্ণ জলে স্নান শরীরের তাপমাত্রা কমিয়ে ঘুমের মধ্যে শরীরের স্বাভাবিক প্রবাহকে সহজ করে আরও গভীরভাবে ঘুমাতে সাহায্য করে।


হাল্কা উষ্ণ জলে স্নান করার উপযুক্ত সময়


বিশেষজ্ঞের মতে, ঘুমানোর এক বা দুই ঘন্টা আগে হাল্কা উষ্ণ জলে স্নান করা মূল তাপমাত্রা কমাতে সাহায্য করে, যা আমাদের শরীরকে ঘুমানোর সময় আরও সতর্ক করে। ঘুমানোর আগে নিয়মিত হাল্কা উষ্ণ জলে স্নান করা আপনার মন এবং শরীরকে বিশ্রাম নিতে এবং শান্ত হওয়ার ইঙ্গিত দেবে।

bottom of page