top of page

আজ গণেশ চতুর্থী এই দিনে তৈরি করা সুস্বাদু রেসিপি



ডনবেঙ্গল ডেস্ক : গণেশ চতুর্থীর উত্সবের সময় বিভিন্ন সংস্কৃতি গণেশকে বিভিন্ন অফার করে তবে একটি জিনিস রয়েছে যা আমরা সকলেই লালন করি এবং সারা ভারত জুড়ে একত্রে বন্ধন করি এবং তা হল ঠোঁট-স্ম্যাকিং মোদক। এটি একটি চকোলাটি বা গ্লুটেন-মুক্ত মোচড় দিতে এই রেসিপিগুলি দেখুন।


কোভিড-১৯ মহামারীর দু'বছর পর , ভারত জুড়ে হিন্দু ভক্তরা গণেশ চতুর্থী বা বিনায়ক চতুর্থী উৎসব উদযাপনের জন্য প্রস্তুত হচ্ছে 31 শে আগস্ট, বুধবার থেকে, যখন গণেশ বিসর্জন হবে অনন্ত চতুর্দশীতে, সেপ্টেম্বরে 9, শুক্রবার। মোদক হল সবচেয়ে জনপ্রিয় খাদ্য আইটেম যা গণেশ চতুর্থীর সময় গণপতি উৎসবের সময় ভোগ হিসেবে দেওয়া হয়।


গণেশ চতুর্থীর উত্সবের সময় বিভিন্ন সংস্কৃতি গণেশকে বিভিন্ন অফার করে তবে একটি জিনিস রয়েছে যা আমরা সকলেই লালন করি এবং সারা ভারত জুড়ে একত্রে বন্ধন করি এবং তা হল ঠোঁট-স্ম্যাকিং মোদক। এটি একটি চকোলাটি বা গ্লুটেন-মুক্ত মোচড় দিতে এই রেসিপিগুলি দেখুন।


1. কোকো-নারকেল মোদক


উপকরণ :


½ কাপ জল।


1 টেবিল চামচ ঘি।


1½ কাপ চালের আটা।


আধা কাপ গ্রেট করা মাওয়া (খোয়া)।


এক চিমটি লবণ।


১ চা চামচ ঘি


1 কাপ গুড়।


½ কাপ কোকো পাউডার।


ভরাট করার জন্য উপকরণ :


¼ কাপ গুঁড়া চিনি।


08 টেবিল চামচ গ্রেট করা তাজা নারকেল বা সুস্বাদু নারকেল।


01 টেবিল চামচ পপি বীজ।


আধা চা চামচ এলাচ গুঁড়া।


01টি টোস্ট করা কাজুবাদাম কুচানো।


পদ্ধতি :


মোদকের জন্য একটি পাত্রে জল ও ঘি দিয়ে ফুটিয়ে নিন। সমান্তরালভাবে, কোকো পাউডার, চালের আটা, মিহি আটা এবং লবণ মেশান। সেদ্ধ পানিতে ময়দার মিশ্রণ যোগ করুন এবং এটি এক দিকে ব্লেন্ড করুন। আগুন বন্ধ করে ঢাকনা দিয়ে এক মিনিট ঢেকে রাখুন। একটি পাত্রে মিশ্রণটি বের করুন এবং একটি মসৃণ ময়দার মধ্যে ফেটিয়ে নিন, কোন গলদ ছাড়াই।


মাওয়ায় যোগ করে আবার ফেটিয়ে নিন, তারপর ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। ফিলিং এর জন্য প্রয়োজনীয় সব উপকরণ একসাথে মিশিয়ে নিন। ময়দাকে 8-10 সমান অংশে ভাগ করুন এবং প্রতিটিকে একটি মসৃণ বলের মধ্যে রোল করুন। একটি ময়দার বল নিন এবং এটিকে মোদকের ছাঁচের গহ্বরে টিপুন যতক্ষণ না এটি সমস্ত দিকে সমানভাবে রেখাযুক্ত হয়। ফিলিং এর একটি অংশ দিয়ে ময়দার গহ্বর পূরণ করুন।


ময়দার একটি ছোট অংশ নিন এবং ভরাট সিল করার জন্য মোদক ছাঁচের গোড়ায় সমানভাবে ছড়িয়ে দিন। ছাঁচ থেকে মোদক তৈরি করুন। একটি স্টিমারে জল গরম করুন এবং মোদকগুলি 15-20 মিনিটের জন্য বাষ্প করুন। মোদকগুলো বের করে গরম গরম পরিবেশন করুন।


2. গ্লুটেন ফ্রি মোদক


উপকরণ :


01 কাপ চালের আটা।


01 কাপ গ্লুটেন মুক্ত ময়দা।


এক চিমটি লবণ।


01 চা চামচ ঘি।


1/4 কাপ দুধ।


2 কাপ কাটা তাজা নারকেল।


01 কাপ গুড়।


1/4 চা চামচ এলাচ গুঁড়া।


মাওয়া।


চূর্ণ চিনি।


কাজুবাদাম।


কাজুবাদাম।


বাদাম মেগ পাউডার।


জাফরান দুধ।


পদ্ধতি :


একটি পাত্রে চাল এবং গ্লুটেন ফ্রি ময়দা নিন। লবণ, ঘি যোগ করুন এবং ভালভাবে মেশান। দুধ যোগ করুন এবং ভালভাবে মেশান। মোদকে দুধ সুন্দর সাদা রঙ দেয়। জল যোগ করুন এবং চাপাতি ময়দার মত ময়দা মাখুন। ময়দা খুব ঘন বা খুব পাতলা হওয়া উচিত নয়। এটি মাঝারি ধারাবাহিকতা থাকা উচিত।


নারকেল প্রায় 2-3 মিনিটের জন্য ভাজুন যতক্ষণ না এর মধ্যে থাকা আর্দ্রতা দূর হয়। গুড়, শুকনো ফল যোগ করুন এবং ভালভাবে মেশান। ময়দার একটি ছোট বল নিন এবং এটি সুন্দর এবং সমান করুন। আপনার হাতের তালুর মধ্যে বলটি একটু টিপুন এবং সুন্দরভাবে রোল করুন। আপনার হাতে পুরি নিন এবং পাপড়ি তৈরি করতে প্রান্ত চিমটি করুন।


পাপড়িগুলিকে নীচের দিকে চিমটি করুন যাতে মোদকটি একটি সুন্দর আকার পায়। স্টাফিং পূরণ করুন এবং পাপড়ি বন্ধ করুন। স্টিমারে মোদক স্থানান্তর করুন। মোদকের উপর সামান্য জাফরান দুধ ছিটিয়ে দিন। 2-3 ইঞ্চি জল গরম করুন এবং এর উপর মোদকযুক্ত পাত্রটি স্থানান্তর করুন।


ঢাকনা বন্ধ করুন এবং মাঝারি আঁচে মাত্র 10 মিনিটের জন্য মোদক বাষ্প করুন। গ্যাস বন্ধ করুন এবং মোদক প্রস্তুত।


bottom of page