top of page

পাহাড়ী অঞ্চল বেড়াতে যাওয়ার জন্য এবার কোভিড নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক



ডনবেঙ্গল : রাজ্যের সার্বিক করোনাগ্রাফ নিম্নমুখী হলেও পাহাড়ী অঞ্চলে বাড়ছে করোনা সংক্রমণ। এটি চিন্তার কারণ হয়ে উঠেছে প্রশাসনের কাছে। পাহাড়ী অঞ্চলের পর্যটকরা অচসেতনভাবে ঘুরে বেড়ানো বড় বিপদ ডেকে আনতে পারে। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পর্যটকদের সচেতন থাকার বার্তাও দিয়েছিলেন। এবার করোনা সংক্রমণ রুখতে নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে।


প্রশাসনের তরফে নির্দেশিকা জারি করে স্পষ্ট জানানো হয়েছে, আরটিপিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট পর্যটকদের হাতে থাকলে তবেই তাঁরা দার্জিলিং জেলায় কোনও হোটেল বা হোম-স্টেতে থাকতে পারবেন।


প্রধানমন্ত্রীর নতুন পদক্ষেপটি করোনা সংক্রমন রুখতে সহায়তা করবে। কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে না থাকলে দার্জিলিংয়ে পাওয়া যাবে না হোটেল। করোনা সংক্রমণ রুখতেই এই পদক্ষেপ। এক্ষেত্রে কোভিডের দু'টি টিকা নেওয়া ব্যক্তিদের কোভিড নেগেটিভ রিপোর্ট থাকা বাধ্যতামূলক নয়।


তবে ৭২ ঘণ্টার আগের কোভিড পরীক্ষার রিপোর্ট গাহ্য করা হবে না। যাঁদের কোভিড টিকার দু'টি ডোজ নেওয়া হয়েছে গিয়েছে তাঁদের করোনা পরীক্ষা করানো বাধ্যতামূলক নয়। তবে তাঁদের ভ্যাক্সিনেশন সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে।


এদিকে আবার, বুধবার থেকেই সমুদ্রে বেড়াতে যাওয়া দের বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পর্যটকদের নুমনা পরীক্ষা করা হবে। যে দু'টি সেন্টারে কোভিড পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে, সেগুলি হল দিঘা-শংকরপুর হোটেলিয়ার অ্যাসোসিয়েশন অফিস এবং একঘর-কামিনি ব্লক হেল্থ সেন্টার। কোভিড অ্যান্টিজেন টেস্ট করিয়ে সঙ্গে সঙ্গেই হাতে মিলবে রিপোর্ট। নেগেটিভ এলে ঢোকা যাবে হোটেলে।

bottom of page