top of page

প্রতীক্ষার অবসান, শনিবারই প্রকাশিত হচ্ছে দশম ও দ্বাদশের ফলাফল


ফাইলচিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : অবশেষে জল্পনার ইতি। আগামিকাল দুপুর তিনটের সময়ে ICSE ও ISC’র

দশম ও দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ হবে। শুক্রবার কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সাটিফিকেট এগজামিনেশনসের পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে এ খবর জানানো হয়েছে। সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমেই পড়ুয়ারা পরীক্ষার ফল জানতে পারবেন। আগামিকাল দুপুর তিনটে থেকে results.cisce.org ওয়েবসাইটের মাধ্যমে নিজেদের ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। তাছাড়া এসএমএসের মাধ্যমেও জানা যাবে ফলাফল।

দেশজুড়ে করোনা ভাইরাসের বেলাগাম তাণ্ডব। যার জেরে চলতি বছর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করেছিল কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সাটিফিকেট এগজামিনেশনস (সিআইএসসিই) কর্তৃপক্ষ। বেশ কিছু পরীক্ষার্থীর পক্ষ থেকে শারীরিকভাবে পরীক্ষায় বসার অনুমতি চেয়ে দেশের শীর্ষ আদালতে মামলা দায়ের করা হয়েছিল। যদিও পরীক্ষার্থীদের জীবনের সুরক্ষার কথা ভেবে পরীক্ষায় বসার অনুমতি দেয়নি শীর্ষ আদালত। কিন্তু পড়ুয়াদের উচ্চ শিক্ষার যাতে ব্যাঘাত না ঘটে তার জন্য ৩১ জুলাইয়ের মধ্যেই দ্বাদশ শ্রেনির পরীক্ষার ফল প্রকাশের নির্দেশ দিয়েছিল। শীর্ষ আদালতের সেই নির্দেশ মেনেই নির্দিষ্ট সময়সীমার আগেই পরীক্ষার ফল প্রকাশের পথে হাঁটল সিআইএসসিই কর্তৃপক্ষ।


পরীক্ষা নেওয়া সম্ভব না হওয়ায় নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার ফলাফল এবং দশমের শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফলাফল যোগ করে দশমের চূড়ান্ত নম্বর দেওয়া হয়েছে। আবার দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে একাদশ এবং দ্বাদশের ইন্টারনাল পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তৈরি হয়েছে চূড়ান্ত মার্কশিট।

bottom of page