top of page

বাড়ছে ইংরেজি মাধ্যমের মাদ্রাসা সংখ্যা


ফাইলচিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : ইংরেজি মাধ্যমে মাদ্রাসা স্কুলের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল সংখ্যালঘু দফতর। মাদ্রাসা শিক্ষাব্যবস্থাকে আধুনিকীকরণ করতে মডেল মাদ্রাসা প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। এই মডেল মাদ্রাসা প্রকল্পে বাংলা মাধ্যম স্কুল গুলির মান উন্নয়ন করা হচ্ছে।


এই প্রকল্পের আওতায় ইংরেজি মিডিয়াম মাদ্রাসা স্কুল চালু করা হয়েছে। বর্তমানে রাজ্যে ১৪টি ইংরেজি মাধ্যমের মাদ্রাসা আছে। উত্তর ২৪ পরগনার বারাসতের কদম্বগাছি, দক্ষিণ ২৪ পরগনার সারেঙ্গাবাদ জীবনতলা, কলকাতার ট্যাংরা, নদিয়ার পানিনালা, হুগলির চুঁচুড়া, বর্ধমানের জোতরাম, বীরভূমের সিউড়ির পাথরচাপরি, মুর্শিদাবাদ, মালদহের ইংরেজবাজার চন্দন পার্ক, কোচবিহারের পাঠশালা রোডে ইংরেজি মিডিয়াম মাদ্রাসা রয়েছে।


সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুহাম্মদ গোলাম রাব্বানি জানান, দুস্থ সংখ্যালঘু পরিবারের পক্ষে সন্তানদের বেসরকারি স্কুলে পাঠানোর সামর্থ্য নেই। সেই কারণে আধুনিক শিক্ষা থেকে তারা অনেক পিছিয়ে রয়েছে। দুস্থ সংখ্যালঘু ছেলেমেয়েরা যাতে আধুনিক শিক্ষা থেকে বঞ্চিত না হয় সেইজন্য মডেল মাদ্রাসা তৈরি করা হয়েছে। এখানে ইংরেজি মাধ্যমের পঠন-পাঠনের ব্যবস্থা রয়েছে। আপাতত ১৪টি ইংরেজি মাধ্যম মাদ্রাসা স্কুল রয়েছে। ভবিষ্যতে যা আরও বাড়ানো হবে। তবে বিষয়টি এখনও পরিকল্পনা স্তরে রয়েছে।

bottom of page