top of page

সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই থেকে সরে যাওয়া নিয়ে রাজনীতিতে তোলপাড়



ডনবেঙ্গল ডেস্ক : বিজেপি অভিযোগ অস্বীকার করে বলেছে যে গাঙ্গুলি একজন ক্রিকেট কিংবদন্তি এবং বিসিসিআইয়ের সিদ্ধান্তের সাথে রাজনীতির কোনো সম্পর্ক নেই।


তৃণমূল কংগ্রেস (টিএমসি) ভারতীয় জনতা পার্টি (বিজেপি) যোগদান না করার জন্য প্রাক্তন ভারতীয় অধিনায়ককে "অপমান করার চেষ্টা" করার অভিযোগ করার পরে সৌরভ গাঙ্গুলীর বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) প্রধানের পদ থেকে সরে যাওয়া নিয়ে মঙ্গলবার একটি রাজনৈতিক বিরোধ শুরু হয়েছে।


বিষয়টিকে রাজনীতিকরণের জন্য বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন দলকে নিন্দা করেছে এবং 2021 সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের জন্য গাঙ্গুলির সাথে দড়ি দেওয়ার চেষ্টা করছে এমন অভিযোগও প্রত্যাখ্যান করেছে।


1983 বিশ্বকাপজয়ী রজার বিনি গাঙ্গুলিকে বিসিসিআই প্রধান হিসাবে প্রতিস্থাপন করতে চলেছেন কারণ তিনিই মঙ্গলবার রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়ন জমা দিয়েছিলেন।


গত সপ্তাহে নয়াদিল্লিতে রাজনৈতিক প্রভাবের সাথে বিসিসিআই প্রশাসকদের একটি উচ্চ-প্রোফাইল বৈঠকে শীর্ষ পদের বিকল্পগুলির মধ্যে তার নাম না থাকাকালীন গাঙ্গুলির প্রস্থান স্পষ্ট হয়ে ওঠে, বুধবার এইচটি রিপোর্ট করেছে। তিনি তিন বছর বিসিসিআই প্রধানের দায়িত্ব পালন করেন।


গাঙ্গুলির বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ করে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছেলে জয় শাহকে বিসিসিআই সেক্রেটারি হিসাবে অব্যাহত রাখার বিষয়ে টিএমসি বিজেপিকে আক্রমণ করেছে।


"রাজনৈতিক প্রতিহিংসার আরেকটি উদাহরণ। @অমিতশাহের ছেলেকে #BCCI-এর সেক্রেটারি হিসেবে বহাল রাখা যেতে পারে। কিন্তু @Sganguly99 হতে পারে না। এর কারণ কি তিনি @MamataOfficial রাজ্য থেকে এসেছেন নাকি তিনি @BJP4India-এ যোগ দেননি? আমরা তোমার সাথে আছি দাদা!" TMC সাংসদ সান্তনু সেন টুইট করেছেন।


সেন আরও উল্লেখ করেছেন যে কীভাবে অমিত শাহ এবং কয়েকজন বিজেপি নেতা 6 মে এখানে গাঙ্গুলীর বাসভবনে গিয়েছিলেন।


“এমন তথ্য রয়েছে যে গাঙ্গুলিকে বিজেপিতে যোগ দেওয়ার জন্য বারবার যোগাযোগ করা হয়েছিল। সম্ভবত তিনি বিজেপিতে যোগ দিতে রাজি না হওয়ায় এবং বাংলার, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন। অমিত শাহের ছেলেকে বিসিসিআই সেক্রেটারি হিসেবে বহাল রাখা হয়েছিল, কিন্তু গাঙ্গুলিকে নয়,” তিনি বলেছিলেন।


2021 সালে, জল্পনা ছড়িয়েছিল যে বিজেপি সেই বছর পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে গাঙ্গুলিকে তার ভাগ্য চালনা করতে চেয়েছিল।


একই বছরের জানুয়ারিতে হালকা হৃদরোগে আক্রান্ত হওয়ার পর গাঙ্গুলিকে কলকাতার একটি হাসপাতালে ভর্তি করা হলে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে তার স্বাস্থ্যের খোঁজখবর নিতে ফোন করেছিলেন এবং তার দ্রুত আরোগ্য কামনা করেছিলেন।


এদিকে, গাঙ্গুলি তার বিজেপিতে যোগদানের জল্পনাকে উড়িয়ে দিয়েছেন। "আমরা দেখব এটা কোথায় যায়, কী সুযোগ আসে, আমরা সেখান থেকে তা নেব," তিনি বলেছিলেন।


টিএমসির মুখপাত্র কুণাল ঘোষও প্রাক্তন ভারত অধিনায়ককে "অপমান করার চেষ্টা" করার জন্য বিজেপিকে আক্রমণ করেছিলেন।


“যেহেতু 2021 সালের নির্বাচনের সময় এবং পরে বিজেপি এই ধরনের প্রচার চালিয়েছিল, তাই এই জাতীয় জল্পনা-কল্পনার জবাব দেওয়া অবশ্যই দলের দায়িত্ব হবে (যে গাঙ্গুলি বিসিসিআই প্রধান হিসাবে দ্বিতীয় মেয়াদ না পাওয়ার পিছনে রাজনীতি রয়েছে)। মনে হচ্ছে বিজেপি সৌরভকে অপমান করার চেষ্টা করছে,” তিনি বলেছিলেন।


বিষয়টিকে রাজনীতিকরণের জন্য বিজেপি টিএমসিকে নিন্দা করেছে। দলটি 2021 সালের বিধানসভা নির্বাচনের আগে গাঙ্গুলিকে বোর্ডে নেওয়ার চেষ্টা করেছিল এমন অভিযোগও অস্বীকার করেছে।


“আমরা জানি না কখন বিজেপি গাঙ্গুলিকে দড়ি দেওয়ার চেষ্টা করেছিল। তিনি একজন ক্রিকেট কিংবদন্তি। বিসিসিআই-এর পরিবর্তন নিয়ে কেউ কেউ এখন কুমিরের কান্না ফেলছেন। বিসিসিআই সভাপতির দায়িত্ব নেওয়ার সময় তাদের কি কোনো ভূমিকা ছিল? তৃণমূলের উচিত প্রতিটি ইস্যুতে রাজনীতি করা বন্ধ করা, ”বলেছেন বিজেপির জাতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ।


“এটি ক্রিকেট বিশ্বের সাথে সম্পর্কিত এবং শুধুমাত্র ক্রিকেটের সাথে সংশ্লিষ্টরাই এতে মন্তব্য করতে পারে। এর সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই। টিএমসি বিজেপিকে আক্রমণ করার জন্য কোনও ইস্যু খুঁজে পাচ্ছে না এবং তাই বিষয়টিকে রাজনীতিকরণ করছে, "প্রবীণ রাজ্য বিজেপি নেতা রাহুল সিনহা বলেছেন।


রাজনৈতিক বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে গাঙ্গুলি এখন শাসক দলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিলে টিএমসি ব্যাপকভাবে উপকৃত হবে।


“বিজেপি ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে সমস্যায় পড়েছে। তাই, এটা আর কি হারাতে পারে? তবে টিএমসি অবশ্যই গাঙ্গুলির সাথে তার হবনব বাড়ানোর চেষ্টা করবে। দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে এবং তাই, একজন ক্লিন ইমেজের মানুষ যদি দলে যোগ দেন, তা অবশ্যই একটি বুস্টার হবে,” বলেছেন রাজনৈতিক ভাষ্যকার বিশ্বনাথ চক্রবর্তী৷


bottom of page