top of page

ভবিষ্যতে সীমান্ত এলাকায় রাস্তার টানেলে গোলাবারুদ এবং মিসাইল থাকতে পারে


অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলার সেলা টানেলে নির্মাণ কার্যক্রম। ছবি।



ডনবেঙ্গল ডেস্ক : দূরপাল্লার রকেট এবং ক্ষেপণাস্ত্রের মতো স্ট্যান্ড-অফ অস্ত্র ব্যবহার করে ভবিষ্যত যুদ্ধ লড়তে হবে, জাতীয় নিরাপত্তা পরিকল্পনাকারীরা সীমান্ত এলাকায় বহুমুখী টানেল তৈরির কথা বিবেচনা করছেন যার পাশের টানেলগুলি গোলাবারুদ সংরক্ষণের জন্য ব্যবহৃত হয় এবং শত্রুর ক্ষেপণাস্ত্র আক্রমণ থেকে রক্ষা করার জন্য ক্ষেপণাস্ত্রের সাইট রয়েছে।


এমনকি বালিপাড়া-চারদুয়ার-তাওয়াং অক্ষের সেলা এবং নেচিফু টানেলগুলি 2023 সালের জুনের মধ্যে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে, জাতীয় নিরাপত্তা পরিকল্পনাকারীরা ভবিষ্যতে সীমান্ত রাজ্যগুলিতে বহুমুখী সড়ক সুড়ঙ্গ নির্মাণের কথা বিবেচনা করছেন এবং গুরুতর গোলাবারুদ রাখার জন্য পাশের টানেল রয়েছে। স্থল-ভিত্তিক স্বল্প পাল্লার কৌশলগত ক্ষেপণাস্ত্র।


এই সামরিক পদক্ষেপ চীন লাসার গংগার বিমান ঘাঁটিতে যোদ্ধাদের এবং ক্ষেপণাস্ত্রের জন্য কঠোর বোমা-প্রুফ ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্র নির্মাণ এবং পূর্ব লাদাখের ডেমচোক জুড়ে গার-গুনসা ঘাঁটিতে এবং পিএলএ সামরিক বাহিনীর অংশ হিসাবে অরুণাচল প্রদেশের নাইংচি বিমানবন্দরে প্রত্যাখ্যান করার প্রতিক্রিয়া হিসাবে। অবকাঠামো আপগ্রেডেশন।


3488 কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর গভীর শীতের অবস্থানের সাথে, অরুণাচল প্রদেশ জুড়ে চীনা সামরিক ভঙ্গি 20 তারিখের এক মাস আগে অন্তর্ভুক্ত তিনটি অতিরিক্ত সম্মিলিত সশস্ত্র ব্রিগেডের (CABs) মধ্যে দুটির সাথে সৈন্য সংখ্যা হ্রাস করছে বলে মনে হচ্ছে। অক্টোবরে জাতীয় পার্টি কংগ্রেস প্রত্যাহার মোডে রয়েছে বলে মনে হচ্ছে। জানা গেছে যে কনা কাউন্টির তাওয়াং জুড়ে মোতায়েন করা একটি সিএবি এবং মেইনলিং-এর দিবাং জুড়ে মোতায়েন করা আরেকটি সিএবি কমিউনিস্ট পার্টির সভায় তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সাথে প্রত্যাহারের পর্যায়ে রয়েছে বলে মনে হচ্ছে।


যাইহোক, ফারি জং এলাকায় শিলিগুড়ি করিডোর জুড়ে মোতায়েন করা অতিরিক্ত CAB (প্রায় 4500 জন সাপোর্ট আর্মস) এবং Nyingchi এর অন্য একটি দক্ষিণে এখনও PLA-এর অংশ হিসেবে LAC বরাবর সামরিক ভঙ্গি তৈরি করা হয়েছে।


স্থায়ী সৈন্য এবং সরঞ্জাম ব্যারাক, অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক এবং বিদ্যুৎ সহ PLA দ্বারা ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডে সামরিক পরিকাঠামোর দ্রুত উন্নতির প্রেক্ষিতে, ভারতীয় সামরিক পরিকল্পনাকারীরা স্ট্যান্ডার্ডের মাধ্যমে স্পট কৌশলগত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যাটালিয়ন কমান্ডারদের সাথে একটি দ্রুত মোতায়েন কৌশল তৈরি করে এর মোকাবিলা করছে। অপারেটিং পদ্ধতি.


2020 সালের মে পূর্ব লাদাখের সীমালঙ্ঘনের পরে PLA-এর উচ্চতর সামরিক ভঙ্গির পরিপ্রেক্ষিতে, জাতীয় নিরাপত্তা পরিকল্পনাকারীরা এমনকি সেলা এবং নেচিফু উভয় সাইটেই পাশের টানেল তৈরির কথা বিবেচনা করেছিল, কিন্তু রাস্তার প্রান্তিককরণ এবং এলাকা ত্রাণ বিকল্পটিকে অনুমতি দেয়নি। ভবিষ্যত যুদ্ধগুলি বড় আকারের পদাতিক এবং বর্ম চলাচলের পরিবর্তে স্ট্যান্ড-অফ অস্ত্র দ্বারা লড়াই করা হবে বলে প্রত্যাশিত, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে দেশের যুদ্ধ তৈরির মেশিন শত্রুর ক্ষেপণাস্ত্র বা রকেট আক্রমণের সংস্পর্শে না আসে। এই কারণেই ভারতীয় সেনাবাহিনী LAC রক্ষার জন্য পূর্ব লাদাখে 2020 সালের মে পরে বিশাল ব্যাসের RCC পাইপ ব্যবহার করেছিল। এলএসি-এর কাছে অগ্রবর্তী এলাকায় আরসিসি পাইপগুলি সৈন্যদের সরাতে এবং সংযুক্ত টিউবের ভিতরে গোলাবারুদ রাখার অনুমতি দেয় এবং সবচেয়ে খারাপ পরিস্থিতিতে শত্রুর দৃষ্টিতে না পড়ে।

bottom of page