top of page

লাল পেঁয়াজ বা সাদা পেঁয়াজ : স্বাস্থ্যকর কোনটি


সাদা পেঁয়াজের রস চুলের বৃদ্ধির জন্য ব্যবহার করা যেতে পারে। চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : ডনবেঙসাদা পেঁয়াজ এবং লাল পেঁয়াজের মধ্যে অনেক কিছুর মিল রয়েছে তবে তাদের কিছু বৈশিষ্ট্য রয়েছে যা তাদের আলাদা করে একজন পুষ্টিবিদ, ডাঃ বলেছেন ।


সাদা পেঁয়াজ সাধারণত খাবার তৈরি করতে ব্যবহার করা হয় না, তবে তারা অত্যন্ত স্বাস্থ্যকর। তাদের হালকা অথচ স্বতন্ত্র গন্ধের জন্য পরিচিত, এগুলি রান্না করা এবং কাঁচা উভয় প্রকারেই খাওয়া যেতে পারে।


“হ্যাঁ, সাদা পেঁয়াজ শরীরের জন্য অত্যন্ত উপকারী হতে পারে। তাদের প্রদাহ-বিরোধী এবং অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য রয়েছে, এবং আয়ুর্বেদে উচ্চ রেট দেওয়া হয়েছে,” বলেছেন একজন পুষ্টিবিদ।


সম্প্রতি, শেফ সঞ্জীব কাপুরও তার বিস্ময়কর খাবার আইটেমের সুবিধাগুলি ভাগ করতে ইনস্টাগ্রামে গিয়েছিলেন। "কেয়া আপ জানতে, পিয়াজ , আমাদের দৈনন্দিন রান্নাঘরের প্রয়োজনীয় জিনিসগুলিও সানস্ট্রোক এবং সানবার্নের বিরুদ্ধে সাহায্য করতে পারে?" তিনি পোস্টটির ক্যাপশন দিয়েছেন, যা আরও অনেক সুবিধার তালিকা করেছে যেমন "শরীরকে ঠাণ্ডা করে, ফাইবারের উৎকৃষ্ট উৎস, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হার্টের স্বাস্থ্যের উন্নতি করে, অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ"।


এবং আরও কিছু অন্যান্য সুবিধা তালিকাভুক্ত করেন :


1. সংক্রমণের জন্য ভাল - যেহেতু সাদা পেঁয়াজে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে, তাই তারা সংক্রমণ নিরাময়ে সাহায্য করতে পারে। "সাদা পেঁয়াজ তাদের অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্যের কারণে চোখ, নাক এবং কানের সংক্রমণে সাহায্য করতে পারে," ডাঃ বলেছেন ।


2. অ্যাসিডিটি ভারসাম্য রাখে : বিশেষজ্ঞ বলেছেন যে অনেক খাবার, যার মধ্যে রয়েছে পরিমার্জিত কার্বোহাইড্রেট সমৃদ্ধ, প্রকৃতিতে অত্যন্ত অ্যাসিডিক হতে পারে যা "আমাদের শরীরকে সংক্রমণের ঝুঁকি বাড়ায়। সাদা পেঁয়াজ প্রকৃতিতে ক্ষারীয় এবং তাই খাবারে যোগ করলে মিহি কার্বোহাইড্রেটের অ্যাসিডিক প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে পারে, "তিনি বলেছিলেন।


3. শ্বাসযন্ত্রের রোগ নিরাময় করে : "এটির প্রদাহরোধী এবং অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্যের কারণে, সাদা পেঁয়াজ প্রদাহ নিরাময়ে সহায়তা করে," তিনি যোগ করেন। তিনি আরও বলেন, মধুর সঙ্গে সাদা পেঁয়াজের রস ভালো কাশির সিরাপ হিসেবে কাজ করতে পারে। "এই রসালো পাঁচ ঘন্টা পর্যন্ত রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যেতে পারে," তিনি বলেন, আয়ুর্বেদে যোগ করে, "এই সিরাপটি একজনের বুকে প্রয়োগ করা হয় এবং শ্বাসযন্ত্রের রোগ নিরাময়ের জন্য একটি সুতির কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়।"


4. চুলের বৃদ্ধি : এটি চুলের বৃদ্ধির জন্য ভাল ; এর রস মাথার ত্বকে লাগানো যেতে পারে।


লাল পেঁয়াজ থেকে এটি কীভাবে আলাদা ?


সাদা পেঁয়াজ এবং লাল পেঁয়াজের মধ্যে অনেক কিছুর মিল রয়েছে তবে তাদের কিছু বৈশিষ্ট্য রয়েছে যা তাদের আলাদা করে। ডাঃ আগরওয়াল বলেছেন যে লাল পেঁয়াজের তুলনায় সাদা পেঁয়াজ বেশি "অ্যান্টিবায়োটিক এবং প্রদাহরোধী" প্রকৃতির। সাদা পেঁয়াজও লাল পেঁয়াজের মতো তীক্ষ্ণ নয়,” তিনি যোগ করেছেন।

bottom of page