top of page

রানী দ্বিতীয় এলিজাবেথ 96 বছর বয়সে মারা গেছেন , তার জীবন সম্পর্কে কিছু জানার বিষয়


এলিজাবেথ।চিত্র


ডনবেঙ্গল ডেস্ক : 2016 সালে, থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুর সাথে এলিজাবেথ বিশ্বের দীর্ঘতম রাজত্বকারী রাজাও হয়েছিলেন।


এলিজাবেথ, যিনি এই বছর সিংহাসনে 70 বছর পূর্ণ করেছেন, তিনি হলেন ব্রিটিশ ইতিহাসে সবচেয়ে বয়স্ক এবং দীর্ঘতম রাজত্বকারী রাজা ৷ 2015 সালের সেপ্টেম্বরে তিনি তার প্রপিতামহী রানী ভিক্টোরিয়াকে ছাড়িয়ে যান, যিনি 63 বছর সাত মাস রাজত্ব করেছিলেন।


2016 সালে, থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুর সাথে এলিজাবেথ বিশ্বের দীর্ঘতম রাজত্বকারী রাজাও হয়েছিলেন। 2022 সালে, তিনি 17 শতকের ফরাসি রাজা লুই XIV-এর পরে বিশ্ব ইতিহাসে দ্বিতীয়-দীর্ঘকাল-শাসনকারী রাজা হয়েছিলেন, যিনি 4 বছর বয়সে সিংহাসন গ্রহণ করেছিলেন।


এলিজাবেথ এবং ভিক্টোরিয়া ছাড়াও, ব্রিটিশ ইতিহাসে অন্য চারজন রাজা 50 বছর বা তার বেশি সময় ধরে রাজত্ব করেছেন: তৃতীয় জর্জ (59 বছর), তৃতীয় হেনরি (56 বছর), এডওয়ার্ড তৃতীয় (50 বছর) এবং স্কটল্যান্ডের জেমস VI (58 বছর)।


হোম-স্কুলিং


তার সময়ের এবং পূর্বের অনেক রাজপরিবারের মতো, এলিজাবেথ কখনই একটি পাবলিক স্কুলে যাননি এবং অন্য ছাত্রদের কাছে কখনই উন্মুক্ত হননি। পরিবর্তে, তিনি তার ছোট বোন মার্গারেটের সাথে বাড়িতে শিক্ষিত হন।


যারা তাকে শিখিয়েছিলেন তাদের মধ্যে তার বাবা ছিলেন, ইটন কলেজের একজন সিনিয়র শিক্ষকের সাথে, বেশ কয়েকটি ফরাসি এবং বেলজিয়ান গভর্নেস যারা তাকে ফরাসি শিখিয়েছিলেন এবং ক্যান্টারবারির আর্চবিশপ, যিনি তাকে ধর্ম শিখিয়েছিলেন।


এলিজাবেথের স্কুলে অশ্বচালনা শেখা, সাঁতার কাটা, নাচ এবং সূক্ষ্ম শিল্প ও সঙ্গীত অধ্যয়ন অন্তর্ভুক্ত ছিল।


“না। 230873”


দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, অল্পবয়সী প্রিন্সেস এলিজাবেথ সংক্ষিপ্তভাবে নং 230873 নামে পরিচিত হন, দ্বিতীয় সাবল্টার্ন এলিজাবেথ আলেকজান্দ্রা মেরি উইন্ডসর অক্সিলিয়ারি ট্রান্সপোর্ট সার্ভিস নং 1 নামে পরিচিত হন।


যুদ্ধের প্রচেষ্টার জন্য কিছু করার জন্য তার পিতামাতার অনুমতির জন্য কয়েক মাস প্রচারণা চালানোর পরে, সিংহাসনের উত্তরাধিকারী শিখেছিলেন কীভাবে অ্যাম্বুলেন্স এবং ট্রাকগুলি চালাতে হয় এবং পরিষেবা দিতে হয়। কয়েক মাসের মধ্যে তিনি সম্মানসূচক জুনিয়র কমান্ডার পদে উন্নীত হন।


'গ্রেট মিমিকার'


এলিজাবেথ প্রায়শই একটি গুরুতর আচরণের ছাপ দিতেন, এবং অনেকেই তার "জুজু মুখ" উল্লেখ করেছেন, কিন্তু যারা তাকে চিনতেন তারা তাকে একটি দুষ্টু হাস্যরস এবং ব্যক্তিগত কোম্পানিতে নকল করার প্রতিভা বলে বর্ণনা করেছেন।


ক্যান্টারবারির প্রাক্তন আর্চবিশপ রোয়ান উইলিয়ামস বলেছেন যে রানী "একান্তে অত্যন্ত মজার হতে পারে - এবং সবাই তার প্রশংসা করে না যে তিনি কতটা মজার হতে পারেন।"


বিশপ মাইকেল মান, রাজার গার্হস্থ্য চ্যাপ্লেন, একবার বলেছিলেন যে "কনকর্ড অবতরণকে অনুকরণ করা রানী আপনার দেখা সবচেয়ে মজার জিনিসগুলির মধ্যে একটি।" ইয়ান পাইসলি, উত্তর আইরিশ পাদ্রী এবং রাজনীতিবিদ, এছাড়াও উল্লেখ করেছেন যে এলিজাবেথ তার একজন "মহান অনুকরণকারী" ছিলেন।


অতি সম্প্রতি, তিনি প্ল্যাটিনাম জয়ন্তী উদযাপনের সময় তার দুষ্টু দিকটি দেখিয়েছিলেন, যখন তিনি একটি অ্যানিমেটেড প্যাডিংটন বিয়ারের সাথে একটি কমিক ভিডিওতে অভিনয় করেছিলেন এবং তার পার্সে মার্মালেড স্যান্ডউইচ লুকানোর কথা বলেছিলেন৷


রাজকীয় করদাতা


তিনি রানী হতে পারেন, তবে তিনি ট্যাক্সও দিতেন - অন্তত 1992 সাল থেকে।


1992 সালে যখন রাণীর সপ্তাহান্তের বাসভবন উইন্ডসর ক্যাসেল আগুনে পুড়ে যায়, তখন জনসাধারণ মেরামতের জন্য লক্ষ লক্ষ পাউন্ড প্রদানের বিরুদ্ধে বিদ্রোহ করে।


কিন্তু তিনি স্বেচ্ছায় তার ব্যক্তিগত আয়ের ওপর কর দিতে রাজি হয়েছেন। তিনি বলেছিলেন যে তিনি পুনরুদ্ধার কাজের ব্যয়ের 70 শতাংশ পূরণ করবেন, এবং তিনি ভর্তি ফি থেকে অতিরিক্ত তহবিল তৈরি করতে প্রথমবারের মতো বাকিংহাম প্যালেসে তার বাড়িটি জনসাধারণের জন্য উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন।


সামান্য লিলিবেট


রানীকে ইয়র্কের এলিজাবেথ আলেকজান্দ্রা মেরি উইন্ডসর নামকরণ করা হয়েছিল, তার মা, পিতামহী এবং পিতামহ-নানীর সম্মানে। কিন্তু শৈশবকালে, তিনি তার পরিবারের কাছে তরুণ লিলিবেট নামে পরিচিত ছিলেন - কারণ তিনি "এলিজাবেথ" সঠিকভাবে উচ্চারণ করতে পারতেন না।


তার নানী কুইন মেরির কাছে একটি চিঠিতে, তরুণ রাজকুমারী লিখেছেন: "প্রিয় ঠাকুরমা। সুন্দর ছোট্ট জার্সির জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আমরা আপনার সাথে স্যান্ড্রিংহামে থাকতে পছন্দ করি। আমি গতকাল সকালে সামনের একটি দাঁত হারিয়ে ফেলেছি," সাইন অফ করার আগে, "লিলিবেট থেকে ভালবাসা।"


প্রিন্স হ্যারি এবং সাসেক্সের ডাচেস মেঘান 2021 সালে তাদের মেয়ের নাম লিলিবেট ডায়ানা রাখার পরে ডাকনামটি আরও ব্যাপকভাবে পরিচিত হয়ে ওঠে।


একটি অবিচল রোমান্স


এলিজাবেথ এবং তার স্বামী প্রিন্স ফিলিপ 70 বছরেরও বেশি সময় ধরে একটি স্থিতিশীল সম্পর্ক উপভোগ করেছিলেন, এমন একটি ইউনিয়ন যা তার চার সন্তানের মধ্যে তিনটির বিবাহকে দীর্ঘস্থায়ী করেছিল: চার্লস, অ্যান এবং অ্যান্ড্রু।


"তিনি খুব সহজভাবে আমার শক্তি এবং এত বছর ধরে আছেন," রানী তাদের 50 তম বিবাহ বার্ষিকীতে ফিলিপ সম্পর্কে বলেছিলেন।


তাদের গল্প শুরু হয়েছিল 1939 সালে, যখন গ্রিসের প্রিন্স ফিলিপ, একজন সুদর্শন 18 বছর বয়সী নৌ ক্যাডেট, 13 বছর বয়সী এলিজাবেথকে একদিনের জন্য বিনোদন দেওয়ার জন্য বিস্তারিত বর্ণনা করেছিলেন। বেশ কয়েক বছর পরে, ফিলিপকে ক্রিসমাসে উইন্ডসর ক্যাসেলে রাজপরিবারে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল এবং তিনি শীঘ্রই বিচক্ষণ অনুসন্ধান করেছিলেন যে তিনি একজন যোগ্য মামলাকারী হিসাবে বিবেচিত হবেন কিনা।


এই দম্পতি 1947 সালে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে বিয়ে করেন। যখন ফিলিপ 2021 সালে 99 বছর বয়সে মারা যান, তখন এলিজাবেথ তার ছেলে অ্যান্ড্রুর মতে, তার জীবনে একটি "বিশাল শূন্যতা" রেখে যাওয়ার বর্ণনা দিয়েছেন।


একাধিক জন্মদিন


এলিজাবেথ 1926 সালের 21শে এপ্রিল জন্মগ্রহণ করেছিলেন, কিন্তু কখন উদযাপন করবেন তা জনসাধারণের জন্য কখনও কখনও বিভ্রান্তিকর ছিল।


তার "অফিসিয়াল জন্মদিনের" জন্য সর্বজনীনভাবে কোনো নির্দিষ্ট দিন ছিল না - এটি জুনের প্রথম, দ্বিতীয় বা তৃতীয় শনিবার, এবং সরকার দ্বারা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল৷


অস্ট্রেলিয়ায়, তার জন্মদিন জুনের দ্বিতীয় সোমবার উদযাপিত হয়েছিল, যখন কানাডায়, রাণী ভিক্টোরিয়ার জন্মদিন 24 মে বা তার আগে সোমবার চিহ্নিত করা হয়েছিল।


শুধুমাত্র রানী এবং তার নিকটতম ব্যক্তিরা ব্যক্তিগত সমাবেশে তার প্রকৃত জন্মদিন উদযাপন করেছিলেন।


কতজন কর্জিস ?


এটা ব্যাপকভাবে পরিচিত যে এলিজাবেথ কর্গিসকে ভালোবাসতেন — প্রিন্সেস ডায়ানা কুকুরদেরকে রাণীর "চলন্ত কার্পেট" বলে ডাকতেন কারণ তারা সর্বত্র তার সাথে ছিল।


তিনি কয়েক বছর ধরে 30 টিরও বেশি কর্গির মালিক ছিলেন। তার দুটি "ডরগিস" ছিল - ড্যাচসুন্ড এবং কর্গির ক্রস ব্রিড - যার নাম ক্যান্ডি এবং ভলকান।


এলিজাবেথ 1936 সালে 10 বছর বয়সে একটি কুকুরকে জড়িয়ে ধরে ছবি তোলা হয়েছিল এবং তার 18 তম জন্মদিনে সুসান নামে একটি কর্গি দেওয়া হয়েছিল। 1933 সালে তার পিতা রাজা জর্জ VI এর দ্বারা রাজপরিবারের সাথে এই জাতটি পরিচিত হয়েছিল, যখন তিনি স্থানীয় ক্যানেল থেকে ডুকি নামে একটি পুরুষ কর্গি কিনেছিলেন।



রানী হিসাবে, তিনি প্রযুক্তিগতভাবে উন্মুক্ত ব্রিটিশ জলে হাজার হাজার নিঃশব্দ রাজহাঁসের মালিক ছিলেন এবং 1324 সালের একটি আইন অনুসারে সমস্ত স্টার্জন, পোর্পোইজ, তিমি এবং ডলফিন দাবি করার অধিকার ছিল।


'একটি সুন্দর সুন্দর মেয়ে'


রানী অনিবার্যভাবে পপ গানের বিষয় হয়ে ওঠে।


দ্য বিটলস তাকে অমর করে দিয়েছে জিভ-ইন-গালে "হার মহিমা", তাকে "একটি সুন্দর মেয়ে" বলে অভিহিত করেছে যদিও "তার কাছে অনেক কিছু বলার নেই।" পল ম্যাককার্টনি দ্বারা গাওয়া এবং 1969 সালে রেকর্ড করা সংক্ষিপ্ত গানটি "অ্যাবে রোড" অ্যালবামের শেষে উপস্থিত হয়েছিল।


অন্যান্য বাদ্যযন্ত্র চিকিত্সা এত সদয় ছিল না. 1977 সালে তার রজত জয়ন্তীর ঠিক আগে প্রকাশিত দ্য সেক্স পিস্তলের রাজতন্ত্রবিরোধী "গড সেভ দ্য কুইন", ব্রিটিশ টেলিভিশনে নিষিদ্ধ করা হয়েছিল।

bottom of page