top of page

আপনার চুল শুষ্কতা, নিস্তেজতা এবং চুল ভাঙ্গা থেকে রক্ষা করুন নিয়মিত আয়ুর্বেদিক তেল ম্যাসাজ



ডনবেঙ্গল ডেস্ক : পারদের তীব্র হ্রাসের সাথে, শীতকালে আপনার চুলকে নিস্তেজ এবং শুষ্ক দেখাতে পারে! আপনার শিকড়ে ফিরে যান এবং আপনার মাথার ত্বককে গভীরভাবে পুষ্ট করার জন্য কামা আয়ুর্বেদের ব্রিংডি ইনটেনসিভ হেয়ার ট্রিটমেন্ট অয়েল দিয়ে আপনার চুলকে গরম তেল ম্যাসাজ করুন।


শীতকালে শুষ্ক এবং ঠাণ্ডা বাতাস লাগে যা চুলকে প্রভাবিত করে। এটি একটি ফ্ল্যাকি স্ক্যাল্প, ভঙ্গুর এবং নিস্তেজ চেহারার চুলের দিকে নিয়ে যায় যার দীপ্তি নেই। এই শীতে আপনার চুলকে কিছু প্রয়োজনীয় TLC দিতে, একটি ভাল পুরানো আয়ুর্বেদিক হেড ম্যাসাজের জন্য সময় নিন। সঠিকভাবে সম্পন্ন হলে, একটি স্কাল্প ম্যাসাজ রক্ত ​​সঞ্চালনকে সক্ষম করে যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে এবং আপনার স্ট্রেসের অবস্থাও বজায় রাখে।



শীত কেন চুল নিয়ে বিপর্যয় সৃষ্টি করে?

* শীতের শুষ্ক বাতাস কখনো কখনো আপনার চুলকে পানিশূন্য করে দেয়, যার ফলে চুলের শক্তি ও উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। আর্দ্রতার অভাব আপনার চুলের জন্য কখনই ভাল খবর নয় কারণ এটি মাথার ত্বকের উপরিভাগে আরও চুল পড়া, স্কেলিং এবং ফ্ল্যাকিনেসের দিকে নিয়ে যায়, যা স্প্লিট এন্ডের সাথে যুক্ত থাকে।


* সবচেয়ে বড় ভুল যেটা আমরা করতে পারি তা হল আমাদের চুল পরিষ্কার করতে গরম পানি ব্যবহার করা। গরম জল আপনার চুলের স্ট্র্যান্ডের প্রাকৃতিক তেলকে শুষ্ক ও ঝরঝরে করে তোলে। পরিবর্তে, আপনার চুল পরিষ্কার করতে হালকা জল ব্যবহার করুন।


* ব্লো ড্রাইয়ারের ঘন ঘন ব্যবহার আপনার মাথার ত্বকে জ্বালাতন করতে পারে এবং আপনার প্রান্ত শুকিয়ে যেতে পারে। সীমিত সময়ের জন্য ব্লো ড্রাইয়ার ব্যবহার করুন এবং ঠান্ডা বাতাস দিয়ে ব্লো ড্রাই শেষ করুন।




* বিভিন্ন হেয়ার স্টাইলিং পণ্য এবং চুলের রঙ ব্যবহার করলে আপনার প্রান্ত শুকিয়ে যেতে পারে। চুলের স্টাইলিং পণ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। পরিবর্তে প্রাকৃতিকভাবে পুষ্টিকর পণ্য ব্যবহার করুন যা আপনার চুলকে পুষ্ট করে এবং রক্ষা করে।


আপনার চুলের সমস্যার সমাধান কি?

আয়ুর্বেদিক তেল ব্যবহার করে ঘরে বসে মাথার ত্বকের ম্যাসাজ রুটিন দিয়ে নিজেকে প্যাম্পার করুন। শুষ্ক, ভঙ্গুর, ঝিমঝিম, রঙ-চিকিত্সা করা চুলের জন্য পুষ্টি প্রদানের সেরা উপায়গুলির মধ্যে একটি হল ভেষজগুলির ভালতা মিশ্রিত উষ্ণ তেল দিয়ে চুলে ম্যাসাজ করা যা বিভক্ত হওয়ার প্রবণতা হতে পারে। প্রকৃতপক্ষে, একটি গরম তেল ম্যাসাজ আপনাকে চুল পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে

যা কঠোর শ্যাম্পুগুলির অত্যধিক ব্যবহারে প্রাণহীন হয়ে থাকতে পারে।


আয়ুর্বেদ শিকড় থেকে সমস্যাগুলির চিকিত্সা করার পরামর্শ দেয়, এবং একটি গরম তেল ম্যাসাজ ঠিক এটি করে যে এটি আমাদের মাথার মধ্যে অবস্থিত কনভারজেন্স বা মারমাসের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলিতে পৌঁছায়। নিয়মিত স্ক্যাল্প ম্যাসাজ রক্ত ​​সঞ্চালন বাড়াতে পারে যা চুলের বৃদ্ধিতে সহায়তা করতে পারে।


এখন যেহেতু একটি সাধারণ তেল ম্যাসাজ আমাদের জন্য হতে পারে এমন বেশ কয়েকটি উপকারিতা সম্পর্কে আমরা নিশ্চিত হতে পারি, আসুন আমরা আমাদের চুলের জন্য বেছে নেওয়া সেরা তেলগুলি সম্পর্কে জেনে নেই।


1. ব্রঙ্গাদি ইনটেনসিভ হেয়ার ট্রিটমেন্ট অয়েল

2. অর্গানিক বাদাম তেল

3. তিলের তেল

4. এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল

5. আরগান অয়েল




চুলের ধরন অনুযায়ী সঠিক তেল বেছে নিন। ছবি সৌজন্যে: কামা আয়ুর্বেদ


কীভাবে চুলে তেল দেবেন?

একবার আপনি যে তেলটি ব্যবহার করতে চান তা বেছে নিন, আপনার ব্যস্ত সময়সূচী থেকে কিছু সময় বের করুন এবং নীচে তালিকাভুক্ত টিপস অনুসরণ করুন



আপনার প্রয়োজন হবে 2-3 টেবিল চামচ তেল, একটি তাপ-নিরাপদ বাটি (প্লাস্টিক এড়িয়ে চলুন), একটি বড় বাটি গরম জল, একটি শাওয়ার ক্যাপ, শ্যাম্পু এবং একটি কন্ডিশনার।


1. আপনার চুলের দৈর্ঘ্যের উপর নির্ভর করে 2-3 টেবিল চামচ বা তার বেশি নিন এবং ডাবল বয়লার পদ্ধতি ব্যবহার করে গরম করুন (এটি পরোক্ষভাবে গরম করুন)।

2. চুলে লাগানোর আগে কব্জিতে একটি প্যাচ পরীক্ষা করুন।


তেল প্রস্তুত হয়ে গেলে, আপনার বাড়িতে ম্যাসাজ করার সময় এসেছে


1. আপনার চুলকে উল্লম্বভাবে বিভক্ত করে এবং মাথায় দুটি সমান চুলের অংশ তৈরি করে ব্রাশ করুন।

2. আপনার আঙ্গুল দিয়ে একটু তেল স্কুপ করুন এবং আপনার তালুতে ছড়িয়ে দিন। এটি মাথার ত্বকে ব্যবহার করুন এবং বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। চুলের উপরের দিক থেকে শুরু করুন এবং নিচের দিকে কাজ করুন।

3. এই বিভাগটি বিভাগ দ্বারা করুন, এবং একবার হয়ে গেলে, একটি চওড়া-দাঁতের চিরুনি ব্যবহার করে পণ্যটিকে চুলের প্রান্তে টেনে আনার চেষ্টা করুন। চুলের প্রান্তে ভাল আর্দ্রতা প্রয়োজন তাই তেল নিন এবং চুলের মাঝখানে আঙ্গুল দিয়ে প্রান্তে টেনে ম্যাসাজ করুন।


শেষের ছোঁয়া


1. আপনার চুলে তেল লাগানোর পরে, আপনার মাথাকে শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে রাখুন কারণ এটি আপনার অপেক্ষা করার সময় চুলকে ঠিক রাখে।

2. আপনার চুল মেরামত এবং হাইড্রেট করতে তেলটি 30 মিনিটের জন্য বসতে দিন।

3. ভাল ফলাফলের জন্য, ভাল শোষণের জন্য 20 থেকে 30 মিনিটের জন্য একটি গরম তোয়ালে চুল মুড়িয়ে রাখুন।

4. এখন আপনি ঝরনা করতে পারেন এবং একটি মৃদু শ্যাম্পু ব্যবহার করে কিছু লাদারের কাজ করতে পারেন।

5. ধোয়ার পর যদি আপনার চুল চর্বিযুক্ত মনে হয়, তাহলে আপনি দ্বিতীয়বার শ্যাম্পু করে তেলটি ভালো করে ধুয়ে ফেলতে পারেন।

6. আপনি একটি ভাল কন্ডিশনারও লাগাতে পারেন যা চুলকে স্বাস্থ্যকর, নরম এবং চকচকে বোধ করে।


আপনি আপনার সময়সূচী এবং আপনার চুলের ধরন অনুযায়ী সপ্তাহে 1-3 বার এই গরম তেল চিকিত্সা করতে পারেন!


আয়ুর্বেদের কল্যাণে সজ্জিত এই চুলে তেল দেওয়ার অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে সাহায্য করতে পারে এমন সঠিক পণ্যগুলিতে বিনিয়োগের জন্য, এখানে ক্লিক করুন !


(অস্বীকৃতি: এই নিবন্ধটি কাম আয়ুর্বেদের সাথে একত্রে লেখা হয়েছে)


bottom of page