top of page

রাষ্ট্রপতি মুর্মু ত্রিপুরা ও আসামে 3 দিনের সফরে; বেশ কয়েকটি প্রকল্প চালু করতেভারতের খবর



ডনবেঙ্গল ডেস্ক : রাষ্ট্রপতি মুর্মু বুধবার আগরতলার নরসিংহগড়ে ত্রিপুরা স্টেট জুডিশিয়াল অ্যাকাডেমি উদ্বোধন করবেন এবং ত্রিপুরা জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।


মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনের এক বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একটি অনুষ্ঠানের আয়োজনে যোগ দিতে বুধবার ত্রিপুরা এবং আসাম সফর করবেন।


রাষ্ট্রপতি মুর্মু রাজ্যগুলিতে তিন দিনের সফরে যাবেন।


তিনি বুধবার আগরতলার নরসিংহগড়ে ত্রিপুরা স্টেট জুডিশিয়াল একাডেমি উদ্বোধন করবেন এবং ত্রিপুরা জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।


একই দিনে, তিনি কার্যত আগরতলায় ক্যাপিটাল কমপ্লেক্সে একটি এমএলএ হোস্টেলের উদ্বোধন করবেন এবং ছাত্রদের জন্য রাস্তা, স্কুল এবং হোস্টেল সম্পর্কিত ত্রিপুরা সরকারের বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।


তিনি আগরতলায় মহারাজা বীরেন্দ্র কিশোর মাণিক্য যাদুঘর ও সাংস্কৃতিক কেন্দ্র এবং আইআইটি-আগরতলা রবীন্দ্র সত বর্ষিকী ভবন থেকে চালু করবেন।


পরে, তিনি আগরতলার টাউন হলে ত্রিপুরা সরকার কর্তৃক আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন।


বৃহস্পতিবার, রাষ্ট্রপতি মুর্মু আগরতলা পর্যন্ত গুয়াহাটি-কলকাতা-গুয়াহাটি ট্রেনের বিশেষ সম্প্রসারণ এবং আগরতলা রেলওয়ে স্টেশনে মণিপুরের খংসাং পর্যন্ত আগরতলা-জিরিবাম-আগরতলা জন শতাব্দী এক্সপ্রেসের একটি সম্প্রসারণকে পতাকাবাহিত করবেন, বিবৃতিতে বলা হয়েছে।


বৃহস্পতিবার IIT গুয়াহাটিতে, রাষ্ট্রপতি কার্যত ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং আসাম সরকারের কেন্দ্রীয় মন্ত্রকের বিভিন্ন প্রকল্পের কার্যত উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।


এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে একটি সুপার কম্পিউটার সুবিধা পরম কামরূপ এবং আইআইটি গুয়াহাটিতে উচ্চ-ক্ষমতার মাইক্রোওয়েভ উপাদানগুলির নকশা এবং বিকাশের সুবিধা, ধুবরীর একটি মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং আসামের ডিব্রুগড়ে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি এবং জবলপুরের জোনাল ইনস্টিটিউটগুলি।


স্টাফ কলেজে একটি নাগরিক সংবর্ধনা এবং একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন।


চূড়ান্ত দিনে, রাষ্ট্রপতি মুর্মু কার্যত আসাম সরকার এবং সড়ক পরিবহন ও মহাসড়ক, পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস এবং রেলপথের কেন্দ্রীয় মন্ত্রকের বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।


এর মধ্যে রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা সহ মডেল অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সূচনা, মিশন সৌভাগ্য, শিলচরের ময়নারবন্দে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের রেল-ফেড পেট্রোলিয়াম স্টোরেজ ডিপোর উদ্বোধন এবং দুটি হাইওয়ে প্রকল্প।


রাষ্ট্রপতি মুর্মু আসামের চা বাগান এলাকায় 100টি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, দুটি হাইওয়ে প্রকল্প এবং গুয়াহাটির আঘটোরিতে একটি আধুনিক কার্গো-কাম-কোচিং টার্মিনাল এবং গুয়াহাটি থেকে লুমডিং পর্যন্ত একটি ট্রেনের ফ্ল্যাগ অফ করবেন। নাগাল্যান্ডের শোখুভি এবং মেঘালয়ের মান্দিপাথার।

bottom of page