top of page

50 কোটিরও বেশি ভোটার আইডি কার্ড আধারের সাথে লিঙ্ক করেছেন: ইসি কর্মকর্তাদের বক্তব্য



লিঙ্কিং বাধ্যতামূলক নয় কিন্তু স্বেচ্ছায়। (ফাইল ছবি)।


ডনবেঙ্গল ডেস্ক : কর্মকর্তারা যোগ করেছেন যে অনুলিপি প্রক্রিয়াটি এখনও শুরু হয়নি এবং বুথ স্তরের কর্মকর্তা যাচাই ছাড়াই কোনও এন্ট্রি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে না।


নিবন্ধিত প্রায় 95 কোটি ভোটারদের মধ্যে, 50% এরও বেশি (প্রায় 50 কোটি), স্বেচ্ছায় তাদের ভোটার আইডি কার্ডগুলিকে তাদের আধার নম্বরের সাথে লিঙ্ক করতে বেছে নিয়েছে, বিষয়টির সাথে পরিচিত নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তারা জানিয়েছেন।


কর্মকর্তারা যোগ করেছেন যে অনুলিপি প্রক্রিয়াটি এখনও শুরু হয়নি এবং বুথ স্তরের কর্মকর্তা যাচাই ছাড়াই কোনও এন্ট্রি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে না।


"মোট ভোটারদের প্রায় 50% তাদের ভোটার আইডির সাথে তাদের আধার কার্ড লিঙ্ক করেছেন," একজন কর্মকর্তা বলেছেন।


"লিংকিং বাধ্যতামূলক নয় বরং স্বেচ্ছায়।"


বর্তমানে, কমিশন ভোটার আইডির সদৃশতা দূর করার জন্য দুটি সিস্টেম ব্যবহার করে — জনসংখ্যার দিক থেকে একই রকম এন্ট্রি এবং ফটোগ্রাফিভাবে একই রকম এন্ট্রি।


সংসদ গত বছর একটি আইন অনুমোদন করে যা নির্বাচনী কর্মকর্তাদের নিবন্ধিত ভোটারদের আধার বিশদ প্রদানের জন্য জিজ্ঞাসা করার অনুমতি দেয়, বিরোধী বেঞ্চের প্রতিরোধ সত্ত্বেও, যারা একটি সংসদীয় স্থায়ী কমিটির দ্বারা বিতর্কিত বিধানগুলি আরও যাচাইয়ের দাবি করেছিল।


নির্বাচনী আইন (সংশোধন) বিল 2021 আইনমন্ত্রী কিরেন রিজিজু উত্থাপন করার কয়েক ঘন্টা পরে ভয়েস ভোটে পাস হয়েছিল ।


বিলে নির্বাচন কমিশনের আধিকারিকদের স্বেচ্ছায় নিবন্ধিত ভোটারদের আধার বিশদ জানতে অনুমতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে এবং জনপ্রতিনিধিত্ব আইন (RP Act), 1950, লিঙ্গ নিরপেক্ষ ভাষা করে তোলে।


ভোটার পরিচয় রেকর্ডের সাথে অনন্য আধার নম্বরগুলি লিঙ্ক করার সাথে সম্পর্কিত বিধানগুলি বিরোধীরা সক্রিয়ভাবে বিতর্ক করেছিল, দাবি করেছিল যে এটি সুপ্রিম কোর্টের আদেশের লঙ্ঘন এবং গোপনীয়তার জন্য হুমকি। এটি অবশেষে ভোটারদের ব্যাপক ভোটাধিকার থেকে বঞ্চিত হতে পারে, বিরোধী সংসদ সদস্যরা দাবি করেছেন।


আধারের মাধ্যমে যাচাইকরণ জাল ভোটিং বাদ দেওয়ার দিকে পরিচালিত করবে, আইনমন্ত্রী পাল্টা জবাব দিয়েছিলেন, প্রস্তাবিত পরিবর্তন সম্পর্কে তাদের বোঝার অভাবের জন্য বিরোধীদের নিন্দা করেছিলেন।


রিজিজু বলেন, “তারা অকারণে এর বিরোধিতা করছে।


সরকারের সিদ্ধান্তকে ন্যায্যতা দিতে তিনি আইন সংক্রান্ত স্থায়ী কমিটির ফলাফলের উল্লেখ করেন।


এই বছরের আগস্টে, কমিশন আধার নম্বরের সাথে ভোটার আইডি কার্ড লিঙ্ক করার অভিযান শুরু করে।

bottom of page