top of page

টুইটারে নেটিজেনরা যুক্তরাজ্যের কাছে কোহিনূর এবং চারটি মূল্যবান জিনিস ফেরত দেওয়ার দাবি জানিয়েছে।


ব্রিটিশ রাজার মুকুটের অংশ হিসেবে কোহিনূর হীরা। চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : ব্রিটিশ রাজার মুকুটের অংশ হিসেবে কোহিনূর হীরা। রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর শিরোনাম হওয়ার সাথে সাথে টুইটারে একটি নতুন প্রবণতা জনপ্রিয় হয়েছে - #কোহিনুর।


টুইটারে নেটিজেনরা যুক্তরাজ্যের কাছে কোহিনূর হীরা ভারতকে ফেরত দেওয়ার দাবি জানিয়েছে। অনেক লোক বিশ্বাস করে যে মূল্যবান হীরা, যেটি এখন রাণীর মুকুটে লাগানো হয়েছে, সঠিকভাবে ভারতে ফিরে আসা উচিত।


এই সমস্ত বিতর্কের মধ্যে, একটি বিষয় যা বিশ্ব অনুসন্ধান করে তা হল যুক্তরাজ্য কীভাবে তাদের ঔপনিবেশিক শাসনামলে অন্যান্য দেশ থেকে কেড়ে নেওয়া বা লুট করা অসংখ্য মূল্যবান জিনিস ধরেছিল। এখানে সেই আইটেমগুলির কয়েকটির একটি তালিকা রয়েছে।


1. গ্রেট স্টার অফ আফ্রিকা হীরা



রানীর অনেক মূল্যবান সম্পদের মধ্যে, 'গ্রেট স্টার অফ আফ্রিকা' হীরাটি স্পষ্টভাবে দাঁড়িয়ে আছে। এটি বিশ্বের বৃহত্তম হীরা এবং প্রায় 530 ক্যারেট ওজনের। প্রায় 400 মিলিয়ন মার্কিন ডলার মূল্যের আনুমানিক, আফ্রিকার গ্রেট স্টার 1905 সালে দক্ষিণ আফ্রিকায় খনন করা হয়েছিল। আফ্রিকার অনেক ইতিহাসবিদদের মতে, রত্নটি 1905 সালে খনন করা হয়েছিল এবং এডওয়ার্ড সপ্তমকে উপস্থাপন করা হয়েছিল এবং তারা দাবি করেছে যে হীরাটি বরং চুরি হয়েছিল। অথবা ঔপনিবেশিক হিসাবে তাদের শাসনামলে ব্রিটিশ সরকার লুট করে। আফ্রিকার গ্রেট স্টার বর্তমানে রানীর রাজদণ্ডে রয়েছে।


2. টিপু সুলতানের আংটি



টিপু সুলতানের আংটিটি ব্রিটিশরা 1799 সালে তাদের বিরুদ্ধে যুদ্ধে হেরে যাওয়ার পরে তার নিহত দেহ থেকে নিয়ে গিয়েছিল বলে অভিযোগ। অনেক মিডিয়া রিপোর্ট অনুসারে, আংটিটি যুক্তরাজ্যে একটি নিলামে প্রায় 1,45,000 ব্রিটিশ পাউন্ডে একজন অজ্ঞাত দরদাতার কাছে বিক্রি হয়েছিল।


3. রোসেটা স্টোন



কোহিনূরকে ভারতে ফিরিয়ে আনার আহ্বানের মধ্যে, মিশরীয় কর্মীরা এবং প্রত্নতাত্ত্বিকরা রোসেটা পাথরকে তার মাতৃভূমি অর্থাৎ মিশরে ফিরিয়ে আনতে চান। রোসেটা স্টোন বর্তমানে ব্রিটিশ মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছে।


অনেক স্থানীয় সংবাদপত্রের মতে, প্রত্নতাত্ত্বিকরা দাবি করেছেন যে তারা প্রমাণ করতে পারেন যে রোসেটা পাথর ব্রিটেন "চুরি" করেছিল। রোসেটা পাথরটি 196 খ্রিস্টপূর্বাব্দের এবং ঐতিহাসিকদের মতে, 1800-এর দশকে ফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার পর বিখ্যাত পাথরটি ব্রিটেন অধিগ্রহণ করে।


4. এলগিন মার্বেলস



অনেক মিডিয়া রিপোর্ট এবং ইতিহাসের আর্কাইভ অনুসারে, 1803 সালে, লর্ড এলগিন গ্রীসের পার্থেননের ক্ষয়প্রাপ্ত দেয়াল থেকে মার্বেলগুলি সরিয়ে লন্ডনে নিয়ে যান। এই কারণেই সেই মূল্যবান মার্বেলগুলিকে এলগিন মার্বেল বলা হয়।


1925 সাল থেকে, গ্রীস তার অমূল্য অধিকারের জন্য জিজ্ঞাসা করছে, কিন্তু মার্বেলগুলি ব্রিটিশ যাদুঘরে রয়ে গেছে।

bottom of page