top of page

একক-ব্যবহারের প্লাস্টিক আইটেমগুলির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে মহারাষ্ট্র সরকার ৷


ডনবেঙ্গল ডেস্ক : মহারাষ্ট্র সরকার বৃহস্পতিবার আংশিকভাবে চার বছরের প্লাস্টিক নিষেধাজ্ঞা তুলে নিয়েছে, সমস্ত একক-ব্যবহারের ডিসপোজেবল আইটেম যেমন চামচ, খড়, প্লেট, কাপ, গ্লাস, কাঁটাচামচ এবং তৈরি পাত্রের ব্যবহার, সঞ্চয়, বিক্রয়, বিতরণ এবং পরিবহনের অনুমতি দিয়েছে। কম্পোস্টেবল উপাদানের।


কন্টেন্টের সাথে চালিয়ে যেতে স্ক্রোল করুন

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিভাগ (ECCD) দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তিতে নন-ওভেন পলিপ্রোপিলিন ব্যাগ, প্রতি বর্গমিটারে 60 গ্রামের কম নয় (GSM) এবং 50 মাইক্রনের কম পুরুত্বের প্লাস্টিকের প্যাকেজিং উপাদান ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।


আদেশ অবিলম্বে কার্যকর হয়েছে.


বুধবার এইচটি জানিয়েছে যে রাজ্য সরকার মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের নেতৃত্বে একটি ক্ষমতাপ্রাপ্ত কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নিয়েছে।


যাইহোক, কম্পোস্টেবল উপাদান দিয়ে তৈরি একক-ব্যবহারের আইটেমগুলির প্রস্তুতকারক বা বিক্রেতাদের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ প্লাস্টিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড থেকে একটি শংসাপত্র পেতে হবে, সঞ্জয় সন্দানশিব, আন্ডার সেক্রেটারি, ECCD দ্বারা জারি করা বিজ্ঞপ্তি।


"এর মানে হল নির্মাতাদের আগে থেকেই অনুমোদন নিতে হবে এবং আইটেমগুলিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে শংসাপত্রের ছাপ থাকবে," একজন সিনিয়র ECCD কর্মকর্তা বলেছেন।


এখনও অবধি, রাজ্যে প্লাস্টিক নিষেধাজ্ঞা প্রযোজ্য ছিল না কম্পোস্টেবল প্লাস্টিকের ব্যাগের জন্য যা উদ্ভিদ নার্সারি, উদ্যানপালন, কৃষি এবং কঠিন বর্জ্য পরিচালনার জন্য ব্যবহৃত হচ্ছে।


"প্লাস্টিকের প্যাকেজিং উপাদানটি 50 মাইক্রনের বেশি পুরুত্বের হতে হবে - যদি প্লাস্টিকের শীটগুলির পুরুত্ব পণ্যটির কার্যকারিতাকে ব্যাহত করে তবে প্যাকেজিং উপাদানটি 50 মাইক্রনের কম হতে পারে," বিজ্ঞপ্তিতে বলা হয়েছে৷


পরিবেশ দফতর দাবি করেছে যে গত বছর কেন্দ্রীয় সরকারের গৃহীত নীতির সাথে সামঞ্জস্য রেখে রাজ্যের নীতিতে পরিবর্তন আনা হচ্ছে। তবে কর্মকর্তারা বলছেন, তারা শিল্পের চাপে রয়েছেন।


"রপ্তানি ব্যবসার শিল্পগুলির কাছ থেকে অভিযোগ ছিল যে নিষেধাজ্ঞা তাদের উত্পাদনশীলতাকে প্রভাবিত করেছে এবং এইভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে," একজন কর্মকর্তা 50 মাইক্রনের কম প্লাস্টিক ব্যবহারের অনুমতির দিকে ইঙ্গিত করে বলেছেন।


রাজ্য 2018 সালের মার্চ মাসে সমস্ত ধরণের প্লাস্টিকের ব্যাগ ব্যবহার, সঞ্চয়, বিক্রয়, বিতরণ এবং পরিবহন নিষিদ্ধ ঘোষণা করেছিল তাদের বেধ (হ্যান্ডেল সহ এবং ছাড়া); অ বোনা পলিপ্রোপিলিন ব্যাগ; প্লাস্টিক এবং থার্মোকল দিয়ে তৈরি এককালীন নিষ্পত্তিযোগ্য আইটেম যেমন প্লেট, কাপ, চামচ, গ্লাস, বাটি, খড় এবং কাঁটা; হোটেল এবং রেস্তোরাঁয় ব্যবহার করা হচ্ছে নিষ্পত্তিযোগ্য প্লাস্টিকের পাত্র; পণ্য মোড়ানো বা সংরক্ষণ করার জন্য 50 মাইক্রনের নিচে প্লাস্টিকের শীট; খাদ্য সামগ্রী এবং খাদ্যশস্য প্যাকেজিং করার জন্য ব্যবহৃত তরল এবং প্লাস্টিক সংরক্ষণের জন্য প্লাস্টিকের পাউচ; সাজসজ্জার উদ্দেশ্যে ব্যবহৃত প্লাস্টিক এবং থার্মোকল আইটেম; এবং প্লাস্টিকের বোতল ধারণ ক্ষমতা 0.5 লিটারের কম।


এই পদক্ষেপের পিছনে উদ্দেশ্য ছিল দূষণ রোধ করা কারণ প্লাস্টিক বর্জ্য এবং মাইক্রো প্লাস্টিক সামুদ্রিক এবং মিঠা পানির জীববৈচিত্র্যের জন্য বিপদ সৃষ্টি করে, এইভাবে বাস্তুতন্ত্রকে বাধা দেয়।


কম্পোস্টেবল প্লাস্টিক মানে এমন প্লাস্টিক যা কম্পোস্ট করার সময় জৈবিক প্রক্রিয়ার দ্বারা ক্ষয়প্রাপ্ত হয় যাতে কার্বন ডাই অক্সাইড, জল, অজৈব যৌগ এবং জৈববস্তু অন্যান্য পরিচিত কম্পোস্টেবল পদার্থের সাথে সামঞ্জস্যপূর্ণ হারে পাওয়া যায়। এটি পরিবেশগত পেট্রোলিয়াম-ভিত্তিক প্লাস্টিককে বাদ দেয় যা দৃশ্যমান, আলাদা করা যায় না বা বিষাক্ত অবশিষ্টাংশ ফেলে না এবং যা ভারতীয় স্ট্যান্ডার্ড: IS 17088:2008 টাইটেল কম্পোস্টেবল প্লাস্টিকের স্পেসিফিকেশন হিসাবে সময় সময় সংশোধিত হিসাবে সঙ্গতিপূর্ণ হবে, বিজ্ঞপ্তিতে যোগ করা হয়েছে।

bottom of page