top of page

কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার ৯৮ বছর বয়সে প্রয়াত



প্রয়াত দিলীপ কুমার (চিত্র উত্স: টুইটার)।


ডনবেঙ্গল : প্রয়াত বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৮ বছর। বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুতে চলচ্চিত্র জগতে শোকের ছায়া।

তাঁর মৃত্যুর সংবাদটি প্রবীণ অভিনেতার চিকিত্সা করা পালমোনোলজিস্ট ডাঃ জালিল

পার্কারের মাধ্যমে নিশ্চিত হয়েছে। দিলীপ কুমারের মুখপাত্র ফয়সাল ফারুকীও প্রাক্তনের টুইটার হ্যান্ডেলে দুঃখজনক সংবাদটি প্রকাশ করেছেন।


"ভারী হৃদয় এবং গভীর শোকের সাথে আমি কয়েক মিনিট আগে আমাদের প্রিয় দিলীপ সাবের ইন্তেকালের ঘোষণা দিয়েছি। আমরা ঈশ্বরের কাছ থেকে এসেছি এবং তাঁর কাছেই আমরা ফিরে এসেছি," ফারুকী টুইট করেছেন।


গত বুধবারও শ্বাসকষ্টজনিত সমস্যা হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। আইসিইউ- তে রাখা হয়েছিল অভিনেতাকে।


উল্লেখ্য, ৬ জুন মাসের প্রথম দিকে একবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন অভিনেতা। সেই সময়েই ফুসফুসে জল জমার সমস্যা দেখা দেয়। কিন্তু সুস্থ হয়ে ওঠায় তাঁকে বাড়ি পাঠান চিকিৎসকরা। গত মাসে দ্বিতীয়বারের জন্য ফের হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। হাসপাতাল সূত্রে খবর, কিডনিতে সমস্যা হয়েছিল বর্ষীয়ান অভিনেতার।


১৯৪৪ সালে 'জোয়ার ভাঁটা' সিনেমার হাত ধরে বলিউডে পা রাখেন দিলীপ কুমার। পাঁচ দশকেরও বেশি দীর্ঘ কেরিয়ারে ৬৫ টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন তিনি। তাঁর উল্লেখযোগ্য ছবিগুলির মধ্যে অন্যতম 'আন্দাজ', 'মুঘল-এ-আজম', 'গঙ্গা যমুনা', 'দেবদাস'। ১৯৭৬ সালে সেলুলয়েড থেকে পাঁচ বছরের বিরতি নেন তিনি। এরপর ১৯৮১ সালে 'ক্রান্তি' সিনেমার হাত ধরে কামব্যাক। প্রায় ছয় দশকের বলিউড কেরিয়ার। তাঁকে 'ট্রাজেডি কিং' আখ্যা দেওয়া হতো। মোট ৬৫ টি মুভিতে অভিনয় করেছেন তিনি। ' কিলা ' মুভিতে শেষবার দেখা গিয়েছিল তাঁর অভিনয়। ১৯৯৪ সালে দাদাসাহেব ফালকে এবং ২০১৫ সালে পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হয় তাঁকে।


কিংবদন্তি অভিনেতার প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে তিনি লেখেন, "সিনেমা জগতের কিংবদন্তী হিসেবেই দিলীপ কুমারকে স্মরণ করা হবে। অতুলনীয় উজ্জ্বলতায় আশীর্বাদ পেয়েছিলেন। প্রজন্মের পর প্রজন্ম জুড়ে তাঁর কৃতিত্বের জন্য শ্রদ্ধা পেয়ে গিয়েছেন। তাঁর মৃত্যু আমাদের সাংস্কৃতিক জগতের একটি বিরাট ক্ষতি। তাঁর পরিবার বন্ধু-বান্ধব ও অসংখ্য গুনগ্রাহী দের প্রতি সমবেদনা জানাচ্ছি। রিপ।" শোক প্রকাশ করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি।




bottom of page