top of page

চিকিৎসাধীন কবির সুমনের চুরি গেল রাগ



কয়েকবছর আগে ‘আহীর বৈরাগী’ নামে একটি রাগ তৈরি করেছিলেন কবীর সুমন। সেটি ফেসবুকে

ও জানিয়েওছিলেন তিনি। ঠিক সময় সুভদ্রকল্যাণ রাণা নামে এক ব্যক্তি যোগাযোগ করেন সুমনের সঙ্গে। ঐ রাগটি বাজাতে চাওয়ার অনুমতি চান তিনি। এবং কবীর সুমন তাঁকে অনুমতি দেন। এরপর রাগটি তবলায় সুমনকে বাজিয়ে শুনিয়েছিলেন সুভদ্রকল্যাণ।


বর্তমানে অসুস্থ কবীর সুমন। SSKM হাসপাতালে চিকিৎসাধীনে তিনি। আর এই সুযোগেই চুরি হয়ে যায় তাঁর তৈরি করা সেই রাগটি। হাসপাতাল থেকেই সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন কবীর সুমন এই বিষয়টি নিয়ে।


গত ৭ দিন ধরে SSKM হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে চিকিৎসাধীন সুমন। মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. সৌমিত্র ঘোষ অধীনে চিকিৎসা চলছে তাঁর। ফুসফুসে সংক্রমণ ছিল গায়কের। নেমে গিয়েছিল অক্সিজেন স্যাচুরেশন। একসময়ে ৬ লিটার পর্যন্ত অক্সিজেন দিতে হয়েছিল তাঁকে। খেতে পারছিলেন না কিচ্ছু। হাসপাতাল সূত্রে খবর, আপাতত অনেকটাই সুস্থ কবীর সুমন। গলায় ব্যথা কমে গিয়েছে। স্বাভাবিক ভাবেই খেতে পারছেন। আর অক্সিজেনের প্রয়োজন হচ্ছে না। হাসপাতাল সূত্রে খবর, আগামী ৭২ ঘন্টার মধ্যেই ছেড়ে দেওয়া হতে পারে শিল্পীকে।


সুভদ্রকল্যাণ যে রাগটি শিখে তবলায় কবীর সুমনকে শুনিয়েছিলেন তাঁর আসল সৃষ্টিকর্তা কবীর সুমন। তবে ওই ব্যক্তি এখন বলে বেড়াচ্ছেন ‘আহীর বৈরাগী’ রাগটি নাকি তাঁরই সৃষ্টি। এতেই বাঁধে গল্ডগোল।



কবীর সুমন এতে লেখেন, “এমন ঘটনা তাঁর চেয়ে নামী বঙ্গসন্তান আগেও ঘটিয়েছেন, আরও ঘটবে হয়তো। আজ, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের চিকিৎসক সেবক সেবিকে স্বাস্থ্য ব্যবস্থার সহযোগিতায় সেরে উঠছি কলকাতার SSKM হাসপাতালে। আমি সেরে উঠেই বাংলা খেয়ালের সেবায় ফিরে যাবো। আমার জীবনের আসল কাজ, আমার জীবনের শেষ ব্রত। আশা করছি সুভদ্রকল্যাণ রাণা হিংসা হানাহানি মিথ্যাচারে নয় সংগীত শিক্ষায় ব্রতী থাকবেন। শিখবেন। মন ভাল রাখবেন। সঙ্গিতসঙ্গ করবেন। সুরে তালে লয়ে থাকুন। শান্তি!” তাঁর সাথে ওই সঙ্গে কথোপকথনের একটি স্ক্রিনশটও

শেয়ার করেছেন শিল্পী সোশ্যাল মিডিয়াতে।

bottom of page