top of page

"আমি ব্যথায় ছিলাম কিন্তু আমাদের ম্যানেজার টেস্টের আগে ব্যথানাশক ওষুধ খেতে দেননি'' মন্তব্য গাভাস্কার


সুনীল গাভাস্কার। ফাইল চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : 1971 সালের ক্যারিবিয়ান সফরে, যেখানে গাভাস্কার 154 গড়ে 774 রান সংগ্রহ করে স্পটলাইটে শট করেছিলেন। গাভাস্কার কীভাবে ক্যারিবীয় উপকূলে উপস্থিত হয়েছিলেন এবং বাউন্সার ব্যারেজকে সাহসী করেছিলেন তা ক্রিকেটের লোকদের অংশ। উইন্ডিজ পেসাররা, তার উত্তরাধিকারকে গতিশীল করতে।


সুনীল গাভাস্কারকে ভারতের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে বিবেচনা করা হয়, এবং এই খেলায় সেরা টেস্ট ক্রিকেটারদের একজন। তিনি 10000 টিরও বেশি টেস্ট রান, 51.12 গড় এবং 34টি আন্তর্জাতিক সেঞ্চুরির মাধ্যমে তার ক্যারিয়ার শেষ করেছিলেন। তার সেরা সংখ্যা তার যুগের শক্তিশালী দল, ক্লাইভ লয়েড, ভিভিয়ান রিচার্ডসের বিখ্যাত ওয়েস্ট ইন্ডিয়ান পোশাক এবং চার ঘোড়সওয়ারের পেস আক্রমণের বিরুদ্ধে এসেছিল। এই বিপজ্জনক প্রতিপক্ষের বিরুদ্ধে, যিনি বিশ্ব ক্রিকেটে আধিপত্য বিস্তার করেছিলেন, গাভাস্কারের গড় ছিল 65 এর বেশি, এবং চেন্নাইয়ে তার 236* এর সর্বোচ্চ স্কোর সহ 13টি সেঞ্চুরি করেছিলেন - স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানকে ছাড়িয়ে যাওয়া তার 30তম সেঞ্চুরি।


যাইহোক, এটি প্রায় হওয়ার কথা ছিল না: সিরিজের নির্ণায়ক 5 তম টেস্টে, ভারত ক্যালিপসো ক্রিকেটের বাড়িতে একটি বিখ্যাত সিরিজ জয়ের জন্য ঝুলে থাকার চেষ্টা করে, গাভাস্কার সবচেয়ে নিরীহ জিনিসগুলির দ্বারা আঘাত করেছিলেন।


“ওয়েস্ট ইন্ডিজের সেই শেষ টেস্ট ম্যাচের প্রাক্কালে, পোর্ট অফ স্পেনে, অনুশীলন সেশনের পরে, আমি আমার জগ থেকে জল পান করার চেষ্টা করছি, এবং বরফের টুকরো আমার দাঁতের গহ্বরে এসে পড়ে এবং এটি খুব বেদনাদায়ক ছিল! " CRED-এর শো, দ্য লং গেম-এ গাভাস্কার বলেছিলেন।


“কিন্তু যেহেতু একটি টেস্ট ম্যাচ খেলার ছিল এবং আমরা ইতিমধ্যেই 1-0 তে এগিয়ে ছিলাম, এবং এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ টেস্ট ম্যাচ হয়ে ওঠে এবং আমি ভারতীয় দলের অংশ হতে চেয়েছিলাম। দলের ম্যানেজার আমাকে ঘুমের ট্যাবলেট বা ব্যথানাশক ওষুধ খেতে নিষেধ করেছেন এবং এমন কিছু যা আপনার প্রতিচ্ছবিকে প্রভাবিত করতে পারে, আপনাকে একটু ঘুমিয়ে রাখবে এমন কিছু যা আমি আপনাকে দিতে যাচ্ছি না। তাই এর মানে হল যে আমি ব্যথার কথা ভাবিনি।”


গাভাস্কার ইতিমধ্যেই পোর্ট অফ স্পেনে দ্বিতীয় টেস্টে দুটি ম্যাচজয়ী হাফ সেঞ্চুরি করেছেন, পাশাপাশি জর্জটাউন এবং ব্রিজটাউনে টানা সেঞ্চুরি করেছেন। কুইন্স পার্ক ওভালে ফাইনাল ম্যাচে তিনটি হাফ সেঞ্চুরি এবং দুটি সেঞ্চুরি সহ তিনিই ফর্মের শীর্ষে ছিলেন।


“কিন্তু সেটাই হয় যখন আপনি আপনার দেশের হয়ে খেলছেন। আপনি যে কোনো বাহ্যিক, কোনো ব্যথা বা আপনার সাথে ঘটতে পারে এমন অন্য কোনো জিনিস ভুলে যাওয়ার প্রবণতা রাখেন। কারণ দেশের হয়ে খেলাটাই চূড়ান্ত। এবং এটিই আমাকে এগিয়ে রেখেছিল কারণ আমি বুঝতে পেরেছিলাম যে আমি ফর্মে আছি এবং দলের আমাকে প্রয়োজন। আমি 5 দিন চালিয়ে যেতে পেরেছি, এবং যখন আমি দ্বিতীয় ইনিংসে আউট হয়েছিলাম, যেখানে আমি একটি ডাবল সেঞ্চুরি পেয়েছি এবং প্রথম ইনিংসেও আমি একটি সেঞ্চুরি পেয়েছি।"


একই ম্যাচে সেঞ্চুরি এবং ডাবল সেঞ্চুরি সহ, তিনি এই কৃতিত্ব অর্জনকারী দ্বিতীয় খেলোয়াড় এবং এমনকি এই তারিখ পর্যন্ত, একমাত্র ভারতীয় যিনি এটি করেছিলেন। দাঁতের ব্যথার সাথে লড়াই করা সত্ত্বেও, গাভাস্কার উইন্ডিজের আগুনের মুখোমুখি হন এবং সেই শেষ টেস্টে তার ব্যাট থেকে 344 রান যোগ করেন। যখন ধুলো থিতু হয়ে যায়, তখন তিনি 774 রান করেছিলেন, যে কোনও টেস্ট সিরিজে অভিষেক হওয়া খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি, এবং প্রকৃতপক্ষে, বর্তমান দিন পর্যন্ত যে কোনও সিরিজে কোনও ভারতীয় খেলোয়াড়ের দ্বারা সর্বাধিক।


"সেই সময় ম্যানেজার অবিলম্বে আমাকে ডেন্টিস্টের কাছে পাঠান এবং তিনি দাঁত বের করে নেন," গাভাস্কার চালিয়ে যান। “সুতরাং আমি আসলে যখন ফিরে আসি, তখন ভারত খুব ভালো অবস্থানে ছিল। তাই আমি সেখানে ছিলাম, ড্রয়ে শেষটা দেখতে যার মানে ভারত ১-০ ব্যবধানে জয়ের সাথে, প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতেছে। এটা ছিল আমাদের সকলের জন্য একটি আনন্দের মুহূর্ত, আমাদের সকলের জন্য খুবই গর্বের মুহূর্ত।” এটি 35 বছরের জন্য ক্যারিবিয়ানে ভারতের একমাত্র জয় হবে, তবে একটি স্মরণীয় জয় যা আজও শ্রদ্ধার সাথে উচ্চারিত হয়।

bottom of page