top of page

আপনার ডায়াবেটিস ডায়েটে চিয়া বীজ যোগ করা কি ভাল ধারণা ? বিশেষজ্ঞেরা কি বলছেন



ডনবেঙ্গল ডেস্ক : প্রায় সবাই তাদের ডায়েটে চিয়া বীজ যোগ করার সুবিধার সাথে পরিচিত। কিন্তু চিয়া বীজ কি ডায়াবেটিসের জন্য ভালো ?


ডায়াবেটিস একটি দুর্বল রোগ যা বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির সিস্টেমে ইনসুলিনের অভাবের কারণে উচ্চ রক্তে শর্করার মাত্রা থাকতে পারে। ডায়াবেটিস দেখা দেয় যখন আপনার শরীরে ইনসুলিন যেভাবে ব্যবহার করা উচিত সেভাবে ব্যবহার করতে অক্ষম হয়। এটি একটি লাইফস্টাইল ডিজিজ, যার মানে মূলত আপনি প্রতিদিন যা করেন এবং আপনি যা খান তা আপনার রক্তে শর্করার মাত্রার উপর সরাসরি প্রভাব ফেলতে পারে। সুতরাং, আপনি যদি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চান তবে আপনি কী খাচ্ছেন তার ট্র্যাক রাখতে হবে।


চিয়া বীজ, উদাহরণস্বরূপ, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য পুষ্টির একটি ভাল উৎস হিসাবে সমর্থন করা হয়েছে। আপনার পরিচিত কেউ যদি তার খাওয়ার সমস্ত কিছুতে চিয়া বীজ রাখে - এবং সমস্ত সঠিক কারণে আপনার হাত বাড়ান ! এটি প্রয়োজনীয় পুষ্টির একটি ভাল উৎস যা আপনাকে বিভিন্ন রোগ থেকে দূরে রাখতে সাহায্য করতে পারে। কিন্তু চিয়া বীজ কি ডায়াবেটিসের জন্য ভালো ?


চিয়া বীজ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য ভাল কিনা তা জানতে ডাক্তারের সাথে কথা বলেছেন।


চিয়া বীজ কি ডায়াবেটিসের জন্য ভাল ? ছবি সৌজন্যে : ডনবেঙ্গল


চিয়া বীজ কি ডায়াবেটিস ডায়েটে একটি ভাল সংযোজন ?



ডায়াবেটিস রোগীদের তাদের খাওয়া খাবারের দিকে নজর দিতে হবে। ডায়াবেটিস রোগীরা কি খায় তার উপর নজর না রাখলে বিষয়গুলো খারাপ হতে পারে। মূল বিষয় হল এমন খাবার খাওয়া যা আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।


ডাক্তারের মতে, চিয়া বীজ ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং ম্যাগনেসিয়ামের একটি দুর্দান্ত উৎস। এই সমস্ত পুষ্টি টাইপ 2 ডায়াবেটিসের জটিলতার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। "একটি সুষম খাদ্যের সাথে নিয়মিত চিয়া বীজ গ্রহণ ওজন কমাতেও সাহায্য করতে পারে এবং আমরা সবাই জানি, ওজন কমানো ডায়াবেটিস পরিচালনায় উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে। তদুপরি, চিয়া বীজ প্রকৃতিতে প্রদাহ বিরোধী, তাই এটি রক্তে আপনার অতিরিক্ত পরিমাণে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে,” বিশেষজ্ঞ যোগ করেছেন।


কীভাবে আপনার ডায়েটে চিয়া বীজ অন্তর্ভুক্ত করবেন ?

ডাক্তার ব্যাখ্যা করেছেন যে এক আউন্স চিয়া বীজে 10 গ্রাম ফাইবার থাকে, যার মধ্যে একজন প্রাপ্তবয়স্ক তাদের বয়স এবং লিঙ্গের উপর নির্ভর করে প্রতিদিন 22.4 থেকে 33.6 গ্রাম ফাইবার গ্রহণ করতে পারে। " যদি কেউ ডায়াবেটিক হয় তবে দিনে দুই টেবিল চামচ বা 20 গ্রাম চিয়া বীজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়," তিনি পরামর্শ দেন।


কীভাবে আপনার ডায়াবেটিস ডায়েটে চিয়া বীজ যোগ করবেন তা ব্যাখ্যা করে, ডাক্তার সুপারিশ করেন "এক টেবিল চামচ চিয়া বীজ একটি বোতল জলে ভিজিয়ে তাতে পাতলা করে কাটা লেবুর টুকরো যোগ করুন। পানীয় তৈরির এক ঘন্টা পর এটি সেবন করুন।" আপনার ডায়াবেটিস ডায়েটে চিয়া বীজ যোগ করার আরেকটি উপায় হল সালাদ । "তাজা ফল, শাকসবজি এবং বাদাম যোগ করার পরামর্শ দেওয়া হয়, চিয়া এবং ফ্ল্যাক্সের মতো বীজ ছিটিয়ে সালাদকে ফাইবার সমৃদ্ধ করবে এবং আপনার রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে সাহায্য করবে।"




চিয়া বীজ কি ডায়াবেটিসের জন্য ভাল ? ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


চিয়া বীজের পার্শ্বপ্রতিক্রিয়া

যদিও চিয়া বীজ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য একাধিক সুবিধা দেয়, অতিরিক্ত সেবন সমস্যার কারণ হতে পারে। চিয়া বীজের কিছু সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ , অ্যালার্জি বা হজম সংক্রান্ত সমস্যা সহ লোকেদের প্রভাবিত করতে পারে।


" যেকোনো কিছু, যদি অতিরিক্ত সেবন করা হয়, তাহলে বিরূপ প্রভাব হতে পারে। তাই, ডায়াবেটিস ব্যবস্থাপনার জন্য প্রস্তাবিত পরিমাণের চেয়ে বেশি পরিমাণে চিয়া বীজ খাওয়ার ফলে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে যেমন রক্তে গ্লুকোজের মাত্রা এমনভাবে কমিয়ে দেওয়া যে ব্যক্তির ইনসুলিনের ডোজ সামঞ্জস্যের প্রয়োজন হতে পারে,”

এন্ডোক্রিনোলজিস্ট ব্যাখ্যা করেন।


আপনি আপনার ডায়েটে চিয়া বীজ যোগ করুন বা না করুন, আপনার একটি জিনিস মনে রাখা উচিত তা হল একজন ডাক্তারের সাথে পরামর্শ করা। এছাড়াও, রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে চিয়া বীজ খাওয়ার পরিমাণ সম্পর্কে তাদের জিজ্ঞাসা করুন।




bottom of page