top of page

আমি বুঝতে পেরেছি, আমি কখনই শেবাগ বা শচীনের মতো হতে পারব না': রাহুল দ্রাবিড়


শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ এবং বীরেন্দ্র শেবাগ। ফাইল ছবি।


ডনবেঙ্গল ডেস্ক : ভারতের প্রাক্তন অধিনায়ক এবং বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেছেন যে তিনি কখনও বীরেন্দ্র শেবাগ বা শচীন টেন্ডুলকারের মতো অবাধে স্কোর করতে চাননি তবে তিনি চাপ মোকাবেলা করার এবং তার সময়ের সেরা ফাস্ট বোলারদের বিরুদ্ধে লড়াই করার উপায় খুঁজে পেয়েছেন।


ভারতীয় ক্রিকেটে একটা সময় ছিল যখন ধৈর্য ছিল রাহুল দ্রাবিড়ের সমার্থক । তিনি ছিলেন পাঠ্যপুস্তকের টেস্ট ম্যাচ ব্যাটিংয়ের মাংস ও হাড়ের প্রতিরূপ। তর্কাতীতভাবে ভারতের একটি সোনালী যুগে যতদূর সম্মিলিত ব্যাটিং শক্তি উদ্বিগ্ন, দ্রাবিড় সেই আঠালো যা বীরেন্দ্র শেবাগ, শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী এবং ভিভিএস লক্ষ্মণের উজ্জ্বলতাকে একত্রিত করেছিল।


তার বর্ণাঢ্য কেরিয়ারের সময় এবং পরে অনেক সাক্ষাত্কারে, দ্রাবিড় বারবার প্রকাশ করেছেন যে মাঝখানে দীর্ঘ সময় ব্যাটিং করার সময় তাকে কী ধরণের শক্তি প্রয়োগ করতে হয়েছিল। এমনকি বিরোধী বোলাররাও সম্মত হন যে স্কোরবোর্ডে অনেক সময় অ্যাকশন না থাকা সত্ত্বেও, সমস্ত ভারতীয় ব্যাটারদের বিরুদ্ধে তাদের সবচেয়ে তীব্র লড়াইটি ছিল দ্রাবিড়ের বিরুদ্ধে।


কীভাবে তিনি সেই শক্তিকে এত তীব্র এবং এখনও এত শান্ত থাকার জন্য চ্যানেলাইজ করতে পেরেছিলেন? দ্রাবিড় বলেছিলেন যে তিনি যে ধরনের ব্যক্তি তার সাথে এর অনেক কিছু করার আছে এবং এটিও যে তার ক্যারিয়ারের খুব প্রথম দিকে, তিনি সঠিক সময়ে স্যুইচ অফ করার প্রয়োজনীয়তা উপলব্ধি করেছিলেন।


"আমি যদি আমার কেরিয়ারের দিকে ফিরে তাকাই, এটি (এনজারির চ্যানেলিং) একটি গেম-চেঞ্জার ছিল। আমি সত্যিই আমার মানসিক শক্তিকে চ্যানেল করতে সক্ষম ছিলাম। আমি যখন আমার খেলা নিয়ে চিন্তা না করে খেলতাম তখনও আমি প্রচুর শক্তি ব্যয় করতাম, এটা নিয়ে উদ্বিগ্ন, এবং এর প্রতিফলন। সময়ের সাথে সাথে আমি শিখেছি যে এটি অগত্যা আমার ব্যাটিংকে সাহায্য করছে না। আমাকে রিফ্রেশ করতে হবে এবং ক্রিকেটের বাইরে প্রায় জীবন খুঁজে বের করতে হবে," দ্রাবিড় তার পডকাস্টে ভারতের প্রথম ব্যক্তিগত অলিম্পিক স্বর্ণপদক জয়ী অভিনব বিন্দ্রাকে বলেছিলেন।


ভারতের প্রাক্তন অধিনায়ক এবং বর্তমান প্রধান কোচ বলেছেন যে তিনি কখনই বীরেন্দ্র শেবাগ বা শচীন টেন্ডুলকারের মতো অবাধে স্কোর করতে যাননি তবে তিনি চাপের সাথে লড়াই করার এবং তার সময়ের সেরা ফাস্ট বোলারদের বিরুদ্ধে লড়াই করার উপায় খুঁজে পেয়েছেন।


"সত্যি বলতে, আমি কখনই বীরুর (বীরেন্দ্র শেবাগ) মতো হতে যাচ্ছিলাম না। তিনি তার ব্যক্তিত্বের কারণে এটি বন্ধ করা অনেক সহজ বলে মনে করেছিলেন। আমি কখনই সেই স্তরে যেতে পারিনি। কিন্তু আমি লাল পতাকাগুলি চিনতে শুরু করেছি, আমি বুঝতে পেরেছিলাম যখন আমি খুব তীব্র হয়ে উঠছিলাম। আমি জানতাম যে এটি বন্ধ করার জন্য আমাকে একটি উপায় খুঁজে বের করতে হবে কিন্তু এটি সেই জিনিসটির মানসিক দিক যা আপনাকে নিজেকে সাহায্য করতে হবে।


এটি আপনার কাছে এসেছিল যে এটি আপনার কাছে অতিরিক্ত হিসাবে গুরুত্বপূর্ণ ছিল জিম এবং অনুশীলনের সেশনে ঘন্টা। আপনি যদি এই সব করে থাকেন কিন্তু মানসিকভাবে বন্ধ করতে না পারেন, তাহলে গেমটি খেলার জন্য আপনার পর্যাপ্ত শক্তি থাকবে না। একবার যখন আমি আমার কর্মজীবনে তিন বা চার বছর ধরে চিনতে শুরু করি, তখন আমি শুরু করি আরও অনেক কিছু বন্ধ করার চেষ্টা করুন এবং এটি আমাকে অনেক সাহায্য করেছে।


"আমার ক্যারিয়ারের অগ্রগতির সাথে সাথে, আমি বুঝতে পেরেছিলাম, আমি কখনই এমন কেউ হতে পারব না যে শেবাগের মতো দ্রুত স্কোর করতে পারব বা হয়তো শচীনের মতোই। এটাকে একের পর এক প্রতিযোগিতায় পরিণত করার চেষ্টা করা হয়েছে। আমি দেখতে পেয়েছি যে আমাকে একটু বেশি মনোনিবেশ করতে সাহায্য করেছে," দ্রাবিড়, যিনি মাত্র দুই ভারতীয়ের মধ্যে রয়েছেন - অন্য একজন হলেন শচীন টেন্ডুলকার - 10000-এর বেশি রান করেছেন। টেস্ট ও ওয়ানডে উভয় ক্রিকেটেই ।

bottom of page