top of page

একাই সাইকেলে 55 ঘন্টা এবং 13 মিনিটে, 430 কিলোমিটার পথ পাড়ি দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছেন।


সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০৫৬ মিটার উপরে প্রীতি মাস্ক।চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : প্রীতি মাস্কে মঙ্গলবার তার নিজ শহর পুনে ফিরেছেন। তিনি বর্তমানে তার সাম্প্রতিক কৃতিত্বের গৌরব নিয়ে ব্যস্ত, যেখানে তিনি একটি বিশ্ব রেকর্ড করেছেন। “আমি পুনেবাসিদের অভিনন্দনমূলক কল এবং বার্তায় অবরুদ্ধ। পুরো সাইক্লিং সম্প্রদায়ের প্রতিক্রিয়া আমাকে খুব অভিভূত করেছে। একজন ঐতিহ্যবাহী রক্ষণশীল গুজ্জু মধ্যবয়সী মহিলার জন্য এরকম কিছু করা অকল্পনীয়,” মাস্ক বলেছেন। তিনি একজন পুনেকার হতে পেরে গর্বিত: “পুনের মহিলারা প্রতিটি ক্ষেত্রে তাদের দক্ষতা প্রমাণ করেছেন। এই ধারা অব্যাহত রাখতে পেরে আমি আনন্দিত।”


অপ্রত্যাশিতদের জন্য, 45 বছর বয়সী, দুই সন্তানের জননী, লেহ থেকে মানালি পর্যন্ত 55 ঘন্টা এবং 13 মিনিটে একাই সাইকেল চালানো প্রথম মহিলা হিসাবে রেকর্ড গড়েছেন। বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) এবং মাস্ক নিজেই দাবি করেছেন যে তিনি 430 কিলোমিটার পথ পাড়ি দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছেন। বর্তমানে, তার দল শংসাপত্রের জন্য তার নথি এবং সমস্ত কাগজপত্র পাঠিয়েছে।


যদিও সে 'উল্লসিত' সেও 'বিশ্বাস করতে পারছিল না যে সে তার যাত্রা শেষ করে বিশ্ব রেকর্ড গড়েছে। “এটি খুবই চ্যালেঞ্জিং ছিল কারণ গিনেস (আমাদের) স্টপ এবং বিশ্রাম সহ 60 ঘন্টার একটি টাইট উইন্ডো দিয়েছিল। কম অক্সিজেনের মাত্রা সহ কঠোর আবহাওয়ায় আমাকে মোট উচ্চতার 8,000 মিটার আরোহণ করতে হয়েছিল, বিশেষ করে পাসের উপরে,” মাস্ক স্মরণ করেন।


মাস্কের জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ ছিল ঘুমের বঞ্চনার মধ্য দিয়ে তার পথ চলা। “একটানা বিরতিহীন যাত্রায় আমার ঘুম পরিচালনা করা ছিল সবচেয়ে চ্যালেঞ্জিং। সাইকেল চালানোর সময় আমি প্রায় ঘুমিয়ে পড়েছিলাম কিন্তু বাজপাখির চোখ সহ আমার সজাগ ক্রু এটি লক্ষ্য করেছিল এবং আমাকে জাগানোর জন্য চিৎকার করেছিল। আমার অক্সিজেনের মাত্রা দুবার কমে গেছে এবং আমার শ্বাস বন্ধ হয়ে গেছে। BRO নিশ্চিত করেছে একজন BFNA (ব্যাটল ফিল্ড নার্সিং অ্যাসিস্ট্যান্ট) প্রতি ঘণ্টায় আমার ভাইটাল চেক করার জন্য এবং আমাকে পথে অক্সিজেন দিয়েছে,” মাস্ক বিশদভাবে বলেন।


তিনি মাইনাস সাত ডিগ্রি তাপমাত্রায়ও সাইকেল চালাচ্ছিলেন, তবে এমন কিছু ছিল না যা তাকে আটকাতে পারে। "আমার আঙ্গুলগুলি হিমায়িত ছিল। রাতে আমাকে আমার চশমা খুলে ফেলতে হয়েছিল এবং খালি চোখে তুষারপাতের মুখোমুখি হতে হয়েছিল, যা আমার মুখে কাঁটার মতো ছিল। আমি একবারও হাল ছেড়ে দেওয়ার কথা ভাবিনি,” সে মনে করিয়ে দেয়।


40 বছর বয়সে সাইকেল চালানো শুরু করা মাস্কের মনে আরেকটি রেকর্ড রয়েছে। তিনি আগস্টে আরেকটি রেকর্ড গড়ার পরিকল্পনা করছেন। “আমি 5 দিনের মধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড চালানোর জন্য লেহ-মানালি অঞ্চলে ফিরে আসার পরিকল্পনা করছি। 6 দিন দৌড়ানোর বর্তমান রেকর্ডটি সুফিয়া খানের। আমি যে ভাঙ্গা আশা করছি,” তিনি বলেন।

bottom of page