top of page

আপনার ফোনে পেগাসাস স্পাইওয়্যার আড়ি পাতছে তা কীভাবে বুঝবেন ?


ফাইল চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : ইসরাইলি সংস্থাকে দিয়ে বিশ্বে ট্যাপ করা হয়েছে ৫০ হাজারের বেশি ফোন। পেগাসাস স্পাইওয়্যারকে হাতিয়ার করে আড়ি পাতা হয়েছে ১৮০ জন সাংবাদিকের ফোনে। চাঞ্চল্যকর এই রিপোর্ট সম্প্রতি প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ান৷ কীভাবে কাজ করে এই স্পাইওয়্যার, সেই সম্পর্কে জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। পেগাসাস স্পাইওয়্যার এক ধরনের ম্যালওয়্যার। যা যে কোনও আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন থেকে মেসেজ, ফোটো, ইমেল, কল রেকর্ড, চ্যাট হাতিয়ে নিতে পারে। এমনকী গোপনে চালু করে দিতে পারে ফোনের মাইক্রোফোন ও ক্যামেরা। একসঙ্গে একাধিক ব্যক্তির ফোনে নজরদারি চালাতে পারে এটি।


ইসরাইলি সংস্থা এনএসও গ্রুপের দাবি, মূলত জঙ্গি ও অপরাধীদের ওপর নজরদারিতে ব্যবহৃত হয় পেগাসাস স্পাইওয়্যার। সেই উদ্দেশ্যেই তা বিক্রি করা হয় সরককারকে৷ পেগাসাস বিতর্ক সামনে আসার পরেই অনেকে ফোন হ্যাকিং নিয়ে চিন্তিত। অনেকের মনে এখন প্রশ্ন, তার ফোন হ্যাকিংয়ের শিকার হয়নি তো। এ বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল-এর গবেষকরা একটি টুল প্রকাশ করেছে। এটির সাহায্যে আপনি জানতে পারবেন যে আপনার ফোনটি পেগাসাস দ্বারা প্রভাবিত হয়েছে কি না।


এই টুলটির নাম মোবাইল ভেরিফিকেশন টুলকিট। এই টুলটি অ্যামনেস্টির গবেষকরা ডিজাইন করেছেন। মোবাইল ভেরিফিকেশন টুলকিট সম্পর্কে বলা হচ্ছে যে এটির সাহায্যে আপনার ফোনটি পেগাসাস স্পাইওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে কি না তা জানা যাবে। মোবাইল ভেরিফিকেশন টুলকিট (এমভিটি) অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয় ডিভাইসেই কাজ করে।


গবেষকদের দাবি, এই টুল ফোনে থাকা কোনও বিপদজনক সংকেতকে দ্রুত চিহ্নিত করতে পারবে। গিটহাব-এ এই টুলটি বিনামূল্যে পাওয়া যাচ্ছে। এই টুলটি কমান্ড লাইন ইন্টারফেস সিস্টেমে কাজ করে। এর সহজ অর্থ হল সাধারণ ব্যবহারকারীরা এই টুলটি ব্যবহার করলে অনেক সমস্যায় পড়বেন। কমান্ড টাইপ করে যারা এই টুলটি ব্যবহার করতে পারবেন, তাদের পক্ষে সহজ হবে। মোবাইল ভেরিফিকেশন টুলকিট আইফোনের ক্ষেত্রে মোবাইলের ব্যাকঅ্যাপ পরীক্ষা করে। অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে সমস্ত মেসেজ পরীক্ষা করে৷ পাশাপাশি মোবাইলে থাকা বাকি অ্যাপগুলিও যাচাই করে এই টুলটি।

পেগাসাসের অস্তিত্ব খুঁজে বার করার জন্য প্রথমেই ইউজারকে যেটা করতে হবে তা হল নিজের ফোনের সমস্ত ডেটা ব্যাকআপে রাখতে হবে। এর পর এমিভিটি ডেক্রিপ্টের সাহায্যে ফোনের ডেটাগুলিকে দেখতে হবে যে তার মধ্যে পেগাসাসের ইন্ডিকেটর রয়েছে কি না৷ তবে আইফোনের ক্ষেত্রে সম্পূর্ণ ডাম্প ফাইল সিস্টেম পেগাসাস বিশ্লেষণের জন্য ব্যবহার করা যেতে পারে। একবার ব্যাক আপ তৈরি হলে এমভিটি ডোমেইন ও বাইনারির সাহায্যে পরিচিত কিছু সূচক ব্যবহারের মাধ্যমে পেগাসাসের পরিচিতি খুঁজে বের করার চেষ্টা করে।


আপনি যদি পরীক্ষাটি চালানোর জন্য ম্যাক ব্যবহার করেন, তবে আপনাকে এমভিটি ইনস্টল ও চালানোর আগে প্রথমে এক্সকোড, অ্যাপ স্টোর এবং পাইথন ৩ ইনস্টল করতে হবে। পাইথন ৩ পাওয়ার সহজতম উপায় হল হোমব্রু নামক একটি প্রোগ্রাম ব্যবহার করা, যা ইনস্টল করে টার্মিনাল থেকে চালানো যেতে পারে। এগুলি ইনস্টল করার পরে, আপনি অ্যামনেস্টির আইওএস নির্দেশাবলী ব্রাউজ করবেন৷ আপনার আইফোনের ব্যাকআপ একটি পাসওয়ার্ড সহ এনক্রিপ্ট করা হয়েছে তা নিশ্চিত করতে হবে৷ পেগাসাস.স্টিক্স ২ নামে একটি ফাইল দিচ্ছে অ্যামনেস্টি। টার্মিনালটি ব্যবহার করার ক্ষেত্রে যারা নতুন রয়েছেন তারা ভাবছেন যে কীভাবে আসলে কোনও ফাইলের দিকে নির্দেশ করতে পারবেন ৷


আপনি আপনার ম্যাকের ডাউনলোড ফোল্ডারে স্টিক্স ২ ফাইলটি ডাউনলোড করুন। তারপরে আপনি যখন এমন পদক্ষেপে পৌঁছে যান যেখানে আপনি প্রকৃতপক্ষে ব্যাকআপ কমান্ডটি চালাবেন, এর সঙ্গে যুক্ত করুন বিকল্পগুলি। এমভিটি চালানোর পরে আপনি সন্দেহজনক ফাইল বা আচরণের তালিকাবদ্ধ করে সতর্কতার একটি তালিকা দেখতে পাবেন। এটি লক্ষ করা উচিত যে কোনও সতর্কতার অর্থ এই নয় যে আপনি সংক্রামিত হয়েছেন। তবে আপনি ইনস্টল করেননি বা সার্চ করেননি এমন কিছু আপনার ডিভাইসে দেখতে পেলে বুঝবেন পেগাসাস আড়ি পাতছে ফোনে৷



bottom of page