top of page

তরুণ ক্রীড়াবিদদের জন্য ফিটনেস টিপস : সাধারণ ক্রীড়া আঘাত, চিকিৎসা এবং প্রতিরোধ করার জন্য করণীয়


ডনবেঙ্গল ডেস্ক : স্পোর্টস ইনজুরি সাধারণত হাঁটু এবং কাঁধে পরে বাকি জয়েন্টগুলোতে হয়। তরুণ ক্রীড়াবিদদের মধ্যে সাধারণ ক্রীড়া আঘাত, তাদের চিকিৎসা এবং কিছু করণীয় এবং করণীয় সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে।


যেহেতু তরুণ ক্রীড়াবিদরা সারা বছর প্রতিযোগিতা করে, তাই মনে হয় নতুন আঘাত সবসময় উপস্থিত হয় এবং লক্ষ্য তাদের প্রতিরোধ করা হয়, তবুও এটি জানা ভাল যে কোন আঘাতগুলি সবচেয়ে সাধারণ। ক্রীড়াবিদদের মধ্যে, খেলাধুলার আঘাতগুলি হাঁটু এবং কাঁধে এবং বাকি জয়েন্টগুলিতে সাধারণ।


একটি সাক্ষাৎকারে, কনসালট্যান্ট আর্থ্রোস্কোপিক সার্জন এবং স্পোর্টস মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার ব্যাখ্যা করেছেন, "ক্রীড়ার আঘাতগুলিকে তিন ধরনের তীব্র, অতিরিক্ত ব্যবহার এবং শেষটি ক্রনিক স্পোর্টস ইনজুরিগুলিতে শ্রেণীবদ্ধ করা হয়।"


সাধারণ ক্রীড়া আঘাত :


ডাক্তার বলেছেন যে খেলাধুলার সবচেয়ে সাধারণ আঘাতের মধ্যে রয়েছে -


1. একটি লিগামেন্টের মচকে যা দুটি হাড়কে সংযুক্ত করে,


2. টেন্ডনের স্ট্রেন যা হাড়ের উপর পেশী সন্নিবেশ,


3. হাঁটুর আঘাত, সাধারণত অগ্রবর্তী ক্রুসিয়েট লিগামেন্ট এবং মেনিস্কি প্রভাবিত হয়।


4. কাঁধের আঘাত, সাধারণত রোটেটর কাফ টিয়ার এবং কাঁধের অগ্রবর্তী স্থানচ্যুতি।


5. টেনিস কনুই/গলফার কনুই।


6. এর পরে ফ্র্যাকচার, কনকাশন, প্লান্টার ফ্যাসাইটিস ইত্যাদি।


7. হাঁটুতে আঘাত।


তিনি আরও বলেন, “হাঁটুতে আঘাতের পর যদি অ্যান্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট ইনজুরি (ACL) ইনজুরি হয় তবে রোগীর ব্যথা, আঘাতের পরপরই ফোলাভাব, ওজন সহ্য করতে না পারা এবং জয়েন্টের শক্ত হয়ে যাওয়া। মেনিস্কাল ইনজুরির ক্ষেত্রে, আঘাতের কিছু সময় পরে ফোলাভাব ছাড়া সব লক্ষণই একই।"


চিকিৎসা :


এক্ষেত্রে পরামর্শ দেন, “তীব্র পরিস্থিতিতে আইসপ্যাক প্রয়োগ, হাঁটু ইমোবিলাইজার, পর্যাপ্ত ব্যথানাশক এবং সক্রিয় ফিজিওথেরাপির ব্যথা কমে গেলে। দীর্ঘস্থায়ী সম্পূর্ণ এসিএল ইনজুরিতে রোগীর হাঁটুর অস্থিরতা এবং সিঁড়ি ব্যবহারে অসুবিধা হয়। তারপর রোগীর ACL পুনর্গঠন প্রয়োজন, ACL আঘাতের মতো তীব্র অবস্থার জন্য meniscal আঘাতের জন্য। দীর্ঘস্থায়ী অবস্থার রোগীদের মেনিস্কির অবস্থার উপর নির্ভর করে মেনিসেক্টমি বা মেনিসকাল মেরামতের প্রয়োজন হতে পারে।"


কাঁধের আঘাতের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, “রোটেটর কাফ ইনজুরি হলে রোগী সাধারণত ব্যথা, ফুলে যাওয়া এবং হাত তুলতে না পারা থাকে। যদি কাঁধের স্থানচ্যুতি হয়, উপরের উপসর্গগুলির সাথে সাথে বাঁকানো অপহরণ এবং বাহ্যিক ঘূর্ণনে (অ্যান্টেরিয়র ডিসলোকেশন) অঙ্গের একটি বিকৃতি (মনোভাব) থাকে এবং রোগী ডাক্তারের কাছে উপস্থাপন করার সময় সমর্থনের জন্য তার বাহু অন্য হাত দিয়ে ধরে রাখে”।



তাই, তিনি পরামর্শ দিয়েছিলেন, "কাঁধের আঘাতের চিকিৎসা নির্ভর করে কোন ধরণের আঘাতের উপর। তীব্র পরিস্থিতিতে বিশ্রাম, আইস প্যাক প্রয়োগ, পর্যাপ্ত ব্যথানাশক, সাময়িক স্থিতিশীলতার জন্য আর্ম পাউচ স্লিং এবং ব্যথা কমে গেলে রোটেটর কাফ শক্তিশালীকরণ এবং কাঁধের রম ব্যায়াম করতে যান। তীব্র স্থানচ্যুতির জন্য জয়েন্টের বন্ধ হ্রাস এবং 2 থেকে 3 সপ্তাহের কাঁধের ইমোবিলাইজারে বিশ্রামের জন্য যান এবং তারপরে কাঁধের গতির ধীরে ধীরে পরিসরে যান। উল্লেখযোগ্য লক্ষণ সহ দীর্ঘস্থায়ী রোটেটর কাফের আঘাতের জন্য রোটেটর কাফ মেরামতের জন্য যান এবং দীর্ঘস্থায়ী পুনরাবৃত্ত স্থানচ্যুতিগুলি ব্যাঙ্কার্টের মেরামত বা রিমপ্লিসেজ পদ্ধতির জন্য যেতে হবে।


নিচের অঙ্গে আঘাত হলে সাধারণত মচ এবং স্ট্রেন ব্যথা, ফোলাভাব এবং ওজন সহ্য করতে অক্ষমতার সাথে উপস্থাপিত হয়, ডাক্তার বলেছেন, “এগুলি সাধারণত বিশ্রাম, বরফ প্রয়োগ, সংকোচন এবং অঙ্গ-প্রত্যঙ্গের উচ্চতা দিয়ে চিকিৎসা করা হয় এবং পর্যাপ্ত ফিজিওথেরাপি দ্বারা অনুসরণ করা হয়। "


করণীয় :


আঘাতের পর, ডাক্তার আপনাকে পর্যাপ্ত বিশ্রাম, আইস প্যাক প্রয়োগের সাথে আপনার অঙ্গ-প্রত্যঙ্গের যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন।


তিনি পরামর্শ দিলেন-


1. অঙ্গে বন্ধনী বা স্প্লিন্টেজ।


2. ফোলা কমাতে অঙ্গের উচ্চতা।


3. আঘাত সেরে গেলে পর্যাপ্ত পুনর্বাসনের জন্য যেতে হবে।


4. একটি খোলা ফ্র্যাকচার থাকলে টিটি ইনজেকশন নিন।


ডাক্তারের মতে যা করবেন না :


একজন আহত ব্যক্তির এড়ানো উচিত -


1. গরম জল ফোঁটা,


2. আঘাতের জায়গায় ম্যাসেজ করুন।


3. পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত খেলাধুলা এড়িয়ে চলুন।


4. দীর্ঘ সময়ের জন্য জয়েন্টটিকে অচল করবেন না, ব্যথা উপশম হওয়ার সাথে সাথেই গতির পরিসর শুরু করুন।


প্রতিরোধমূলক টিপস :


খেলাধুলার আঘাত প্রতিরোধ করার জন্য, ডাক্তার সুপারিশ করেছেন :


1. ক্রীড়া কার্যকলাপের তীব্রতা, ফ্রিকোয়েন্সি এবং সময়কাল কাটা।


2. ক্রীড়া ব্যক্তি, ক্রীড়াবিদ, এবং ব্যক্তিরা যারা ক্রীড়া কার্যকলাপে লিপ্ত - বিশেষজ্ঞ, ফিজিওথেরাপিস্ট, বা প্রশিক্ষিত ব্যক্তিদের যথাযথ নির্দেশনায় ক্রিয়াকলাপগুলি করুন ।


3. খেলাধুলার কার্যকলাপ এবং তাপমাত্রার উপর নির্ভর করে হাইড্রেশন বজায় রাখার জন্য পর্যাপ্ত জল পান করুন।


4. কর্মক্ষমতার জন্য পর্যাপ্ত এবং সঠিক পুষ্টি গ্রহণ করুন।


5. খেলাধুলার ক্রিয়াকলাপ বা ব্যায়াম সঠিক সরঞ্জামের সাথে করুন।


6. সঠিক পেশী শক্তিশালীকরণ প্রশিক্ষণ নিন।


7. সর্বদা পর্যাপ্ত ওয়ার্ম-আপের জন্য যান, এবং কার্যকলাপ বা ব্যায়ামের আগে স্ট্রেচিং এর পরে ওয়ার্ম-ডাউন এবং কার্যকলাপ বা ব্যায়ামের পরে স্ট্রেচিং করুন।

bottom of page