top of page

ফিফা 2026 বিশ্বকাপে 11 বিলিয়ন ডলার আয় করতে চাই।



ডনবেঙ্গল ডেস্ক : চার বছরের বাজেট, যা শুক্রবার ফিফা কাউন্সিলে পেশ করা হয়েছিল, আয়ের প্রায় 50% বৃদ্ধির পূর্বাভাস দেয় যা মূলত সম্প্রচার এবং স্পনসরশিপ চুক্তির সাথে যুক্ত, পাশাপাশি একটি টুর্নামেন্টে টিকিটিং এবং আতিথেয়তা যা বেশ কয়েকটি এনএফএল স্টেডিয়াম ব্যবহার করবে।


ফিফা 2026 সালের বিশ্বকাপ চক্রে উত্তর আমেরিকায় একটি 48-টিমের পুরুষদের টুর্নামেন্টের মাধ্যমে $11 বিলিয়ন উপার্জনের আশা করছে যা সঠিক ম্যাচের সময়সূচী সম্পর্কে চলমান অনিশ্চয়তার মধ্যে রাজস্বের একটি বড় বৃদ্ধি প্রদান করবে।


চার বছরের বাজেট, যা শুক্রবার ফিফা কাউন্সিলে পেশ করা হয়েছিল, আয়ের প্রায় 50% বৃদ্ধির পূর্বাভাস দেয় যা মূলত সম্প্রচার এবং স্পনসরশিপ চুক্তির সাথে যুক্ত, পাশাপাশি একটি টুর্নামেন্টে টিকিটিং এবং আতিথেয়তা যা বেশ কয়েকটি এনএফএল স্টেডিয়াম ব্যবহার করবে।


কাউন্সিলের বৈঠকের পর ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, “আমরা ফুটবলের শক্তি নিয়ে উৎসাহী। "আমরা নিশ্চিত যে গেমটির প্রভাব ব্যাপক হবে।"


ফিফা সাধারণত রক্ষণশীল বাজেটের অনুমান তৈরি করে এবং তার লক্ষ্যমাত্রা অতিক্রম করে। 2019-22 বাণিজ্যিক চক্রের জন্য গত মাসে কাতারে ঘোষিত $7.5 বিলিয়ন রাজস্ব পূর্বাভাসের চেয়ে $1 বিলিয়ন বেশি।


2026-এ কতগুলি খেলা হবে - এবং 48 টি দলের বিশ্বকাপে সম্প্রচারকারীদের কাছে বিক্রি হবে - তা নিয়েও অনিশ্চয়তা রয়েছে।


FIFA কাউন্সিল 2017 সালের জানুয়ারিতে 32-টিমের নকআউট রাউন্ডের আগে তিনটি দলের 16টি গ্রুপে খেলতে থাকা দলগুলির সাথে একটি 80-গেমের ফর্ম্যাটে সম্মত হয়েছিল।


2022 টুর্নামেন্ট, যা রবিবার শেষ হবে আর্জেন্টিনা ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের সাথে খেলার সাথে, 64 টি ম্যাচ রয়েছে। আটটি গ্রুপের ফর্ম্যাট তাদের চূড়ান্ত ম্যাচগুলি এক সাথে খেলার কারণে খেলার দেরিতে অবস্থান পরিবর্তনের সাথে উচ্চ উত্তেজনা তৈরি হয়েছিল।


"আমাদের অন্তত পুনঃআলোচনা করতে হবে" সেরা ফর্ম্যাটটি, ইনফ্যান্টিনো বলেছেন, একযোগে খেলার "একেবারে অবিশ্বাস্য" নাটকের উদ্ধৃতি দিয়ে যা তিনটি দলের সাথে হারিয়ে যাবে।


48 টি দলের সম্প্রসারণটি এমন দেশগুলিতে ফুটবলের বিকাশকে ত্বরান্বিত করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছিল যারা খুব কমই বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করে। ফিফার নিজস্ব গবেষণার পরামর্শ সত্ত্বেও এটি ছিল যে সর্বোচ্চ মানের গেমগুলি বর্তমান 32-টিমের ফর্ম্যাটে সরবরাহ করা হবে, যা 1998 সাল থেকে ব্যবহার করা হচ্ছে এবং প্রতিটি গ্রুপ থেকে 16 রাউন্ডে দুটি দল এগিয়ে যাওয়ার সাথে ভারসাম্যপূর্ণ।


যাইহোক, 2026 ফর্ম্যাটের সিদ্ধান্ত নেওয়ার পাঁচ বছরেরও বেশি সময় পরে, ফিফা কর্মকর্তারা এই বছর 32-টিমের নকআউট পর্বের আগে চারটির 12টি গ্রুপে খেলতে থাকা দলগুলিকে 104-গেমের ফর্ম্যাটের পরামর্শ দিয়েছেন। সেই দৃষ্টান্তে, কিছু তৃতীয় স্থানের দল বেশ কয়েকদিন জানবে না যে তারা অগ্রসর হয়েছে বা বাদ পড়েছে।


একটি 104-গেমের ফর্ম্যাট সম্ভবত পূর্বে প্রত্যাশিত 32-দিনের টুর্নামেন্টে বেশ কিছু দিন যোগ করবে, যা উত্তর আমেরিকার 16টি শহরে খেলা হবে: 11টি মার্কিন যুক্তরাষ্ট্রে, তিনটি মেক্সিকোতে এবং দুটি কানাডায়।


আমেরিকান ইংরেজি ভাষার সম্প্রচারকারী ফক্স এবং মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার জন্য কাতারের beIN স্পোর্টস সহ ইতিমধ্যে কিছু বড় সম্প্রচার চুক্তি স্বাক্ষর করা সত্ত্বেও ফিফা পরিবর্তনগুলি ওজন করছে৷

bottom of page