top of page

ধূসর চুল প্রাকৃতিকভাবে কালো করতে ঘরে তৈরি ৬টি হেয়ার প্যাক আপনি জানেন ?


চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : আপনি যদি সম্প্রতি খুব বেশি ধূসর চুল দেখে থাকেন তবে এই ঘরোয়া হেয়ার প্যাকগুলিকে কালো করতে আপনার সেরা বাজি হবে।


চুলের যত্ন অনেক সময় বেশ কঠিন হতে পারে কারণ আবহাওয়া, দূষণ, যত্নের অভাব এবং খারাপ খাদ্য সহ অনেকগুলি প্রধান কারণ এটিকে প্রভাবিত করে। বেশিরভাগ পুরুষ এবং মহিলা তাদের 30 এর আগে থেকেই ধূসর চুলের বিকাশ শুরু করে। স্ট্রেস এবং পুষ্টির অভাব চুল পড়া এবং অকালে চুল পাকা হওয়ার দুটি প্রধান কারণ।


আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার চুল স্বাভাবিকভাবেই ধূসর হতে পারে, তবে চুলের অকাল পাকা হয়ে যাওয়া একটি ভাল জীবনধারার সাথে লড়াই করা যেতে পারে। একটি সুষম খাদ্য ছাড়াও, কিছু বাড়িতে তৈরি হেয়ার প্যাক আপনাকে ধূসর চুলের চেহারা কমাতে সাহায্য করতে পারে।


একজন সেলিব্রিটি কসমেটোলজিস্ট এর সাথে ধূসর চুলের জন্য ঘরোয়া উপাদান দিয়ে তৈরি কিছু কার্যকর হেয়ার প্যাক সম্পর্কে কথা বলেছেন।


ধূসর চুল কমাতে ৭টি হেয়ার প্যাক :


1. আমলা হেয়ার প্যাক


আমলা হেয়ার প্যাক। চিত্র।


আমলা একটি জনপ্রিয় সুপারফুড যা ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎস এবং অনাক্রম্যতা বাড়াতে এবং কোষের ক্ষতি বন্ধ করতে সাহায্য করতে পারে। আমলা যেমন এর স্বাস্থ্য উপকারিতা তেমনি ত্বক ও চুলের জন্যও উপকারী। ডাঃ কাপুর বলেছেন, "আমলায় ক্যালসিয়াম রয়েছে এবং অক্সিডেটিভ স্ট্রেস কমায় যা চুলের স্বাস্থ্যের উন্নতি করতে এবং অকাল ধূসর চুলের চিকিৎসায় সাহায্য করে।"


আমলা হল ভিটামিন সি-এর অন্যতম উৎস যা আপনার চুলের স্বাস্থ্যের জন্য দারুণ। হেয়ার প্যাক তৈরি করতে একগুচ্ছ কারি পাতা নিয়ে তাতে ২ টেবিল চামচ আমলা পাউডার ও ২ টেবিল চামচ ব্রাহ্মী পাউডার দিয়ে পিষে নিন। একটি মসৃণ পেস্ট তৈরি করুন এবং এই পেস্টটি চুলে হেয়ার মাস্ক হিসাবে লাগান, নিশ্চিত করুন যে শিকড় ঢেকে যাবে। এক ঘণ্টা রেখে হালকা ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


2. আলুর চুলের প্যাক


আলুর চুলের প্যাক। চিত্র।


আলুতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা চুলকে কালো করতে সাহায্য করে এবং এইভাবে ধূসর স্ট্র্যান্ডগুলিকে ঢেকে রাখে। যদিও দই একটি ভাল প্রোবায়োটিক যা চুলের স্বাস্থ্যকে উন্নীত করতে পারে এবং চুলের অকাল ধূসর হওয়ার চিকিৎসায় সাহায্য করতে পারে।


আলু এবং দই মাস্ক তৈরি করতে, আলুর রস এবং 3 টেবিল চামচ দই নিন। একটি প্যান গরম করুন এবং কিছু আলু সিদ্ধ করুন। কয়েক মিনিট পর পানি ছেঁকে আলুগুলো ফেলে দিন। তারপর, আলুর রসে 3 টেবিল চামচ দই যোগ করুন এবং এটি ভালভাবে মেশান। তারপর, ধূসর চুলের স্ট্র্যান্ডের জন্য এটি আপনার চুলের স্ট্র্যান্ড এবং মাথার ত্বকে লাগান এবং কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন।


প্রাকৃতিকভাবে আপনার চুল কালো করতে সাহায্য করার জন্য একটি আলুর রস বের করুন !


3. শিকাকাই হেয়ার মাস্ক


শিকাকাই পাউডার স্বাস্থ্যকর চুলের জন্য যুগ যুগ ধরে আয়ুর্বেদে ব্যবহৃত হয়ে আসছে। এটি একটি প্রাকৃতিক শ্যাম্পু এবং ধূসরতা কমানোর একটি কার্যকর উপায়। নিয়মিত ব্যবহারে স্বাস্থ্যকর মাথার ত্বক এবং চুলের বৃদ্ধি হবে।


“ শিকাকাই পাউডার এবং দইয়ের পেস্ট তৈরি করুন এবং মাথার ত্বকে ঘষুন। প্রাকৃতিকভাবে ধূসর চুল কালো করার জন্য আধা ঘন্টা পরে ধুয়ে ফেলুন” ডাক্তার বলেছেন।


4. তুলসী হেয়ার প্যাক


তুলসী হেয়ার প্যাক।চিত্র।


তুলসি ভিটামিন সি-এর একটি ভালো উৎস এবং বহু বছর ধরে চুলের সমস্যার চিকিৎসায় আয়ুর্বেদিক প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। অন্যদিকে, কালো চা ট্যানিক অ্যাসিডে পূর্ণ যা চুলকে কার্যকরভাবে কালো করতে সাহায্য করতে পারে। তুলসি এবং কালো চা প্রাকৃতিক DIY হেয়ার মাস্ক ধূসর চুলের স্ট্র্যান্ডগুলিকে ঢেকে রাখার একটি ভাল উপায়।


এই হেয়ার প্যাকটি তৈরি করতে কালো চা পাতা এবং তুলসি পাতা নিন। তারপর, একটি প্যানে 4 টেবিল চামচ গ্রাউন্ডেড ব্ল্যাক টি রাখুন এবং 4 - 5 টি তুলসি পাতা যোগ করুন এবং সেগুলি একসাথে সিদ্ধ করুন। এর পরে, এটি ঠান্ডা হতে দিন এবং এই জল দিয়ে চুল ধুয়ে ফেলুন । আপনার ধূসর চুল কালো করতে সপ্তাহে দুবার এই মাস্কটি লাগান।


5. হেনা হেয়ার প্যাক


হেনা একটি প্রাকৃতিক কন্ডিশনার এবং একটি রঙিন এবং কফির সাথে মিলিত হলে এটি চমৎকার ফলাফল দেয়। হেনা আসলে ধূসর চুলকে কালো করার জন্য একটি পুরনো ঘরোয়া প্রতিকার।


মেহেদি হেয়ার প্যাক তৈরি করতে ফুটন্ত গরম পানিতে ১ টেবিল চামচ কফি পাউডার মিশিয়ে নিন। ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে ঠান্ডা করে মেহেদি গুঁড়ো দিয়ে পেস্ট তৈরি করুন। কয়েক ঘণ্টা ঢেকে রেখে দিন। 1 টেবিল চামচ আপনার পছন্দের যে কোনও তেল মিশিয়ে পুরো চুলে লাগান। কয়েক ঘন্টা অপেক্ষা করুন এবং তারপর ধুয়ে ফেলুন।


6. কালো চা মাস্ক


কালো চা আরেকটি কার্যকরী উপাদান যা পাকা চুল প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। চা পান করুন, প্রায় 200 মিলি, এবং শ্যাম্পু করার পরে এটি চুলে একটি কন্ডিশনার হিসাবে ব্যবহার করুন।


এছাড়াও আপনি কালো চা পাতা কুসুম গরম পানিতে 2 ঘন্টা ভিজিয়ে একটি মসৃণ পেস্টে পিষে নিতে পারেন। কিছু লেবুর রস মিশিয়ে চুল ধুয়ে 40 মিনিটের জন্য হেয়ার মাস্ক হিসেবে লাগান।

bottom of page