top of page

ঘূম উৎসবের সময় রাতে দার্জিলিং-এর টয় ট্রেন চলবে


ডনবেঙ্গল ডেস্ক : দার্জিলিং হিমালয়ান রেলওয়েতে (DHR) তিন সপ্তাহব্যাপী 'ঘুম ফেস্টিভ্যাল' শুরু হবে, যা 12 নভেম্বর থেকে 4 ডিসেম্বর পর্যন্ত উৎসবের সাথে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।


দার্জিলিং এর আইকনিক টয় ট্রেনটিও এখন রাতের বেলায় 1.5 ঘন্টার আনন্দ যাত্রা শুরু করবে, এই সপ্তাহান্তে (নভেম্বর 12) শুরু হবে, দার্জিলিং হিমালয়ান রেলওয়ের পরিচালক প্রিয়াংশু বলেছেন।


“এখন পর্যন্ত, আনন্দের রাইডগুলি শুধুমাত্র দিনের বেলায় পাওয়া যায়৷ এই প্রথম আমরা দার্জিলিং এবং ঘূমের মধ্যে এমনকি রাতেও 1.5 ঘন্টার আনন্দ যাত্রার পরিকল্পনা করছি। এটি হবে ঘূম শীতের উৎসবের একটি অংশ, যা শনিবার থেকে শুরু হবে,” বলেন প্রিয়াংশু।


আরও বিস্তারিত জানিয়ে তিনি বলেন, “নাইট জয় রাইড শুধুমাত্র শনি ও রবিবার (১২ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর) পাওয়া যাবে। ট্রেনটি দার্জিলিং ছাড়বে সন্ধ্যা 6 টায় এবং বাতাসিয়া লুপে 15 মিনিটের জন্য থামবে। ট্রেনটি তার গন্তব্যে (ঘুম স্টেশন) পৌঁছালে, দার্জিলিংয়ে ফেরার আগে এটি 25 মিনিটের জন্য থামবে।


কর্তৃপক্ষ জানিয়েছে যে এটি শুধুমাত্র উত্সবের মরসুমের জন্য চালু করা হলেও, পর্যটকদের আকর্ষণ করতে পারলে তারা পরিষেবাটি চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন।


“শীতকালীন উত্সব চলাকালীন, পর্যটকরা ঘূম স্টেশনে খাবার খেতে এবং সাংস্কৃতিক উত্সব উপভোগ করতে পারে। অন্যান্যদের মধ্যে লাইভ কনসার্ট, খাবারের স্টল এবং প্রতিভা অন্বেষণ হবে। এটি উত্সবের দ্বিতীয় বছর, "প্রিয়াংশু বলেছিলেন।


আইকনিক দার্জিলিং টয় ট্রেনটি প্রতি বছর হাজার হাজার পর্যটককে আকর্ষণ করে মাউন্ট কাঞ্চনজঙ্ঘা এবং পাহাড়ের রাণীর অন্যান্য সৌন্দর্যের শ্বাসরুদ্ধকর দৃশ্য। 'মেরে স্বপ্নো কি রানি' গান সহ টয় ট্রেনে অনেক বলিউড ছবির সিক্যুয়েন্সও শ্যুট করা হয়েছে। 'পরিণীতা' এবং 'রাজু বন গেল জেন্টলম্যান'-এর মতো ছবিতেও টয় ট্রেনের সিকোয়েন্স রয়েছে।


টয় ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত যাত্রী পরিষেবা এবং দার্জিলিং এবং ঘূমের মধ্যে আনন্দ যাত্রার অফার করে।


ডিজেল ট্রেনে চড়ার ভাড়া জনপ্রতি ₹ 1,000 এবং বাষ্প ইঞ্জিনের ভাড়া জনপ্রতি ₹ 1,500।



bottom of page