top of page

পশ্চিমবঙ্গে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্ত করবে সিআইডি


মঙ্গলবার সিআইডি তদন্তের নির্দেশ দেওয়া হয়। (ফেসবুক | সিআইডি পশ্চিমবঙ্গ)। ছবি।


ডনবেঙ্গল ডেস্ক : সোমবার দুপুর ১২টা থেকে ডিএলএড পরীক্ষা শুরু হলেও এক ঘণ্টা আগে সোশ্যাল মিডিয়ায় প্রশ্নপত্রের কিছু পৃষ্ঠা ছড়িয়ে পড়ার পর প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে।


ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (D.El.Ed) পরীক্ষার আগে পশ্চিমবঙ্গ অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের তদন্ত করতে বলা হয়েছে।


মঙ্গলবার সিআইডি তদন্তের নির্দেশ দেওয়া হয়।


এটি এমন সময়ে আসে যখন কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সমান্তরালভাবে সরকারি স্কুলে বহু কোটি টাকার নিয়োগ কেলেঙ্কারির তদন্ত করছে।


“মঙ্গলবার, সিআইডিকে অভিযোগের তদন্ত করতে বলা হয়েছে,” বলেছেন রাজ্য সরকারের একজন সিনিয়র আধিকারিক।


সোমবার দুপুর ১২টা থেকে ডিএলএড পরীক্ষা অনুষ্ঠিত হলেও পরীক্ষার নির্ধারিত সময়ের অন্তত এক ঘণ্টা আগে সোশ্যাল মিডিয়ায় প্রশ্নপত্রের কিছু পৃষ্ঠা ঘুরতে শুরু করার পর প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে।


“আমরা মিডিয়া থেকে বিষয়টি জানতে পেরেছি। এটা ফাঁস নয়, বিশ্বাসঘাতকতা। এর পেছনে কে আছে আমরা অবশ্যই খুঁজে বের করব। আমরা এটি অভ্যন্তরীণভাবে তদন্ত করার জন্য একটি তদন্ত কমিটি গঠন করব”, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গৌতম পাল গণমাধ্যমকে বলেছেন।


D.El.Ed হল ভারত জুড়ে প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত অপ্রশিক্ষিত শিক্ষকদের জন্য একটি কোর্স। 160টি কেন্দ্র জুড়ে 42,000 এরও বেশি পরীক্ষার্থী এ বছর পরীক্ষা দিচ্ছে।

bottom of page