top of page

অপরিহার্য তেল কি সত্যিই হাইপার-পিগমেন্টেশন পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে ?


হাইপার-পিগমেন্টেশন চিকিত্সার জন্য অপরিহার্য তেল ব্যবহার করুন! ছবি সৌজন্যে : ডনবেঙ্গল।


অপরিহার্য তেল আপনার ত্বকের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। আসলে, কিছু প্রয়োজনীয় তেল এমনকি হাইপারপিগমেন্টেশনে সহায়তা করতে পারে।


চলুন জেনে নেওয়া যাক কিভাবে ?


না, আপনি হাইপার-পিগমেন্টেশনকে হালকাভাবে নিতে পারবেন না, কারণ এটি যদি সময়মতো চিকিত্সা না করা হয় তবে এটি আপনার ত্বকের স্বাস্থ্যকে আরও খারাপ করতে পারে। কিন্তু আপনি কি জানেন যে হাইপার-পিগমেন্টেশন অপরিহার্য তেল দিয়ে পরিচালনা করা যেতে পারে ?


আপনি কিভাবে খুঁজে বের করার আগে, আগে অবস্থা সম্পর্কে পড়া যাক.


তাই, হাইপার-পিগমেন্টেশন কি?

হাইপার-পিগমেন্টেশন হল পুরুষ ও মহিলাদের দ্বিতীয় সবচেয়ে সাধারণ ত্বকের সমস্যা। এটি ত্বককে কালো করে দেয় এবং গাঢ় রঙের দাগের আকারে দেখা যায়। পিগমেন্টেশনের প্রধান অপরাধী হল মেলানিন তবে এটি সূর্যের অরক্ষিত এক্সপোজার, বংশগতি, হরমোনের পরিবর্তন, বয়স, ত্বকে আঘাত, ব্রণ, গর্ভাবস্থা, ওষুধ, কেমোথেরাপি বা ত্বকের প্রদাহের ফলেও হতে পারে। এটি সাধারণত মুখে দেখা দেয় তবে শরীরের অন্যান্য অংশকেও প্রভাবিত করতে পারে। এগুলি সাধারণত ফ্রেকলস, বয়সের দাগ, মেলাসমা ইত্যাদি নামেও পরিচিত।



ছবি । সৌজন্যে : ডনবেঙ্গল।


সুতরাং, অপরিহার্য তেল কি সত্যিই হাইপার-পিগমেন্টেশন পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে ?


কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট, কসমেটিক ডার্মাটোলজিস্ট এবং ডার্মাটো-সার্জন, ডাক্তারের সাথে কথা বলেছেন কিভাবে তা জানতে।


ডাঃ কাপুর বলেছেন, "আপনি যদি প্রাকৃতিক পদ্ধতি ব্যবহার করে হাইপার-পিগমেন্টেশন নিয়ন্ত্রণ এবং বিবর্ণ করতে পারেন, তবে এটি কখনই ফিরে আসবে না। এসেনশিয়াল অয়েল হল সৌন্দর্য জগতের সর্বশেষ গুঞ্জন যা আপনাকে ঠিক তা করতে সাহায্য করবে। অপরিহার্য তেল হল উদ্ভিদ থেকে প্রাপ্ত ঘনীভূত রাসায়নিক যৌগ। এগুলি প্রদাহ বিরোধী, ত্বককে আলোকিত করার বৈশিষ্ট্য রয়েছে, টাইরোসিনেজকে বাধা দেয় (যা মেলানিন উৎপাদনের কারণ হয়), ক্ষতিকারক UV রশ্মি শোষণ করে, কোষের পুনর্নবীকরণ এবং পুনর্জন্মের প্রচার করে, কোলাজেন উত্পাদন উন্নত করে এবং ত্বকের হাইড্রেশনে সহায়তা করে। সামগ্রিকভাবে, তারা ত্বকের রক্ষাকারী এবং নিরাময়কারী হিসাবে কাজ করে।"


এখানে শীর্ষ 5 টি অপরিহার্য তেল রয়েছে যা হাইপার-পিগমেন্টেশন চিকিত্সার জন্য সবচেয়ে উপকারী:

1. নেরোলি বা মিষ্টি কমলা তেল

"সাইট্রাস-ভিত্তিক তেল যেমন নেরোলি বা মিষ্টি কমলা তেল হাইপার-পিগমেন্টেশন হালকা করতে সাহায্য করতে পারে কারণ তারা ভিটামিন সি শোষণে সহায়তা করে," ডাঃ কাপুর বলেছেন। ভিটামিন সি শোষণ অপরিহার্য কারণ এটি ত্বকে একটি বড় প্রভাব ফেলে। এই ভিটামিন বলিরেখা, ডার্ক সার্কেল, বার্ধক্যজনিত লক্ষণ কমাতে, সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে এবং সূর্যের রশ্মি যা পিগমেন্টেশনকে আরও খারাপ করে তুলতে সাহায্য করতে পারে। সর্বোপরি, তারা হাইপার-পিগমেন্টেশন কমাতে সাহায্য করে, যার ফলে আপনার ত্বকের স্বর উন্নত হয়।


2. চন্দন তেল

চন্দনের অপরিহার্য তেলের একটি প্রশান্তিদায়ক এবং পুষ্টিকর প্রভাব রয়েছে যা মুখের ব্রণের দাগ নিরাময় এবং বিবর্ণ করতে সাহায্য করে। ডাঃ কাপুর বলেছেন, “চন্দন তেল ভারতীয় ত্বকের যত্নে একটি ঐতিহ্যগত অন্তর্ভুক্তি এবং এটি টাইরোসিনেজ উৎপাদনে বাধা দেয়। এটি একটি অ্যান্টিসেপটিক হিসাবেও কাজ করে যা ত্বকের সমস্যাগুলির বিরুদ্ধে লড়াই করে। এর সাথে, এটিতে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা এটিকে আপনার হাইপার-পিগমেন্টেশন সমস্যার জন্য একটি নিখুঁত সমাধান করে তোলে।"



ছবি।


3. জেরানিয়াম তেল

জেরানিয়াম তেল ব্রণের দাগের কারণে পিগমেন্টেশন কমাতে বিশেষভাবে সহায়ক। এটি একটি প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল এবং এটি হাইড্রেশন ধরে রাখতে সাহায্য করে এবং প্রদাহকে শান্ত করে, আপনার ত্বকের চেহারা উন্নত করে। তাছাড়া, এটি আপনাকে ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে এবং দাগ এবং হাইপারপিগমেন্টেশন কমাতে সাহায্য করবে।


4. গাজর বীজ তেল

গাজরের বীজের তেলও পিগমেন্টেশন কমাতে কার্যকর বলে পাওয়া যায় এবং ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। আশ্চর্য কেন? ডাঃ কাপুর বলেছেন, "গাজরের বীজের তেল বিটা ক্যারোটিনে সমৃদ্ধ, যা ত্বককে UV রশ্মির ক্ষতি থেকে রক্ষা করে এবং প্রায়শই সানস্ক্রিনে একটি উপাদান হিসাবে ব্যবহৃত হয়।" ঠিক আছে, আপনি যদি হাইপারপিগমেন্টেশন নিয়ে কাজ করছেন, তবে আপনার ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করা সত্যিই গুরুত্বপূর্ণ এবং গাজরের বীজের তেল এটি করতে পারে, সমস্ত ধন্যবাদ এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যগুলির জন্য।


5. লেবু তেল

শেষ কিন্তু অন্তত নয়, লেবুর তেল হল আরেকটি অপরিহার্য তেল যা পিগমেন্টেশন দাগ সারাতে সাহায্য করতে পারে। এটি ত্বকের কালো দাগ এবং প্যাচ হালকা করার জন্য একটি চমৎকার তেল। ডাঃ কাপুর বলেছেন, "লেবুর তেল ত্বকের টোন হালকা করতে সাহায্য করে এবং এতে ভিটামিন সি রয়েছে যা ত্বকের কোষগুলিকে মেলানিন তৈরি করে।" শুধু ভিটামিন সি নয়, এতে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে যা মৃত ত্বকের কোষগুলিকে অপসারণ করতে, কোষের পুনর্জন্মকে বাড়িয়ে তুলতে এবং বিনামূল্যে র্যাডিকেল থেকে ত্বককে রক্ষা করতে দেখা গেছে। সুতরাং, এটি হাইপারপিগমেন্টেশন কমাতে সাহায্য করে এবং আপনাকে একটি সমান ত্বকের টোন দেয়।



লেবু তেল একটি চমৎকার অপরিহার্য তেল। ছবি সৌজন্যে: শাটারস্টক

আপনি কিভাবে অপরিহার্য তেল ব্যবহার করা উচিত?

"অত্যাবশ্যকীয় তেলগুলি সর্বদা একটি ক্যারিয়ার তেল যেমন আর্গান, জোজোবা, ডালিম বা রোজশিপের সাথে মিশ্রিত করা উচিত। অপরিহার্য তেল ব্যবহার শুরু করার আগে একটি প্যাচ পরীক্ষা করুন। এসেনশিয়াল অয়েলের প্রভাব দেখাতে কয়েক সপ্তাহ বা মাস লাগতে পারে, তাই ধৈর্য ধরুন এবং নিয়মিত ত্বকের রুটিন অনুসরণ করুন,” বলেছেন ডাক্তার।



bottom of page