top of page

অ্যালোভেরার জুসকে পানীয় হিসেবে সেবন করার আগে আপনাকে অবশ্যই এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলি জানতে হবে।


ফাইল চিত্র।


ডনবেঙ্গল ডেস্ক : অ্যালোভেরার জুসকে স্বাস্থ্যকর পানীয় হিসেবে অত্যধিক সেবন করার আগে আপনাকে অবশ্যই এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলি জানতে হবে। একজন বিশেষজ্ঞ আপনাকে সব বলে।


অ্যালোভেরাকে চিকিৎসা ক্ষেত্রে একটি 'বিস্ময়কর উদ্ভিদ' হিসেবে বিবেচনা করা হয়েছে। এটি স্বাস্থ্য, সৌন্দর্য এবং ত্বকের যত্নের জন্য একটি অমৃতের কম নয়। কারণ এটি ভিটামিন, খনিজ এবং এনজাইম দিয়ে পরিপূর্ণ যা এটিকে একটি দুর্দান্ত অ্যান্টিঅক্সিডেন্ট এবং একটি প্রদাহ বিরোধী এজেন্ট করে তোলে। সাম্প্রতিক সময়ে অ্যালোভেরার জুস 'পারফেক্ট হেলথ ড্রিংক' হিসেবেও গুরুত্ব পেয়েছে, কিন্তু সত্যিই কি তাই ? অ্যালোভেরার জুসের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে যা থেকে আমাদের সতর্ক থাকতে হবে ?


“অ্যালোভেরা পেটে ব্যথা, ডায়রিয়া, লাল প্রস্রাব, হেপাটাইটিস, নির্ভরতা বা আরও খারাপ কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। দীর্ঘায়িত ব্যবহার কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি বাড়াতে রিপোর্ট করা হয়েছে। অতিরিক্ত রেচক প্রভাব শরীরে পটাসিয়ামের নিম্ন স্তরের দিকে নিয়ে যেতে পারে, "বাহল হেলথশটসকে বলে।


অ্যানথ্রাকুইনোনের সাইটোটক্সিসিটি, মিউটজেনিসিটি এবং কার্সিনোজেনিসিটির কারণে, ঘৃতকুমারীতে এই ফেনোলিক যৌগগুলির বিষয়বস্তু নিরীক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।


অ্যালোভেরার রসের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া কি কি ?


ফাইল চিত্র।


1. রক্তে শর্করার মাত্রা কমে যাওয়া :


অ্যালোভেরার রস খাওয়া শুরু করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। এটি রক্তে শর্করার মাত্রায় মারাত্মক হ্রাস ঘটাতে পারে, বিশেষ করে যদি আপনি ডায়াবেটিক হন বা ইনসুলিনের সাথে যুক্ত অন্য কোনো অবস্থা থাকে।


2. ডিহাইড্রেশন হতে পারে :


আপনার যদি প্রতিদিন অ্যালোভেরার জুস থাকে তবে আপনার সেবন কমানোর চেষ্টা করুন, কারণ এটি আপনার শরীরের ইলেক্ট্রোলাইট ভারসাম্যকে নষ্ট করে। এটি ডিহাইড্রেশনের কারণ হতে পারে এবং আপনার প্রস্রাবের রঙে পরিবর্তন দেখা দিতে পারে।


3. ডায়রিয়া হতে পারে :


যেহেতু অ্যালোভেরার রসে রেচক বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি আপনার অন্ত্রের কার্যকারিতায় হস্তক্ষেপ করতে পারে এবং ইরিটেবল বাওয়েল সিনড্রোম হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। এর ফলে ডায়রিয়া হতে পারে।


4. হঠাৎ ক্লান্তি :


অ্যালোভেরা শরীরের পটাসিয়ামের মাত্রাকে বিরক্ত করে বলে বিশ্বাস করা হয়, যা হঠাৎ মাথাব্যথার জন্ম দিতে পারে। এটি অস্বাভাবিক হার্টবিট, পেশী ক্র্যাম্প এবং আরও অনেক কিছু হতে পারে।


আমাদের কতটা অ্যালোভেরা খাওয়া উচিত ?


ইন্টারন্যাশনাল অ্যালো সায়েন্স কাউন্সিল স্ট্যান্ডার্ড পরামর্শ দেয় যে মৌখিক ব্যবহারের জন্য অ্যালো থেকে প্রাপ্ত উপাদানে সর্বাধিক অনুমোদিত অ্যালোইন সামগ্রী 10 পিপিএম (প্রতি মিলিয়ন অংশ) এর কম হওয়া উচিত এবং নন-মেডিকাল ব্যবহারের জন্য প্রস্তাবিত সীমা 50 পিপিএম বা তার কম। পারুল বলেন, অল্প সময়ের জন্য অল্প মাত্রায় অ্যালোভেরা খাওয়াই ভালো।





অ্যালোভেরা খাওয়ার সময় কি আর কিছু মনে রাখতে হবে ?


"গর্ভাবস্থায় ওরাল অ্যালো বাঞ্ছনীয় নয়, জরায়ু সংকোচনের উদ্দীপনার কারণে, এবং বুকের দুধ খাওয়ানো মায়েদের মধ্যে, এটি কখনও কখনও স্তন্যদানকারী শিশুদের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সৃষ্টি করতে পারে," তিনি উপসংহারে বলেন।

bottom of page