top of page

শুক্রবার দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হতে চলেছেন আশা পারেখ


আশা পারেখ (ছবির উৎস : ইনস্টাগ্রাম)।


ডনবেঙ্গল ডেস্ক : কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর মঙ্গলবার ঘোষণা করেছেন যে 2020 সালের জন্য দাদাসাহেব ফালকে পুরস্কার কিংবদন্তি অভিনেত্রী আশা পারেখকে দেওয়া হবে।


প্রবীণ গায়িকা আশা ভোঁসলে, পুরস্কারপ্রাপ্ত গায়ক উদিত নারায়ণ, প্রবীণ অভিনেত্রী পুনম ধিল্লন, অভিনেতা-সাংসদ হেমা মালিনী এবং কন্নড় পরিচালক-প্রযোজক টিএস নাগাভরানার সমন্বয়ে গঠিত একটি জুরি এই সিদ্ধান্তে এসেছেন।


হামিরপুরে এই ঘোষণা দেওয়ার সময় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর বলেন, "প্রবীণ অভিনেত্রীর জন্য এই মর্যাদাপূর্ণ পুরস্কার ঘোষণা করা তথ্য ও সম্প্রচার মন্ত্রকের জন্য গর্বের বিষয়।"


আশা পারেখ একজন বিখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী, পরিচালক, প্রযোজক এবং দক্ষ ভারতীয় শাস্ত্রীয় নৃত্যশিল্পী। একটি শিশু অভিনেতা হিসাবে তার কর্মজীবন শুরু করে তিনি দিল দেকে দেখোতে প্রধান নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন এবং 95 টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন।


তিনি কাটি পতাং, তিসরি মঞ্জিল, লাভ ইন টোকিও, আয়া সাওয়ান ঘুম কে, আন মিলো সাজনা এবং মেরা গাঁও মেরা দেশ-এর মতো বিখ্যাত চলচ্চিত্রে অভিনয় করেছেন। পারেখ একজন পদ্মশ্রী বিজয়ী, 1992 সালে তাকে পুরস্কৃত করা হয়েছিল। তিনি 1998-2001 সাল পর্যন্ত সেন্ট্রাল বোর্ড ফর ফিল্ম সার্টিফিকেশনের প্রধান হিসেবেও কাজ করেছিলেন।


1969 সালে দেবিকা রানীকে উপস্থাপিত করার সময়, দাদাসাহেব ফালকে পুরস্কার ভারতীয় চলচ্চিত্রে দাদাসাহেব ফালকে-এর অবদানের স্মরণে ভারত সরকার প্রবর্তিত হয়েছিল, যিনি 1913 সালে ভারতের প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ফিচার ফিল্ম, রাজা হরিশচন্দ্র পরিচালনা করেছিলেন।


সর্বোচ্চ পুরস্কারে সম্মানিত। সিনেমার ক্ষেত্রে, প্রাপকদের ভারতীয় চলচ্চিত্রের বৃদ্ধি এবং বিকাশে তাদের অসামান্য অবদানের জন্য স্বীকৃত করা হয়। এই পুরস্কারের মধ্যে রয়েছে একটি স্বর্ণ কামাল (গোল্ডেন লোটাস) মেডেলিয়ন, একটি শাল এবং নগদ 10 লাখ টাকা, চলচ্চিত্র উৎসব অধিদপ্তরের ওয়েবসাইট জানিয়েছে। এটি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীনে পড়ে।


রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু 30 সেপ্টেম্বর জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সাথে পুরস্কার প্রদান করবেন।

2020 সালের সেরা অভিনেতার পুরস্কারটি 'সুরারাই পোত্রু'-এর জন্য সুরিয়ার মধ্যে এবং হিন্দি ছবি 'তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র'-এর জন্য অজয় ​​দেবগনের মধ্যে ভাগ করা হয়েছে।


হিন্দি সিনেমা 'সাইনা'-এর জন্য সেরা গানের পুরস্কার পেয়েছেন মনোজ মুনতাশির।

সেরা ফিচার ফিল্মের পুরস্কার জিতেছে সুধা কোঙ্গারা পরিচালিত তামিল ছবি 'সুরারাই পোত্রু'। 'তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র' সেরা বিনোদন প্রদানকারী সেরা জনপ্রিয় চলচ্চিত্রের পুরস্কার জিতেছে।

bottom of page